Home / চাঁদপুর / চাঁদপুর প্রবাসী কল্যাণ ব্যাংকে ২ কোটি টাকা ঋণ বরাদ্দ
চাঁদপুর প্রবাসী কল্যাণ ব্যাংকে ২ কোটি টাকা ঋণ বরাদ্দ

চাঁদপুর প্রবাসী কল্যাণ ব্যাংকে ২ কোটি টাকা ঋণ বরাদ্দ

চাঁদপুরে প্রবাসী কল্যাণ ব্যাংকে এ বছর ২ কোটি টাকা ঋণ বরাদ্দ । ১৫ সেপ্টেম্বর পর্যন্ত ৩০ জনের মধ্যে ৩০ লাখ টাকা ।

প্রবাসী কল্যাণ ব্যাংক কেবলমাত্র প্রবাসীদের বিদেশ গমনের ক্ষেত্রে যে কোনো শ্রমজীবী ব্যাংকের কাছে ঋণ প্রত্যাশী হলে ব্যাংক তাকে জামানতবিহীন ঋণ প্রদানে সহায়তা করে থাকেন ।

প্রাথমিকভাবে ভিসা চেক, ফিঙ্গারপ্রিন্ট, মেডিক্যাল চেক ও টিকেট বুকিং এর নিশ্চয়তা পাওয়া গেলে প্রবাসী কল্যাণ ব্যাংক ঋণ বরাদ্দ দিয়ে থাকেন। ভিসায় ২ বছরের মেয়াদ হলে বরাদ্দকৃত ঋণ ২২ কিস্তিতে এবং ১ বছরের মেয়াদ হলে ১০ কিস্তিতে পরিশোধ করতে হয়। এ ক্ষেত্রে সুদের হার ১১% ।

চাঁদপুরে প্রবাসী কল্যাণ ব্যাংকের ম্যানেজার চাঁদপুর টাইমসকে জানান, ‘প্রবাসী কল্যাণ ব্যাংক ৩টি লক্ষ্য নিয়ে কাজ করছে । অভিবাসন, পুনর্বাসন ও রেমিট্যন্সি অর্জন। রেমিট্যান্স অর্জনের বিষয়টি বর্তমানে ব্যাংকের ঊর্ধতন বিভাগে কাজ চলছে। খুব শীঘ্রই প্রবাসীরা এ ব্যাংকের মাধ্যমে রেমিট্যান্স পাঠাতে পারবে।’

প্রসঙ্গত, প্রবাসী কল্যাণ ব্যাংক একটি বিষেশায়িত ব্যাংক। ২০১৩-২০১৪ অর্থবছরের অক্টোবর মাসে চাঁদপুরে প্রথম প্রবাসী কল্যাণ ব্যাংকের যাত্রা শুরু হয়।

শুরু থেকে এ পর্যন্ত ৩ শ’ ৫০ জনের মধ্যে প্রায় ৪ কোটি টাকা ঋণ হিসেবে বিতরণ করেছ্।ে দিন দিনই এর কার্যক্রমের পরিধি বাড়ছে। সারাদেশে বর্তমানে ৫৪ টি শাখা রয়েছে।

চাঁদপুরের হাজীগঞ্জে ইতোমধ্যেই আরো একটি শাখা খোলার সম্ভাবনা রয়েছে ।

চাঁদপুর প্রবাসী কল্যাণ ব্যাংকে ২ কোটি টাকা ঋণ বরাদ্দ

About The Author

প্রতিবেদক- আবদুল গনি

Leave a Reply