Home / জাতীয় / অর্থনীতি / চাঁদপুর প্রবাসী কল্যাণ ব্যাংকের দেড় কোটি টাকা অভিবাসন ঋণ
চাঁদপুর প্রবাসী কল্যাণ ব্যাংকের দেড় কোটি টাকা অভিবাসন ঋণ

চাঁদপুর প্রবাসী কল্যাণ ব্যাংকের দেড় কোটি টাকা অভিবাসন ঋণ

২০১৫-২০১৬ অর্থবছরে চাঁদপুরে প্রবাসী কল্যাণ ব্যাংক দেড় কোটি টাকারও বেশি অভিবাসন ঋণ হিসেবে বিতরণ করেছে। ওই অর্থবছরে বিতরণের জন্য বরাদ্দ ছিল ১ কোটি টাকা। ওই পর্যন্ত ব্যাংকটি আদায় করেছে ৯৩ লাখ টাকা।

প্রবাসী কল্যাণ ব্যাংক চাঁদপুরের সূত্রে জানা যায়, চাঁদপুর একমাত্র শাখায় জেলার ৮ উপজেলার ১শ’ ৭৮ জন বিদেশ গমনকারীকে ১ কোটি ৬৮ লাখ টাকা সহজশর্তে ঋণ হিসেবে বিতরণ করেছে ।

প্রবাসী কল্যাণ ব্যাংক চাঁদপুর জেলার স্থায়ী বাসিন্দার বেলায় সর্বোচ্চ ২ লাখ এবং সর্বনি¤œ ৪০ হাজার টাকা কিস্তিতে পরিশোধযোগ্য ঋণ প্রদান করে থাকে। বিশেষ করে সৌদি আরব ,কাতার ,বাহারাইন, ব্রুনাই , কুয়েত, মালোয়েশিয়া ও মালদ্বীপ প্রভৃতি দেশে গমনোচ্ছুকরা সাধারণত: প্রবাসী কল্যাণ ব্যাংক থেকে ঋণ গ্রহণ করতে চায়।

ব্যাংকটির ব্যবস্থাপক মো. হাসিবুল হাসান বলেন, ‘ব্যাংকের সুদের হার কম, সহজশর্ত, ২ বছরের মধ্যে কিস্তিতে পরিশোধযোগ্য এবং সরকারি ব্যাংক সবমিলিয়ে বিদেশে গমনকারীদের কাছে প্রবাসী কল্যাণ ব্যাংক ইতোমধ্যেই আস্থা অর্জন করতে সমর্থ হয়েছে।

অপর এক প্রশ্নের জবাবে তিনি বলেন , সঠিক ভিসার নিশ্চয়তার ওপর নির্ভর করেই ব্যাংক ঋণ প্রস্তাব গ্রহণ করে থাকে। এ ছাড়াও পাসপোর্ট যাচাই, কাজের চুক্তিপত্র, মেডিক্যাল রিপোর্ট ইত্যাদির সঠিক নিরূপণ প্রমাণিত হলেই ঋণ বরাদ্দ দেয়া হয়।

প্রবাসীকল্যাণ ব্যাংক বিদেশ ফেরৎকারী ও অভিবাসন বা বিদেশ গমনকারীকে ঋণদানে সহায়তা করে থাকে। অন্যদিকে কোনো প্রবাসী যদি বিদেশ থেকে আসার পর আর্থিক কারণে টিকেট বুকিং সমস্যার সমাধানে প্রবাসী কল্যাণ ব্যাংকের দ্বারস্থ হতে পারে। ব্যাংক তাকে সে ক্ষেত্রে অবশ্যই সহায়তা দেবে।

প্রসঙ্গত, প্রবাসী কল্যাণ ব্যাংক একটি বিষেশায়িত ব্যাংক। ২০১৩-২০১৪ অর্থবছরের অক্টোবর মাসে চাঁদপুরে প্রথম প্রবাসী কল্যাণ ব্যাংকের যাত্রা শুরু হয়। শুরু থেকে এ পর্যন্ত ৩ শ’ ২৫ জনকে প্রায় ৩ কোটি টাকা ঋণ হিসেবে বিতরণ করেছ্।ে দিন দিনই এর কার্যক্রমের পরিধি বেড়ে চলছে।

সারাদেশে বর্তমানে ৫৫ টি শাখা রয়েছে। ইতোমধ্যেই চাঁদপুরের হাজীগঞ্জে আরো একটি শাখা খোলার সম্ভাবনা রয়েছে।

চাঁদপুর প্রবাসী কল্যাণ ব্যাংকের দেড় কোটি টাকা অভিবাসন ঋণ

About The Author

প্রতিবেদক- আবদুল গনি

: আপডেট, বাংলাদেশ সময় ৬:০০ পিএম, ১২ জুলাই ২০১৬, মঙ্গলবার
ডিএইচ

Leave a Reply