Home / কৃষি ও গবাদি / চাঁদপুর-কুমিল্লা মহাসড়কে জেব্রা ক্রসিং চাই
চাঁদপুর-কুমিল্লা মহাসড়কে জেব্রা ক্রসিং চাই
প্রতীকী ছবি

চাঁদপুর-কুমিল্লা মহাসড়কে জেব্রা ক্রসিং চাই

চাঁদপুর-কুমিল্লা মহসড়কের চাঁদপুর ডায়াবেটিক হাসপাতাল, বায়তুল কাদের মসজিদ,বেলভিউ ও ফিরোজা-হাফেজ শান্তি নিকেতন ও অনলাইন পোর্টাল চাঁদপুর টাইমস অফিস বরাবর একটি জেব্রা ক্রসিং চাই।

রাজধানীসহ দেশের বড় বড় স্কুল, কলেজ ও হাসপাতালের সামনে এ ধরনের জেব্রা ক্রসিং দেখা যায়।

জেব্রা ক্রসিং মানে পথচারীদের এ পাশ থেকে ও পাশে পারাপার হওয়ার জন্য সড়কের ওপর চঙ্গা সদৃশ সাদা রং দিয়ে দাগ দিয়ে দেয়া। ট্রাফিক আইনের ভাষায় এটাকে জেব্রা ক্রসিং বলা হয়। চালকরা জেব্রা ক্রসিং এর প্রতি দৃষ্টি আসা মাত্রই নিজ নিজ গাড়ির গতি শ্লথ করতে বাধ্য।

চাঁদপুর শহরে দিন দিন যানবাহনের সংখ্যা বেড়েই চলছে। বাসস্ট্যান্ড থেকে জেলা প্রশাসক কার্যালয় পর্যন্ত  সড়কের  উভয় পাশের গুরুত্বপূর্ণ স্থাপনার সংখ্যাও বাড়ছে ।

ফলে মানুষের প্রয়োজনে সড়কের এ পাশ থেকে ও পাশ যাওয়া-আসার প্রয়োজনীয়তাও বেড়েছে। বাস, ট্রাক, ্অ্যাম্বুল্যান্স, অটো রিকসা,রিকসা, কাভার্ড ভ্যান, ভ্যান,মালামাল ভর্তি ঠেলাগাড়ি,সিএনজি, মটরসাইকেল ইত্যাদি যানবাহনগুলিও প্রতিযোগিতামূলক  ভাবে কে কত দ্রূত গন্তব্যে যাবে এমন মনোভাবে চালকরা ছুটতে থাকে।

বাসস্ট্যান্ড থেকে সড়কের দু’পাশে রয়েছে – জেলা সওজ ভবন ও রেস্টহাউজ,মাজহারুল হক  চক্ষু হাসপাতাল, বিল্লাল টাওয়ার , বায়তুল কাদের জামে মসজিদ , বেলভিউ হাসপাতাল, ডায়াবেটিক হাসপাতাল,জেলা প্রাথমিক শিক্ষাঅফিস।

এর বিপরীত দিকে রয়েছে- প্রবাসী কল্যাণ ব্যাংক, বেশ ক’টি দোকান, ফার্মেসী, ফিরোজা-হাফেজ শান্তি নিকেতন (ক্যাবল নেটওয়ার্ক অফিস), অনলাইন নিউজ চাঁদপুর টাইমস অফিস, মদিনা টাইলস, গ্রেজ ও চশমার দোকান ইত্যাদি।

বায়তুল কাদের জামে  মসজিদে পাঁচ ওয়াক্ত নামাজ আদায় করতে , উত্তর পাশ থেকে দক্ষিণ পাশে, দক্ষিণ পাশ থেকে উত্তর পাশে যাওয়া-আসার সময় জীবনের ঝুঁকি নিয়ে  মুসল্লীরা, রোগী, রোগীর ওষুধপত্র ক্রয় করতে কিংবা যে কোনো প্রয়োজনে দ্রুতগতিসম্পন্ন যানবাহনের সামনে দিয়ে  অসাবধানতাবশতঃ চলাচলের সময়  যে কোনো ধরনের দুর্ঘটনা ঘটে যেতে পারে।

এ জন্য বেলভিউ হাসপাতাল ও ফিরোজা-হাফেজ শান্তি নিকেতন বরাবর একটি জেব্রা ক্রসিং এর গুরুত্ব অপরিসীম।

বিষয়টি জনগুরুত্বপূর্ণও বটে। আশা করি, সংশ্লিষ্ট কর্তৃপক্ষ এ ব্যাপারে বিষয়টি ভেবে দেখবেন ।

]আবদুল গনি

:  আপডেট, বাংলাদেশ সময় ০৯:৪৫ পিএম,  ৩১ মে  ২০১৬, মঙ্গলবার

ডিএইচ

Leave a Reply