Home / চাঁদপুর / চাঁদপুর কারাগারে পানির অভাব নিরসনে নলকূপ বসানো হচ্ছে
karaghar-chandpur
চাঁদপুর জেলা কারাগার (ফাইল ছবি)

চাঁদপুর কারাগারে পানির অভাব নিরসনে নলকূপ বসানো হচ্ছে

চাঁদপুর জেলা কারাগারে বিশুদ্ধ পানির তীব্র সংকট দীর্ঘদিন ধরে চলছে । এছাড়া বন্দীদের বসবাসের একটি বড় ভবনের পানি সরবরাহ বন্ধ রয়েছে। গরম বাড়ার সাথে পানির চাহিদা বৃদ্ধি পাওয়ায় জেলা কারাগারে বিশুদ্ধ পানির জন্য রীতিমতো হাহাকার বিরাজ করছে। এ সমস্যা অবহিত হয়ে জরুরি ভিত্তিতে জেলা কারাগারে দু’টি গভীর নলকূপ বসানোর কাজ শুরু করেছেন জেলা পরিষদ চেয়ারম্যান আলহাজ্ব ওচমান গনি পাটওয়ারী।

কারা কর্তৃপক্ষ জানায়, চাঁদপুর জেলা কারাগারে যেসব গভীর-অগভীর নলকূপ রয়েছে সবগুলোর পানিতেই মাত্রাতিরিক্ত আয়রণ রয়েছে। লালচে রং ধারণ করায় এ পানি পান করা বা গোসল করার জন্যে অনুপযোগী। বিকল্প কোনো ব্যবস্থা না থাকায় বাধ্য হয়েই মাত্রাতিরিক্ত আয়রণযুক্ত পানি পান করা ও গোসলসহ অন্যান্য কাজে ব্যবহার করছে বন্দীরা।

এছাড়া কারাগারের একটি বহুতল ভবনে দীর্ঘদিন ধরে পানি সরবরাহ পর্যন্ত বন্ধ রয়েছে। পানি সংকটে বন্দীরা দীর্ঘদিন ধরে মানবেতর জীবন-যাপন করছেন। সম্প্রতি গরম বেড়ে যাওয়ায় এ দুর্ভোগ আরো চরম আকার ধারণ করেছ।

বুধবার ( ১৭ মে ) জেলা কারাগারে বন্দীদের জন্যে সিলিং ফ্যান ও টেলিভিশন প্রদান করতে যেয়ে পানি সমস্যার কথা অবহিত হন জেলা পরিষদ চেয়ারম্যান আলহাজ্ব ওচমান গনি পাটওয়ারী।

সেখান থেকে জেলা পরিষদে ফিরে এসেই জরুরি ভিত্তিতে দু’টি আর্সেনিকমুক্ত গভীর নলকূপ বসানোর জন্যে প্রকৌশল বিভাগকে নির্দেশ দেন তিনি। বিশেষ করে পানি যাতে আয়রণমুক্ত হয় সেদিকে খেয়াল রাখার জন্যে সংশ্লিষ্টদের নির্দেশ দেন জেলা পরিষদ চেয়ারম্যান।

শনিবার (২০ মে ) থেকে জেলা কারাগারের অভ্যন্তরে গভীর নলকূপ বসানোর কাজ শুরু হয়েছে। রোববার (২১ মে ) সকালে সরেজমিন কাজ পরিদর্শনে যান জেলা পরিষদ চেয়ারম্যান আলহাজ্ব ওচমান গনি পাটওয়ারী,চাঁদপুর জেলা জনস্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তরের নির্বাহী প্রকৌশলী মো.কবির হোসেন চৌধুরী,জেলা পরিষদের সহকারী প্রকৌশলী মো.ইকবাল হোসেন ও জেল সুপার মাঈন উদ্দিন।

করেসপন্ডেন্ট
আপডেট, বাংলাদেশ সময় ৮ :১৫ পিএম, ২১ মে ২০১৭, রোববার
এজি

Leave a Reply