Home / চাঁদপুর / চাঁদপুরে ৬৮ কেন্দ্রে ৩৫ হাজার ৬ শ’ এসএসসি পরীক্ষার্থী
Student SSC
ফাইল ছবি: চাঁদপুর টাইমস

চাঁদপুরে ৬৮ কেন্দ্রে ৩৫ হাজার ৬ শ’ এসএসসি পরীক্ষার্থী

সারাদেশের ন্যায় চাঁদপুরে আগামি ২ ফেব্রুয়ারি থেকে শুরু হচ্ছে এসএসসি, দাখিল ও ভোকেশনাল পরীক্ষা। এ বছর জেলা জুড়ে ৬৮ কেন্দ্রে ৩৫ হাজার ৬শ’ ২৭ জন পরীক্ষার্থী অংশগ্রহণ করছে।

পরীক্ষা সুষ্ঠ ও সুন্দরভাবে সম্পন্ন করার লক্ষ্যে জেলা প্রশাসনের শিক্ষা বিভাগ কর্তৃক সকল প্রস্তুতি গ্রহণ করা হয়েছে।

এসএসসি পরীক্ষায় ৩৯ কেন্দ্রে পরীক্ষার্থীর সংখ্যা ২৮ হাজার ৪শ’ ৮, দাখিলে ১৮ কেন্দ্রে ৬ হাজার ৫২ জন এবং ভোকেশনালে ১১টি কেন্দ্রে পরীক্ষার্থীর সংখ্যা ১ হাজার ১৬৭ জন।

জেলা প্রশাসক কার্যালয়ের শিক্ষা শাখা থেকে এ তথ্য নিশ্চিত হওয়া গেছে।

প্রাপ্ত পরিসংখ্যান মতে, গেলো ২০১৬ শিক্ষাবর্ষে চাঁদপুর জেলায় ৬৫ কেন্দ্রে ৩৪ হাজার ৩’শ ৯৪ জন পরীক্ষার্থী ছিলো।

এর মধ্যে ছাত্রের সংখ্যা ১১ হাজার ৭শ’ ২৩ জন এবং ছাত্রীর সংখ্যা ১৫ হাজার ১শ’ ২৪ জন। ছাত্রের তুলনায় ছাত্রীর সংখ্যা ৩ হাজার ৪শ’ ১ জন বেশি ছিল্।

২০১৬ শিক্ষাবর্ষের চেয়ে ২০১৭ শিক্ষাবর্ষে ১ হাজার ২শ’৩৩ জন শিক্ষার্থী ও ৩ টি কেন্দ্র বেশি ।

প্রাপ্ত তথ্য মতে, চাঁদপুর সদরে এসএসসির ৬ কেন্দ্রে পরীক্ষার্থীর সংখ্যা ৫ হাজার ২শ’ ৮৮ জন ও দাখিলে ৩ কেন্দ্রে পরীক্ষার্থী সংখ্যা ৯ শ’ ৯ জন। ভোকেশনালের দু’কেন্দ্রে ১শ’ ৮০ জন।

ফরিদগঞ্জে এসএসসির ৫ কেন্দ্রে পরীক্ষার্থীর সংখ্যা ৩ হাজার ৭শ’ ৯ জন ও দাখিলে ৩ কেন্দ্রে পরীক্ষার্থী সংখ্যা ১ হাজার ২ শ’ ৫০ জন। ভোকেশনালে এক কেন্দ্রে ১শ’ ৩০ জন।

হাজীগঞ্জে এসএসসির ৬ কেন্দ্রে পরীক্ষার্থীর সংখ্যা ৪ হাজার ১শ’ ১৯ জন ও দাখিলে ২ কেন্দ্রে পরীক্ষার্থীর সংখ্যা ৭ শ’ ৩৬ জন। ভোকেশনালের এক কেন্দ্রে ২ শ’ ২৩ জন।

শাহরাস্তিতে এসএসসির ৫ কেন্দ্রে পরীক্ষার্থীর সংখ্যা ৩ হাজার ২শ’ ৯২ জন ও দাখিলে দু’কেন্দ্রে পরীক্ষার্থী সংখ্যা ৫ শ’ ৮৫ জন। ভোকেশনালের এক কেন্দ্রে ৫৬ জন।

কচুয়ায় এসএসসির ৬ কেন্দ্রে পরীক্ষার্থীর সংখ্যা ৪ হাজার ৪শ’ ১৫ জন ও দাখিলে ৩ কেন্দ্রে পরীক্ষার্থীর সংখ্যা ১ হাজার ১শ’ ৪৯ জন। ভোকেশনালের এক কেন্দ্রে ১শ’ ৩৩ জন।

মতলব দক্ষিণে এসএসসির ৩ কেন্দ্রে পরীক্ষার্থীর সংখ্যা ১ হাজার ৯শ’ ৪৬ জন ও দাখিলে দু’কেন্দ্রে পরীক্ষার্থীর সংখ্যা ৬ শ’ ১ জন। ভোকেশনালের এক কেন্দ্রে ১শ’ ৩৩ জন।

মতলব উত্তরে এসএসসির ৭ কেন্দ্রে পরীক্ষার্থীর সংখ্যা ৪ হাজার ৮শ’ ৯১ জন ও দাখিলে এক কেন্দ্রে পরীক্ষার্থীর সংখ্যা ৩ শ’ ৪৭ জন। ভোকেশনালের দু’কেন্দ্রে ১শ’ ৭৩ জন।

হাইমচরে এসএসসির ১ কেন্দ্রে পরীক্ষার্থীর সংখ্যা ৭শ’ ৪৮ জন ও দাখিলে ১ কেন্দ্রে পরীক্ষার্থীর সংখ্যা ২ শ’ ৬৩ জন। ভোকেশনালের এক কেন্দ্রে ১শ’ ৩৯ জন।

চাঁদপুর সদরে এসএসসির ৭ টি কেন্দ্র : কেন্দ্রগুলো হচ্ছে- হাসান আলী, মাতৃপীঠ, বাবুরহাট, ফরাক্কাবাদ, এম.এম নুরুুল ইসলাম ও খেরুদিয়া হাই স্কুল এন্ড কলেজ। দাখিলের ৩ টি কেন্দ্র, কেন্দ্রগুলো হচ্ছে- আহমদীয়া, ওসমানিয়া ও বিষ্ণুদি মাদ্রাসা। ভোকেশনালে চাঁদপুর টেকনিক্যাল স্কুল ও ষোলঘর আদর্শ বালিকা বিদ্যালয়।
হাজীগঞ্জের ৬ টি কেন্দ্র : কেন্দ্রগুলো হচ্ছে- হাজীগঞ্জ পাইলট হাই স্কুল ও বালিকা, হাজীগঞ্জ আমিন মেমরিয়াল, বলাখাল জে.এন, রাজারগাঁও ও পালিশারা। দাখিলের ২ টি কেন্দ্র : কেন্দ্রগুলো হচ্ছে- হাজীগঞ্জ আহমদীয়া কামিল ও বেলচোঁ মাদ্রাসা। ভোকেশনাল কেন্দ্র হচ্ছে হাজীগঞ্জ পাইলট স্কুল ও এন্ড কলেজ।

মতলব উত্তরে ৭ টি কেন্দ্রে কেন্দ্রগুলো হচ্ছে- ছেঙ্গারচর, বাগানবাড়ি, নাওরি, জামিলা খাতুন, দশআনি, সুজাতপুর ও নিশ্চিন্তপুর স্কুল এন্ড কলেজ। দাখিলের কেন্দ্র হচ্ছে ফরাজিকান্দি কামিল মাদ্রাসা। ভোকেশনাল কেন্দ্র হচ্ছে জামিলা খাতুন ও সুজাতপুর উচ্চ বিদ্যালয়।

মতলব দক্ষিণে ৩ টি কেন্দ্র (গত বছর ছিলো দু’টি) : কেন্দ্রগুলো হচ্ছে- মতলব জেবি পাইলট ও নারায়ণপুর, আলহাজ্ব তাফাজ্জল হোসেন উচ্চ বিদ্যালয় । দাখিলের কেন্দ্র হচ্ছে মতলব দারুল উলুম ও ঘিলাতলী মাদ্রাসা। ভোকেশনাল কেন্দ্র হচ্ছে মতলব পাইলট বালিকা বিদ্যালয়।

ফরিদগঞ্জের ৫ টি কেন্দ্র : কেন্দ্রগুলো হচ্ছে- ফরিদগঞ্জ এ আর পাইলট, গল্লাক, চান্দ্রা ইমাম আলী, রূপসা ও ফিরোজপুর উচ্চ বিদ্যালয়। দাখিলের কেন্দ্রগুলো হচ্ছে ফরিদগঞ্জ আলিয়া, চান্দ্রা ছামাদিয়া ও রূপসা মাদ্রাসা। ভোকেশনাল কেন্দ্র হচ্ছে ফরিদগঞ্জ এআর পাইলট উচ্চ বিদ্যালয়।

শাহরাস্তি ৫ টি কেন্দ্র : কেন্দ্রগুলো হচ্ছে- শাহরাস্তি, সুয়াপাড়া, চিতশী, সূচীপাড়া ও নিজ মেহের পাইলট উচ্চ বিদ্যালয়। দাখিলের কেন্দ্রগুলো হচ্ছে ভোলদিঘী ও নুনিয়া ফাজিল মাদ্রাসা। ভোকেশনাল কেন্দ্র হচ্ছে নিজ মেহার উচ্চ বিদ্যালয়।

কচুয়ায় ৬ টি কেন্দ্র : কেন্দ্রগুলো হচ্ছে – কচুয়া পাইলট, সাচার বহুমুখী, রহিমা নগর, পালাখাল, আশেক আলী ও আশ্রাফপুর উচ্চ বিদ্যালয়। দাখিলের কেন্দ্রগুলো হচ্ছে কচুয়া ডিএস কামিল, বিতারা ও মনোহরপুর মাদ্রাসা। ভোকেশনাল কেন্দ্র হচ্ছে সাচার বহুমূখী উচ্চ বিদ্যালয়।

হাইমচরে ১ টি মাত্র কেন্দ্র : কেন্দ্রটি হচ্ছে- হাইমচর সরকারি বালক উচ্চ বিদ্যালয়। দাখিলের কেন্দ্র আলগী বাজার সিনিয়র মাদ্রাসা, ভোকেশনাল কেন্দ্র চরভৈরবী উচ্চ বিদ্যালয়।

চাঁদপুরের সকল পরীক্ষা কেন্দ্রের সময়সূচি এক ও অভিন্ন নিয়ম-নীতিতে চলবে । প্রতি ২৪ জন পরীক্ষার্থীর জন্য ১ জন করে সংশ্লিষ্ট শিক্ষকদেরকে পর্যবেক্ষক হিসেবে নিয়োগ করা হয়েছে। এ ছাড়াও প্রতি কেন্দ্রে ১ জন কেন্দ্র সচিব ও একাধিক সহকারী কেন্দ্র সচিব দায়িত্ব পালন করবেন।

এ দিকে মেঘনা নদীর পশ্চিম তীরে ঈশানবালা এমজিএস উচ্চ বিদ্যালয়ের প্রায় অর্ধশত শিক্ষার্থী প্রতিদিন ঈশানবালা থেকে সকাল ৭ টায় প্রচ- কুয়াশার মাঝে মেঘনা নদী পাড়ি দিয়ে হাইমচর এসে পরীক্ষায় অংশগ্রহণ করবে বলে বিদ্যালয়ের সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে। বিষয়টি খুবই ঝুঁকিপূর্ণ বলে মনে করছেন অভিভাবকরা।

প্রতিবেদক : আবদুল গনি
: আপডেট, বাংলাদেশ সময় ৮: ১০ পিএম, ৩০ জানুয়ারি ২০১৭, সোমবার
ডিএইচ

Leave a Reply