Home / শীর্ষ সংবাদ / চাঁদপুরে ১ হাজার ১ শ’৪৬ সপ্রাবিতে দেড় লাখ মিড ডে মিল বক্স বিতরণ
চাঁদপুরে ১ হাজার ১ শ’৪৬ সপ্রাবিতে দেড় লাখ মিড ডে মিল বক্স বিতরণ

চাঁদপুরে ১ হাজার ১ শ’৪৬ সপ্রাবিতে দেড় লাখ মিড ডে মিল বক্স বিতরণ

চাঁদপুরে ১ হাজার ১ শ’৪৬ প্রাথমিক বিদ্যালয়ে মিড ডে মিল বাস্তবায়নে শতভাগ স্কুলেই ১ লাখ ৩৯ হাজার ৯শ’ ৫৮ জন শিক্ষার্থীদের মধ্যে ইতোমধ্যেই টিফিন বক্স বিতরণ করা হয়েছে বলে জানিয়েছেন জেলা প্রাথমিক শিক্ষা অফিস।

জেলা প্রাথমিক শিক্ষা অফিস চাঁদপুর টাইমসকে জানান, চাঁদপুর সদরে ১ শ’ ৭০ টি প্রাথমিক স্কুলে ২৬ হাজার ৬৫ জন শিক্ষার্থী, কচুয়ায় ১ শ’ ৭১ টি প্রাথমিক স্কুলে ২১ হাজার ৩ শ’ ২২ জন শিক্ষার্থী, হাজীগঞ্জে ১ শ’ ৫৭ টি প্রাথমিক স্কুলে ১৭ হাজার ৯শ’ ৪৫ জন শিক্ষার্থী, হাইমচরে ৬৭ টি প্রাথমিক স্কুলে ৭ হাজার ৯শ’ ৩১ জন শিক্ষার্থী, শাহরাস্তিতে ১ শ’ ১ টি প্রাথমিক স্কুলে ১২ হাজার ২শ’ ৪৯ জন শিক্ষার্থী, ফরিদগঞ্জে ১ শ’ ৮৯ টি প্রাথমিক স্কুলে ২২ হাজার ৯শ’ ৯১ জন শিক্ষার্থী, মতলব দক্ষিণে ১ শ’ ১৩ টি প্রাথমিক স্কুলে ১২ হাজার ৫ শ’ ৫ জন শিক্ষার্থী ও মতলব উত্তরে ১ শ’৭৮ টি প্রাথমিক স্কুলে ১৮ হাজার ৯শ’ ৪৬ জন শিক্ষার্থীকে মিড ডে মিল বক্স প্রদান করা হয়েছে।

দেশের সকল নাগরিকের জন্য শিক্ষা নিশ্চিত করার লক্ষ্যে সরকার বিভিন্ন উন্নয়নমূলক কর্মসূচি গ্রহণ ও বাস্তবায়ন করছে । সরকারের এ সকল কর্মসূচির আওতায় বিদ্যালয়ে গমনোপযোগী শতভাগ শিশুর বিদ্যালয়ে ভর্তি, উপস্থিতি বৃদ্ধি, ঝরে পড়া রোধে বিদ্যালয়ে শিশুবান্ধব পরিবেশ সৃষ্টি, দরিদ্র ও মেধাবীদের শতভাগ শিশুর উপবৃত্তি প্রদান,মিড ডে মিল বা স্থানীয় উদ্যোগে দুপুরের খাবার সরবরাহ, বছরের প্রথম দিন ছাত্রছাত্রীদের হাতে উন্নতমানের রঙিন বই প্রদান ইত্যাদি কার্যক্রম বাস্তবায়নের মাধ্যমে গুণগত ও মানসম্মত প্রাথমিক শিক্ষা অর্জনের পদক্ষেপ গ্রহণ করেছে।

মিড ডে মিল এর মধ্যে একটি । সে লক্ষ্যে চাঁদপুরেও শতভাগ প্রাথমিক স্কুলে মিড ডে মিল চালু করার লক্ষ্যে টিফিন বক্স প্রদান করা হয়েছে ।

প্রসঙ্গত, প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষার্থীদের সকাল সাড়ে ৯ টা হতে বিকাল সোয়া ৪ টা পর্যন্ত পাঠদান কার্যক্রম চলে। নির্ধারিত ৬টি বিষয় ছাড়াও তাদেরকে চারু-কারু,সঙ্গীত,শরীরচর্চা ইত্যাদি বিষয়ে পাঠদান করা হয়ে থাকে।

৪ টি বিষয়ের পাঠদানের পর অর্ধ-ঘণ্টার টিফিন পিরিয়ড থাকে। বিদ্যালয়ের ক্যাচমেন্ট এলাকায় বাড়ি হওয়ায় টিফিন পিরিয়ডে শিক্ষার্থীদের অনেকেই ক্ষুধার তাড়নায় বাড়িতে চলে যায়। বাড়িতে যাওয়ার পর ওই সব শিক্ষার্থীর অনেকেই আর বিদ্যালয়ে ফিরে আসেনা। আবার যে সকল দরিদ্র শিশু বিদ্যালয়ে অবস্থান করে ক্ষুধার্ত অবস্থায় তাদেরও পড়াশুনার প্রতি মনোযোগ থাকে না।

ফলে প্রাথমিক শিক্ষার প্রতি শিশুদের বিতৃষ্ণা সৃষ্টি হয় এবং এক সময় এদের অনেকেই বিদ্যালয় বিমুখ হয়ে যায় । যার ফরে ঝরে পড়ার হার বাড়তে থাকে।

এমতাবস্থায় বিশ্বের অন্যান্য দেশের মত বাংলাদেশেও বর্তমান সরকারের প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশে স্থানীয় উদ্যোগে মিড ডে মিল কার্যক্রম চালু করা হয় ।

২০১৪ সালে চাঁদপুরের সকল উপজেলার প্রায় ৫ শতাধিক স্কুলে এ কার্যক্রমটি চালু হয়ে মাঝপথে এসে থেমে যায়।

চাঁদপুরের জেলা প্রশাসক আব্দুস সবুর মন্ডল পুনরায় মিড ডে মিল কার্য়ক্রমকে উজ্জীবিত করতে আপ্রাণ প্রচেষ্টা করে শতভাগ সরকারি প্রাথমিক বিদ্যালয়ে মিড ডে মিলের টিফিন বক্স প্রদান করার ব্যবস্থা নেন। যা চাঁদপুরবাসীর জন্য একটি অনুকরণীয় দৃষ্টান্ত ।

খাবারের পুষ্টির বিষয়টি নিশ্চিতকরণসহ পরিষ্কার-পরিচ্ছন্নতার প্রতি বিশেষ নজর দিতে হয়েছে। এ কার্যক্রমের মাধ্যমে কোমলমতি শিক্ষার্থীদের খাবার গ্রহণের পূর্বে হাত ধোয়াসহ পরিষ্কার-পরিচ্ছন্নতার শিক্ষা অনুশীলন করানোরও নির্দেশ রয়েছে ।

মিড ডে মিল স্থানীয় উদ্যোগে স্থানীয় ধণাঢ্য ও বিত্তবানদের আর্থিক অনুদানের মাধ্যমে বাস্তবায়ন করা হওয়ার কথা রয়েছে।

প্রতিবেদক-আবদুল গনি
: আপডেট, বাংলাদেশ সময় ০৬ : ৫৮ পিএম, ১৮ মার্চ ২০১৭, শনিবার
এইউ

Leave a Reply