Home / চাঁদপুর / আজ চাঁদপুরে সাহিত্য সম্মেলন
No Pic Chandpur Times
এ সংবাদের সংশ্লিষ্ট ছবি প্রকাশ হয়নি।

আজ চাঁদপুরে সাহিত্য সম্মেলন

‘সৃজনে মননে সাহিত্য’ স্লোগানকে সামনে রেখে শনিবার (৬ মে )চাঁদপুরে প্রথমবারের মতো অনুষ্ঠিত হচ্ছে যাচ্ছে সাহিত্য সম্মেলন ২০১৭। অনুষ্ঠান সফল ও সুন্দর করতে সার্বিক গ্রহণ করেছে উদ্যাপন কমিটি। সাহিত্য সম্মেলনকে ঘিরে চাঁদপুরের সাহিত্যকর্মী,সচতেন মহল,সুশীল সমাজ,বোদ্ধাসহ সর্বস্তরের মানুষের মনে ব্যাপক কৌতূহল সৃষ্টি হয়েছে। তবে দেশের সাহিত্যাঙ্গনের আলোচিত মানুষদের উপস্থিতির খবর ক’দিন আলোচনার বিষয়বস্তুতে রূপ নিয়েছে সাহিত্যকর্মীদের মাঝে।

কবি তছলিম হোসেন হাওলাদার, ইকবার পারভেজ, রফিকুজ্জামান রণিসহ আরো অনেক সাহিত্যকর্মী অনুষ্ঠান বিষয়ে আলাপকালে বলেন, অনেক দেরি হয়েছে ঠিক,কিন্তু তারপরেও সাহিত্য সম্মেলন হচ্ছে জেনে খুব ভালো লাগছে। দেশের শিল্পসাহিত্যের এ গুণী মানুষজনের সান্নিধ্য পাওয়া সৌভাগ্যের বিষয়। আমরা ওনাদের উপস্থিতি ও আলোচনায় ঋদ্ধ হবো বলে বিশ্বাস করি।

সাহিত্য একাডেমি চাঁদপুর-এর মহাপরিচালক ও সাহিত্য সম্মেলন উদ্যাপন কমিটির আহ্বায়ক কাজী শাহাদাত তাঁর প্রতিক্রিয়ায় জানান,‘ নানান সীমাবদ্ধতার মাঝেও অনুষ্ঠান সফল করতে আপ্রাণ চেষ্টা চালিয়ে যাচ্ছি। আশা রাখছি সাহিত্য সম্মেলন সুন্দর ও সার্থক হবে।’

চাঁদপুরের জেলা প্রশাসক মো. আব্দুস সবুর মন্ডল বলেন, ‘সাহিত্য সম্মেলন আরো আগেই করার ইচ্ছে ছিলো। উপযুক্ত সময়ের কারণে করা হয়ে উঠেনি। আমি বিশ্বাস করি, সাহিত্য সম্মেলন এবং সম্মানীয় অতিথিদের উপ¯ি’িততে চাঁদপুরের ভাবমূর্তি আরো উজ্জ্বল হবে।’

সাহিত্য সম্মেলন ২০১৭ সফল ও অর্থবহ করতে বর্ণাঢ্য অনুষ্ঠানমালায় সাজানো হয়েছে। অনুষ্ঠানে দেশের প্রখ্যাত একাধিক গুণীজন উপস্থিত থাকবেন। অনুষ্ঠানে উদ্বোধক হিসেবে উপস্থিত থাকবেন দেশবরেণ্য চিত্রশিল্পী হাশেম খান।

প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন বাংলা একাডেমির মহপরিচালক ড.শামসুজ্জামান খান। বিশেষ অতিথি ও আলোচক হিসেবে উপস্থিত থাকবেন কবি ও প্রাবন্ধিক আমিনুল ইসলাম, বিশিষ্ট কথাসাহিত্যিক হরিশংকর জলদাস, বরেণ্য কথাশিল্পী জাকির তালুকদার,চাঁদপুর সরকারি কলেজের অধ্যক্ষ ড.এএসএম দেলওয়ার হোসেন, নজরুল গবেষক ড.আলী হোসেন চৌধুরী ও খ্যাতিমান প্রকাশক কামরুল হাসান শায়ক।

অনুষ্ঠানে সভাপ্রধানের দায়িত্ব পালন করবেন চাঁদপুরের জেলা প্রশাসক মো.আব্দুস সবুর মন্ডল ও স্বাগত বক্তব্য রাখবেন সাহিত্য একাডেমি চাঁদপুর-এর মহাপরিচালক কাজী শাহাদাত।

বিকেল ৩টায় শোভাযাত্রার মধ্য দিয়ে অনুষ্ঠানমালার কার্যক্রম শুরু হবে। এরপর সাড়ে ৩টায় বিভিন্ন বিষয়ভিত্তিক প্রতিযোগিতা, ৫টায় নির্বাচিত কবিদের কবিতা পাঠ, সন্ধ্যা পৌনে ৭টায় প্রদীপ প্রজ্বালন ও সম্মেলক পরিবেশনা, ৭টায় বৃন্দ-আবৃত্তি অশ্বমেধের ঘোড়া, তারপর সাহিত্য সভা : ‘বাংলাদেশের কবিতা ও কথা-সাহিত্য : অর্জন বির্সজনের পাঠ’, সন্ধ্যা ৭টা ২০ মিনিটে প্রবন্ধ পাঠ ও আলোচনা,রাত ৯টায় পুরস্কার বিতরণ ও মোড়ক উন্মোচন এবং সর্বশেষ সাড়ে ৯টায় একক আবৃত্তির মধ্য দিয়ে সাঙ্গ হবে চাঁদপুর সাহিত্য সম্মেলন ২০১৭।

প্রেস বিজ্ঞপ্তি
আপডেট, বাংলাদেশ সময় ১০ : ৪৫ এ,এম, ৬ মে ২০১৭, শনিবার
এজি

Leave a Reply