Home / চাঁদপুর / চাঁদপুরে সপ্তাহব্যাপি মেয়র নাট্যোৎসব উদ্বোধন
চাঁদপুরে সপ্তাহব্যাপি মেয়র নাট্যোৎসব উদ্বোধন

চাঁদপুরে সপ্তাহব্যাপি মেয়র নাট্যোৎসব উদ্বোধন

‘এ মাটি নয় জঙ্গিবাদের, এ মাটি মানবতার’ এ শ্লোগানকে সামনে রেখে বাংলাদেশ গ্রুপ থিয়েটার ফেডারেশানের দেশব্যাপি কর্মসূচির অংশ হিসেবে চাঁদপুর পৌরসভার আয়োজনে ও থিয়েটার ফোরাম, চাঁদপুর-এর বাস্তবায়নে সপ্তাহব্যাপি মেয়র নাট্যোৎসব শুক্রবার (২১ জৃলাই) সন্ধ্যা সাড়ে ৭টায় উদ্বোধন করা হয়েছে।

এতে প্রধান অতিথির বক্তব্য রাখেন বাংলাদেশ শিল্পকলা একাডেমির মহাপরিচালক ও বাংলাদেশ গ্রুপ থিয়েটার ফেডারেশানের চেয়ারম্যান নাট্যব্যক্তিত্ব লিয়াকত আলী লাকী।

তিনি বলেন, সংস্কৃতি আমাদের অধিকার। সবাই বলে মানুষের মৌলিক অধিকার ৫টি, আমি বলি ৬টি। কারণ সাংস্কৃতি কর্মকান্ড মানুষের মৌলিক অধিকারের মধ্যে পড়ে। চাঁদপুরের মেয়র যে উদ্যেগ গ্রহণ করেছেন তা খুবই প্রশংসনীয়। সাংস্কৃতির মূল বিষয় হচ্ছে নিজেকে ভালোবাসা। যারা দেশে মাদক, সন্ত্রাস এবং জঙ্গীবাদ করে তারা কখনো নিজেকে ভালোবাসে না। তাদের মধ্যে সব সময় পশুত্ব বোধ কাজ করে। আমরা তাদের বিরুদ্ধে সোচ্ছার হয়ে কাজ করছি।

তিনি আরো বলেন, সাংস্কৃতি শুধু নিদৃষ্ট কারো জন্য নয়, তা সকলের জন। আমাদেরকে সত্যিকারের ইতিহাস সম্পকে জানতে হবে। দেশের প্রাধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনা দেশের জন্য কাজ করছেন। তিনি পুরো বিশ্বের কাছে একজন বিরল প্রধানমন্ত্রী। তিনি কখনো জঙ্গীবাদের কাছে মাথা নথ করেন নি।

চাঁদপুর পৌরসভার মেয়র নাছির উদ্দিন আহমেদের সভাপতিত্বে উদ্বোধকের বক্তব্য রাখেন জেলা প্রশাসক মো. আব্দুস সবুর মন্ডল। বিশেষ অতিথির বক্তব্য রাখেন বাংলাদেশ গ্রুপ থিয়েটার ফেডারেশানের সেক্রেটারী জেনারেল মো. আকতারুজ্জামান, চাঁদপুর প্রেসক্লাবের সভাপতি শরীফ চৌধুরী, মুক্তিযোদ্ধের বিজয় মেলার মহাসচিব অ্যাড. জহিরুল ইসলাম, জেলা কালচারাল অফিসার আবু সালেহ মোহাম্মদ আব্দুল্লাহ, জেলা গ্রুফ থিয়েটার ফেডারেশনের সভাপতি শহীদ পাটোয়ারী।

এ সময় উপস্থিত ছিলেন, চাঁদপুর পৌরসভার সবিচ আবুল কালাম ভূইয়া, প্যানেল মেয়র ছিদ্দিকুর রহমান ঢালী, শাহনাজ রহমান, চতুরঙ্গ সাংস্কৃতিক সংগঠনের মহাসচিব হারুন আল রশীদ।

পরে রাত ৮টায় অনুষ্ঠানের প্রধান অতিথি লিয়াকত আলী লাকীর রচনা ও সুরে ‘এ মাটি নয় জঙ্গিবাদের, এ মাটি মানবতার’ শিরোনামের গানটির সাথে তারুণ্য সাংস্কৃতিক সংগঠনের নৃত্য শিল্পীদের নৃত্যে পরিবেশনের মধ্যদিয়ে প্রথম দিনের কার্যক্রম শুরু হয়।

উদ্বোধনী দিনে মঞ্চস্থ হয় অনন্যা নাট্য গোষ্ঠীর পরিবেশনায় লোকগীতিময় নাটক ‘রূপভান’। নির্দেশনায় শহীদ পাটোয়ারী। নাটকটির বিভিন্ন চরিত্রে অভিনয় করেণ, চন্দন সরকার, আব্দুস ছোবহান চুন্নু, সীমা আক্তার, জয়রাম রায়, কামরুল ইসলাম, মেহেদী হাসান, রিমি আক্তার, শ্যামা ভট্টচার্য, মানিক দাস, রুনা আক্তার আশা, মোহাম্মদ হানিফ, হেলাল সুখ, দীপক ভট্টাচার্য, বিএম হান্নান, স্বপন সাহা, মুহাম্মদ আলমগীর, মারিয়া, মুসকান, অমি, সোহাগ।

সংগীত ও বাদ্য যন্ত্রে তাহমিনা হারুন এবং মৃণাল সরকার, মাস্টার খোকন, মৌমিতা আচার্য, স্বাণালী, সৈকত মজুমদার সিজার।

প্রসঙ্গত, শনিবার সন্ধায় মঞ্চস্থ হবে বর্ণমালা থিয়েটারের নাটক’দ্যা ট্র্যাপ’। নটকটির নির্দেশনায় রয়েছেন লিটন ভূঁইয়া।

২৩ জুলাই রোববার মঞ্চস্থ হবে স্বরলিপি নাট্যদলের নাটক ‘কদম ফুল’। নির্দেশনায় এম আর ইসলাম বাবু।

২৪ জুলাই সোমবার মঞ্চস্থ হবে চাঁদপুর ড্রামার নাটক ‘বৌ মা’। নির্দেশনায় এ কে আজাদ।

২৫ জুলাই মঙ্গলবার মঞ্চস্থ হবে মেঘনা থিয়েটারের নাটক’স্বাধীনতার শত্রু’। নির্দেশনায় হারুনুর রশিদ ডাক্তার।

২৬ জুলাই বুধবার মঞ্চস্থ হবে অনুপম নাট্য গোষ্ঠীর নাটক’সুন্দর আলীর বায়োস্কোপ’। নির্দেশনায় আক্রাম খান এবং সমাপনী দিনে ২৭ জুলাই বৃহস্পতিবার মঞ্চস্থ হবে বর্ণচোরা নাট্য গোষ্ঠীর নাটক’লালননামা’। নির্দেশনায় জিয়াউল আহসান টিটো।

প্রতিবেদক:শরীফূল ইসলাম
:আপডেট,বাংলাদেশ সময় ১১:০৫ এএম,২২ জুলাই ২০১৭,শনিবার
এইউ

Leave a Reply