Home / চাঁদপুর / চাঁদপুরে শক্তিশালী ভূকম্পন : ভবনে ফাটল ও হেলেপড়ার গুজব

চাঁদপুরে শক্তিশালী ভূকম্পন : ভবনে ফাটল ও হেলেপড়ার গুজব

‎Saturday, ‎25 ‎April, ‎2015  09:03:55 PM

শরীফুল ইসলাম :

সারাদেশের ন্যায় শনিবার চাঁদপুরেও ৭.৫ মাত্রায় দু’দফায় শক্তিশালি ভূকম্পন অনুভূত হয়েছে। ভূকম্পনটি দুপুর ১২টা ১৬ মিনিটে শুরু হয়ে ২৭ সেকেন্ড স্থায়িত্ব লাভ করে। এতে বড় ধরনের কোনো ক্ষয়ক্ষতি না হলেও শহরের দু’একটি ভবনে ফাটল দেখা দেয় এবং ভবন হেলে পড়ার গুজব ছড়িয়ে পরে। এতে শহরজুড়ে আতঙ্কে দেখা দেয়ায় উঁচু ভবনের বাসিন্দারা ভয়ে ঘর ছেড়ে রাস্তায় বেরিয়ে আসতে দেখা যায়।

জানা যায়, শনিবার দুপুরে সারাদেশের ন্যায় চাঁদপুরেও ৭.৫ মাত্রায় দু’দফায় মৃদু ভূকম্পন অনুভূত হয়। এত শহরের পথচারিরা ভূমিকম্পনের বিষয়টি অনুভব করতে না পারলেও বহুতল ভবনে বসবাসকারীরা ভূমিকম্পনের বিষয়টি টের পেয়ে ভয় ও আতঙ্কে রাস্তায় নেমে আসে।

এছাড়া শহরের নতুন বাজার এলাকার জেএম সেনগুপ্ত রোডস্থ ৬তলা বিশিষ্ট এসটি ভবন হেলে পড়ার গুজব ছড়িয়ে পরে। এসময় ভবনটির সামনে উৎসুক জনতার ভীর লক্ষ্য করা যায়।

ভবনের এক ভাড়াটিয়া দোকানদার জানায়, এই ভবনটি নির্মাণের সময় কিছুটা বাঁকা ছিলো। তবে এই পথের পথচারী ও স্থানীয়রা জানায়, ভবনটি আগে থেকেই কিছুটা বাঁকা থাকলেও ভূমিকম্প হওয়ার পরে আগের তুলনায় বেশি বাঁকা ও উত্তর-পূর্ব দিকে অনেকটা হেলে পড়েছে। অন্যদিকে শহরের নতুনবাজার এলাকায় আহম্মদিয়া মাদ্রাসার সামনে ৫তলা বিশিষ্ট মাকসুদা মহলের উপরিভাগের বিভিন্ন অংশে ছোট-বড় ফাটলের দেখা দেয়। এসময় ভবনটির সামনে শতশত উৎসূক জনতা ভীড় জমায়। এতে ওই ভবনের লোকজন ভূমিকম্পে ভবনে ফাটল দেখা দিয়েছে বিষয়টি জানতে পেরে ভয় ও আতঙ্কে দ্রুত রাস্তায় নেমে আসে।

ভবনের মালিক আজিজ ফাটলের বিষয়টি উড়িয়ে দিয়ে ভাড়াটিয়াদের কোনো ভয় নেই বলে ভেতরে চলে যেতে বলেন।

তিনি আরো বলেন, ভবনে কোনো ফাটল দেখা দেয়নি, কিছু কিছু স্থানের প্লাস্টার সরে গেছে এবং তা ভূমিকম্পে নয়, অনেক আগে। তবে রাস্তার পাশের স্থানীয় দোকানীরা জানায়, ভবনটিতে আগে বেশ কিছু স্থানে সামান্য ফাটল ছিলো। তবে ভূমিকম্পে ভবনের পূর্বের স্থানসহ নতুন করে বিভিন্নস্থানে বড় ধরনের ফাটল দেখা দিয়েছে।

ভবনের মালিক এই বিষয়টি অবহেলা করে প্রয়োজনীয় ব্যবস্থা না নিলে যে কোনো মুহূর্তে এই ফাটল থেকেই বড় ধরনের দুর্ঘটনা ঘটতে পারে বলে বিশেষজ্ঞরা জানিয়েছেন।

চাঁদপুর টাইমস : এমআরআর/এসআই/২০১৫

নিয়মিত আপনার ফেসবুকে নিউজ পেতে লাইক দিন : https://www.facebook.com/chandpurtimesonline/likes