Home / চাঁদপুর / চাঁদপুরে যেভাবে উদযাপিত হলো পহেলা বৈশাখ
চাঁদপুরে যেভাবে উদযাপিত হলো পহেলা বৈশাখ

চাঁদপুরে যেভাবে উদযাপিত হলো পহেলা বৈশাখ

‎Wednesday, ‎April ‎15, ‎2015  07:56:33 PM

শরীফুল ইসলাম :

বিপুল উৎসাহ-উদ্দীপনা আর বর্ণাঢ্য আয়োজনে সারাদেশের ন্যায় চাঁদপুরে উদযাপন করা হলো বাঙালির প্রাণের উৎসব পহেলা বৈশাখ তথা নতুন বর্ষ ১৪২১ বঙ্গাব্দকে। চাঁদপুর জেলা প্রশাসনের উদ্যোগে এবং চাঁদপুর পৌরসভা ও শিল্পকলা একাডেমীর সহযোগিতায় প্রেসক্লাব সংলগ্ন ডাকাতিয়া নদীর পাড়ের বর্ষবরণ অনুষ্ঠান যেনো পরিণত হয় চাঁদপুরবাসীর মিলন মেলায়।

১৪ এপ্রিল মঙ্গলবার সকাল ৯টায় হাসান আলী সরকারি প্রাথমিক বিদ্যালয় মাঠ থেকে জেলা প্রশাসকের নেতৃত্বে এবং চাঁদপুরের বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান ও সাংস্কৃতিক সংগঠনগুলোর অংশগ্রহণে বর্ণিল আনন্দ শোভাযাত্রা বের করা হয়। এবারের শোভাযাত্রায় বিভিন্ন সাংস্কৃতিক সংগঠনগুলোর পাশাপাশি শহরের স্কুল-কলেজের নান্দনিক উপস্থিতি সবাইকে মুগ্ধ করে তোলে। বর্ণাঢ্য এই শোভাযাত্রাটি কালী বাড়ি হয়ে ডাকাতিয়ার পাড়ে বৈশাখী মেলায় এসে শেষ হয়। পরে সেখানে বর্ষবরণ অনুষ্ঠান ও বৈশাখী মেলার উদ্বোধন করেন চাঁদপুরের জেলা প্রশাসক মো. ইসমাইল হোসেন।

এসময় জেলা প্রশাসক মো. ইসমাইল হোসেন বলেন, পহেলা বৈশাখ বাঙালি জাতির প্রাণের উৎসব। এই উৎসবকে ঘিরে ধর্ম-বর্ণ ভুলে সকল শ্রেণী-পেশার মানুষ একই শ্রোতে মিশে যায়। গত বছরের মতো এ বছরেও ডাকাতিয়ার পাড়ে বৈশাখ উৎসব করতে পেরে ভালো লাগছে। এতো মানুষের চমৎকার উপস্থিতি আমাকে মুগ্ধ করেছে। ডাকাতিয়া নদীপাড়ের এই স্থানটি যাতে করে চাঁদপুরবাসীর সর্বজনের ব্যবহারের জন্য থাকে সে জন্য আমি নৌ-মন্ত্রণালয় থেকে অনুমোদন নিয়ে এসেছি। এটা এখন থেকে চাঁদপুরবাসীর কাছে বৈশাখী মেলা মাঠ হিসেবে চিরদিন থাকবে। এই জমি আর কাউকে দেয়া যাবে না। এই মাঠটিকে কীভাবে আরো সুন্দর করে তোলা যায় সে ব্যাপারে পৌর মেয়রের সাথে আমাদের ইতোমধ্যেই আলোচনা হয়েছে। যাতে করে সরকারি বিভিন্ন অনুষ্ঠানগুলো এখানে করা যায়। যেহেতু আপনারা জানেন সারা চাঁদপুরে হাসান আলী সপ্রাবি’র মাঠ ছাড়া আমাদের আর কোনো জায়গা নেই সেহেতু এটা আমাদের বিরাট একটা সম্পদ। এটাকে আমরা ভালোভাবে কাজে লাগাতে চাই।

তিনি আরো বলেন, আমরা যদি এই জায়গাটিতে বিনোদনমূলক কিছু করতে পারি তবে সারা বছরই এখানে বৈশাখী আনন্দ আমাদের মধ্যে বিরাজ করবে। ইনশাআল্লাহ আমরা নিয়মিতভাবে এই ভাবে এখানে উৎসব করবো। ছেলে মেয়েদের উৎসাহ-উদ্দীপনা আমাদের আনন্দিত করেছে। আমরা অনুপ্রাণিত, তারা যেভাবে চমৎকারভাবে সেজে এসেছে। এই উৎসাহ-উদ্দীপনা আমাদের আগামী দিনে আরো অনুপ্রাণিত করবে। আমাদের মধ্যে এই সোহার্দ্যপূর্ণ সম্পর্ক বিরাজমান থাক আজকের এই দিনে এটাই প্রত্যাশা করছি।

বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন চাঁদপুরের পুলিশ সুপার মোঃ আমির জাফর, জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আবু নঈম পাটওয়ারী দুলাল ও পৌর মেয়র নাছির উদ্দিন আহাম্মেদ।

চাঁদপুর প্রেসক্লাবের সভাপতি শহীদ পাটোয়ারী ও সাবেক সাধারণ সম্পাদক শরীফ চৌধুরীর সঞ্চালনায় উদ্বোধনী অনুষ্ঠানে আরো বক্তব্য রাখেন জেলা প্রশাসকের সহধর্মিনী চট্টগ্রামে বিশ্ববিদ্যালয় কলেজের অধ্যক্ষ রাশেদা গাজী, জেলা আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক অ্যাড. জহিরুল ইসলাম, সাংগঠনিক ম্পাদক অ্যাড. মজিবুর রহমান, দৈনিক চাঁদপুর কণ্ঠের প্রধান সম্পাদক কাজী শাহাদত, জেলা যুবলীগের আহ্বায়ক মিজানুর রহমান কালু ভূঁইয়া, শিল্পকলা একাডেমির কালচারাল অফিসার আবু সালেহ মো. আব্দুল্লাহ প্রমুখ।

এসময় উপস্থিত ছিলেন জেলা আওয়ামী লীগের সভাপতি ড. মোহাম্মদ শামছুল হক ভূঁইয়া এমপি, অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মো. নুরুল্লাহ নূরী, অতিরিক্ত পুরিশ সুপার কামরুল ইসলাম, জেলা ক্যাব সভাপতি জীবন কানাই চক্রবর্তী, স্বাধীনতা পুরস্কারপ্রাপ্ত নারী ডা. সৈয়দা বদরুন্নহার চোধুরী, প্যানেল মেয়র সিদ্দিকুর রহমান ঢালীসহ শহরের বিভিন্ন স্কুলের প্রধান শিক্ষক ও সাংস্কৃতিক সংগঠনের নেতৃবৃন্দ।

সংক্ষিপ্ত উদ্বোধনী পর্বের পর চাঁদপুরের প্রসিদ্ধ সাংস্কৃতিক সংগঠনগুলোর আয়োজনে মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান অনুষ্ঠিত হয়। অনুষ্ঠান চলে রাত ১০টা পর্যন্ত। এদিকে বৈশাখী মেলাকে ঘিরে ডাকাতিয়ার পাড়ে বসে হরেক রকম পণ্যের দোকান। এসব দোকানগুলোতে মাটির তৈরি খেলনাসহ লোকজ সংস্কৃতির হরেক রকম পণ্য দেখা গেছে। সকাল থেকেই বৈশাখী মেলায় যেনো মানুষের ঢল নামে। গ্রামাঞ্চল থেকে ট্রেনে, বাসে করেও আনন্দপ্রিয় মানুষদের ছুটে আসতে দেখা যায় সার্বজনীন এ উৎসবে। পয়লা বৈশাখকে কেন্দ্র করে সমগ্র শহর পরিণত হয় উৎসবের নগরীতে। আর তাই যে কোনো আনাকাংখিত ঘটনা এড়াতে শহর জুড়েই ছিলো ব্যাপক নিরাপত্তা ও আইনশৃঙ্খলা বাহিনীর উপস্থিতি।

গত বছর থেকেই বড় স্টেশন মোলহেডের পরিবর্তে বর্ষবরণের মূল অনুষ্ঠান চাঁদপুর প্রেসক্লাব সংলগ্ন ডাকাতিয়ার পাড়ে স্থানান্তরিত করা হয়। যার ফলে প্রাকৃতিক মোহনীয় সাজ এবং চাঁদপুর পৌরসভার বর্ণিল সাজে ডাকাতিয়ার পাড়টি পরিণত হয়েছে দর্শনীয় স্থানে।

চাঁদপুর টাইমস : এমআরআর/এসআই/২০১৫

নিয়মিত আপনার ফেসবুকে নিউজ পেতে লাইক দিন : https://www.facebook.com/chandpurtimesonline/likes