Home / চাঁদপুর / চাঁদপুরে মে মাসে অনুষ্ঠিত হবে স্কুলব্যাংকিং মেলা
চাঁদপুরে মে মাসে অনুষ্ঠিত হবে স্কুলব্যাংকিং মেলা

চাঁদপুরে মে মাসে অনুষ্ঠিত হবে স্কুলব্যাংকিং মেলা

আগমি মে মাসে চাঁদপুরে অনুষ্ঠিত হবে স্কুল ব্যাংকিং মেলা । স্কুলের ছাত্র-ছাত্রীদের ব্যাংকিং সেবার আওতায় এনে আগামি প্রজন্মকে সঞ্চয়ের প্রতি আগ্রহী করে তুলেতে এ মেলার আযোজন করা হচ্ছে ।

সরকারের সিদ্ধান্ত এবং বাংলাদেশ ব্যাংকের নির্দেশনা অনুযায়ী তফসীলভুক্ত সকল ব্যাংকের অংশ গ্রহণে এ মেলা অনুষ্ঠিত হবে।

চাঁদপুরে লীড ব্যাংক পদ্ধতির মাধ্যমে সোস্যাল ইসলামী ব্যাংকের উদ্যোগে শিক্ষা প্রতিষ্ঠান ভিত্তিক স্কুল ব্যাংকিং কনফারেন্স বা মেলা ২০১৭ আয়োজনে প্রস্তুতি সভা অনুষ্ঠিত হয়েছে ১০ এপ্রিল সোমবার বিকেলে ।

চাঁদপুর প্রেসক্লাবে ভবনের এলিট চাইনিজ রেস্টুরেন্টে অনুষ্ঠিত সভায় প্রধান অতিথির বক্তব্য রাখেন জেলা প্রশাসক মো. আব্দুস সবুর মন্ডল।

বিশেষ অতিথির বক্তব্য রাখেন চাঁদপুর পৌরসভার মেয়র ও জেলা আওয়ামী লীগের সভাপতি নাছির উদ্দিন আহমেদ, চাঁদপুরের সিনিয়র সহকারি পুলিশ সুপার সোহেল মাহমুদ, জেলা প্রাথমিক শিক্ষা অফিসার খোরশেদ আলম, চাঁদপুর প্রেসক্লাবের সভাপতি শরীফ চৌধুরী, সদর উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার এ কে এম সাইফুল হক।

ব্যাংকের চাঁদপুর শাখার ভাইস প্রেসিডেন্ট ফজলুর রহমান মানিকের সভাপতিত্বে ও চাঁদপুর প্রেসক্লাবের সাধারণ সম্পাদক জিএম শাহীনের পরিচালনায় অনুষ্ঠানের শুরুতেই স্বাগত বক্তব্য রাখেন সোস্যাল ইসলামী ব্যাংকের সিনিয়র সহকারি ভাইস প্রেসিডেন্ট ও স্কুল ব্যাংকিং কার্যক্রম এর প্রধান সেলিনা আলম। এসময় বিভিন্ন ব্যাংকের শাখা ব্যাবস্থাপকগণ উপস্থিত ছিলেন।

প্রধান অতিথির বক্তব্যে জেলা প্রশাসক মো. আব্দুস সবুর মন্ডল বলেন, শিক্ষা-প্রতিষ্ঠানের শিক্ষার্থীদের জন্য এই উদ্যোগ প্রশংসনীয়। এতে শিক্ষার্থীরা অনেক উপকৃত হবে। এই কার্যক্রম সফল করতে হলে প্রতিটি শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষক, ম্যানিজিং কমিটি, গণমাধ্যামকর্মী ও ইউনিয়ন পরিষদের চেয়ারম্যানদের সাথে আলোচনা করতে হবে।

এছাড়াও শিক্ষার্থীদের অবগত করতে হবে যে, তোমরা এই রাষ্ট্রের একজন নাগরীক। এজন্য তোমাদের প্রত্যেকের নিজস্ব একটি ব্যাংক একাউন্ট এর প্রয়োজন রয়েছে। এ ক্ষেত্রে নিয়মনীতি কমিয়ে আনতে হবে। যে শিক্ষার্থীর টাকা নেই তাদেরকে ফ্রি একাউন্ট করে দিতে হবে। প্রয়োজনে পরবর্তীতে তাদের একাউন্ট থেকে ব্যাংক কতৃপক্ষ ওই টাকা কেটে নিবে।

তিনি বলেন, বাংলাদেশের সার্বিক উন্নয়নে আমরা সবাই কাজ করে যাচ্ছি। আমাদের উদ্দেশ্য এবং লক্ষ্য এক। যে দেশের সঞ্চয় যতো বেশী সে দেশের সম্পদ ততো বেশী। এজন্য আমাদের প্রত্যেককে সঞ্চয় করা উচিত। সেবামূলক কাজে আমাদের চিন্তার পরিবর্তন করতে হবে। আমাদেরকে সাধারণ মানুষের সেবা সহজিকরণের চিন্তা করতে হবে। সকল ক্ষেত্রে নিয়মকে কঠিন করা ঠিক না। মানুষের কল্যানে যেসব সেবা তা সহজ করতে হবে। বাংলাদেশে আমরাই প্রথম ঘরে বসে মানুষ যাতে সেবা পায় সেই লক্ষ্যে কাজ করে যাচ্ছি। চাঁদপুর জেলা প্রশাসনের সকল সেবা অনলাইনে দেয়া কাজ শুরু হয়েছে। ইতি মধ্যেই আমরা অনেক সেবা অনলাইনে দেয়া হচ্ছে।

সভায় আগামী মে মাসে চাঁদপুরে বর্ণাঢ্য আয়োজনে স্কুল ব্যাকিং কনফারেন্স ও মেলা আয়োজনের সিদ্ধান্ত নেয়া হয়। এতে লিড ব্যাংক হিসেবে সোস্যাল ইসলামী ব্যাংক দায়িত্ব পালন করবে। অনুষ্ঠানে বাংলাদেশ ব্যাংকের গর্ভনর প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন।

অনুষ্ঠানটি সফল করতে বেশ কিছু উপ কমিটি গঠন করা হয়।

প্রতিবেদক- আশিক বিন রহিম
আপডেট, বাংলাদেশ সময় ১: ৩৩ পিএম, ১০ এপ্রিল ২০১৭, সোমবার
ডিএইচ

Leave a Reply