Home / শীর্ষ সংবাদ / চাঁদপুরে মাতৃত্বকালীন ভাতা পাচ্ছে ৯ হাজার ৫শ’ নারী
চাঁদপুরে মাতৃত্বকালীন ভাতা পাচ্ছে ৯ হাজার ৫শ’ নারী
প্রতীকী ছবি

চাঁদপুরে মাতৃত্বকালীন ভাতা পাচ্ছে ৯ হাজার ৫শ’ নারী

চাঁদপুরের ৮ উপজেলায় ২০১৬-১৭ অর্থবছরে ৯ হাজার ৫’শ ৭১ জন নারী মাতৃত্বকালীন ভাতা পাচ্ছে । প্রতি মাসে ভাতার পরিমাণ ৫শ’ টাকা।

চাঁদপুরের প্রতিটি ইউনিয়নে ২৯ জন করে এ ভাতার অর্ন্তভূক্ত । বছরের প্রথম দিকে স্ব-স্ব ইউনিয়নের ইউপি সদস্যরা নিজ নিজ ওয়ার্ড থেকে ‘সন্তান-সম্ভাবা’ নারীকে বাছাই করে সমন্বয় সভায় অনুমোদন হওয়ার পর মাতৃত্বকালীন ভাতার তালিকাভূক্ত হয়।

দু’বছর পর্যন্ত এ ভাতা পাচ্ছে । জেলা মহিলা বিষয়ক কার্যালয় ও সমাজ সেবা অধিদপ্তর এ প্রকল্পটি বাস্তবায়ন করছে।

জেলা মহিলা বিষয়ক কার্যালয় জানান, চাঁদপুর সদরে ১ হাজার ৪শ’ ৯৮ জন নারী, মতলব উত্তরে ১ হাজার ১শ’ ৯৮ জন, মতলব দক্ষিণে ৬ শ’ ৬৬ জন, ফরিদগঞ্জে ১ হাজার ৬ শ’ ৫ জন, হাজীগঞ্জে ১ হাজার ২শ’ ৮৪ জন, কচুয়ায় ১ হাজার ২শ’ ৮৪ জন, শাহারাস্তি ১ হাজার ১০ জন এবং হাইমচরে ৬ শ’ ৬৬ জন নারী মাতৃত্বকালীন ভাতার অর্ন্তভূক্ত ।

চাঁদপুর জেলা মহিলা বিষয়ক কর্মকর্তা বলেন, এ ভাতার ফলে গরিব ও অসহায় নারীরা গর্ভকালীন সময়ে পুষ্টির চাহিদা পুরণে সহায়তা পাচ্ছে।

এ দিকে চাঁদপুর পৌরসভা ১৫ ওয়ার্ডে ‘ল্যাক্টেটিন প্রকল্প ’ ভাতার অধীনে অনুরূপ ৭ শ’৫০ জন নারী মাতৃত্বকালীন ভাতার অর্ন্তভূক্ত পাচ্ছে।

প্রসঙ্গত, চাঁদপুরে মহিলা বিষয়ক অধিদফতরের মাধ্যমে ২০০৭-০৮ অর্থবছরে রাজস্ব খাত থেকে সর্বপ্রথম হাইমচরে এটি চালু হয়। পরবর্তীতে মতলব দক্ষিণসহ সব ক‘টি উপজেলায় এ ভাতা চালু হয় ।

বেসারকারি সংস্থা ড্রপ এর উদ্যোগে ২০০৫ সালে বিশ্ব মা দিবাস উপলক্ষে দেশে সর্বপ্রথম মাতৃত্বকালীন ভাতা প্রদানের কর্মসূচি শুরু হয়। মহিলা বিষয়ক অধিদফতরের মাধ্যমে ২০০৭-০৮ অর্থবছরে রাজস্ব খাত হতে সরকারিভাবে শুরু হয় এ কর্মসূচি। এর মাধ্যমে হত দরিদ্র মায়েদের স্বাস্থ্য, পুষ্টির জন্য মাতৃত্বকালীন ভাতা দেয়ার ব্যবস্থা হয়।

মায়েদের পুষ্টি, স্বাস্থ্য রক্ষায় দেশ, রাষ্ট্র, সমাজ ও পরিবারকে অবশ্যই এগিয়ে আসতে হবে। সারা দেশের হৃত দরিদ্র পরিবারের মেয়েরা যাতে শৈশবেই মা হওয়ার মত বিপর্যয়ের মুখোমুখি না হয় সেদিকেও গুরুত্ব দিয়ে এটি চালু করা হয়।

সে সময়ে যারা অল্প বয়সেই দুর্ভাগ্যজনকভাবে মা হয়ে গেছেন তারা যেন অপুষ্টিতে না ভোগেন সে জন্য মাতৃত্বকালীন ভাতার মাধ্যমে একজন মাকে ৩ শ’ টাকা দিয়ে সম্মান করা হতো । তা’ যৎসামান্য। হতদরিদ্র ‘মায়েরা কিছুটা হলেও পুষ্টির অভাব পূরণ করতে পারে। বর্তমানে এ ভাতার হার ৫শ’ টাকা করা হয়েছে।

প্রতিবেদক-আবদুল গনি
।। আপডটে,বাংলাদশে সময় ০৭ : ২১ পিএম, ০৬ মার্চ ২০১৭ সোমবার

এইউ

Leave a Reply