Home / শীর্ষ সংবাদ / চাঁদপুরে বঙ্গবন্ধুর ভাস্কর্য, মিউজিয়াম ও লাইব্রেরি স্থাপনে প্রকল্প গ্রহণ
Osman ghoni patwary

চাঁদপুরে বঙ্গবন্ধুর ভাস্কর্য, মিউজিয়াম ও লাইব্রেরি স্থাপনে প্রকল্প গ্রহণ

চাঁদপুর শহরে বঙ্গবন্ধুর ভাস্কর্য স্থাপন, মিনি মিউজিয়াম ও লাইব্রেরি স্থাপনে প্রকল্প গ্রহণ করছে জেলা পরিষদ। এছাড়া বিদ্যমান লেকের সৌন্দর্য্যবর্ধনে আরেকটি পৃথক প্রকল্প গ্রহণ করা হবে।

জেলা পরিষদ চেয়ারম্যান এ তথ্য জানিয়ে বলেছেন,‘এসব গুরুত্বপূর্ণ প্রকল্প বাস্তবায়নের ব্যাপারে এরইমধ্যে সংশ্লিষ্টদের সাথে আলাপ-আলোচনা শুরু হয়ে গেছে।

চাঁদপুর জেলা পরিষদের চেয়ারম্যান হিসেবে দায়িত্ব গ্রহণের পরপরই চাঁদপুর জেলা শহরের গুরুত্বপূর্ণ স্থানে বঙ্গবন্ধুর একটি ভাস্কর্য নির্মাণের ঘোষণা দেন আলহাজ¦ ওচমান গনি পাটওয়ারী।

এ নিয়ে প্রশাসনসহ সংশ্লিষ্ট অন্যান্যদের সাথে ইতোপূর্বে ক’দফা আলোচনা করেছেন তিনি। সোমবার (৫ এপ্রিল) সকালে চাঁদপুর কেন্দ্রিয় শহীদ মিনার ও লেক সংলগ্ন স্থানটি পরিদর্শন করেন জেলা পরিষদের চেয়ারম্যান ও চাঁদপুরের ঊর্ধ্বতন প্রশাসনিক কর্মকর্তা ও জনপ্রতিনিধিগণ।

ওইদিন তারা দীর্ঘ সময় ধরে সম্ভাব্য এলাকা ঘুরে দেখেন ও এ কর্মকান্ডের সম্ভাব্যতা যাচাই-বাছাই করেন। অত:পর লেকের পশ্চিম পাশে চাঁদপুর জেলা পরিষদের অর্থায়নে বঙ্গবন্ধুর প্রতিকৃতি সম্বলিত ভাস্কর্য স্থাপন করা হবে বলে সিদ্ধান্ত নেয়া হয়। এছাড়া বঙ্গবন্ধুর উল্লেখযোগ্য ছবি ও তথ্য সম্বলিত একটি মিনি মিউজিয়াম স্থাপন করা হবে। চাঁদপুর জেলা পরিষদ ও চাঁদপুর পৌরসভা বঙ্গবন্ধু ও মুক্তিযুদ্ধভিত্তিক বিভিন্ন বই সম্বলিত লাইব্রেরি স্থাপন করবে বলে জানান ।

জেলা পরিষদ চেয়ারম্যান আলহাজ¦ ওচমান গনি ওই স্থানটি ও পাশের লেকটির ব্যাপক সৌন্দর্য্যবর্ধন প্রসঙ্গে বলেন, ‘বঙ্গবন্ধুর ভাস্কর্য ও মিনি মিউজিয়াম স্থাপনে অর্থায়ন করবে জেলা পরিষদ। এছাড়া লেকের সৌন্দর্য্যবর্ধনেও কাজ করবে জেলা পরিষদ। এ জন্য দু’টি ভিন্ন প্রকল্প গ্রহণ করা হচ্ছে। খুব শীঘ্রই কাজে হাতে দিতে পারবো বলে আমি আশাবাদী।’

জেলা প্রশাসক মো.আব্দুস সবুর মন্ডল বলেন, ‘সোমবারের (৫এপ্রিল) পরিদর্শনের মাধ্যমে বঙ্গবন্ধুর ভাস্কর্য ও মিনি মিউজিয়ামের জন্য প্রাথমিকভাবে স্থান নির্বাচন করা হয়েছে । এখন আমরা দেশের কোনো বিখ্যাত ভাস্কর্যশিল্পীর সহযোগিতা নিয়ে ডিজাইনের কাজে হাত দেব। আশা করি- সহসা এ কাজ শুরু হবে। ’

জেলা আওয়ামী লীগ সভাপতি ও পৌর মেয়র নাছির উদ্দিন আহমেদ বলেন, ‘ জননেত্রী শেখ হাসিনা প্রথমবার প্রধানমন্ত্রী হওয়ার পর চাঁদপুর সফরে এসে লেকটির উন্নয়ন ও আধুনিকায়নের ঘোষণা দিয়েছিলেন। প্রধানমন্ত্রীর ওই ঘোষণা বাস্তবায়ন এখন সময়ের দাবি। সরকারের সহযোগিতা নিয়ে চাঁদপুর জেলা পরিষদ ও চাঁদপুর পৌরসভা প্রধানমন্ত্রীর ঘোষণাটি বাস্তবায়নের চেষ্টা করবে।’

করেসপন্ডেন্ট
আপডেট, বাংলাদেশ সময় ৬: ০৫ পিএম, ৫ এপ্রিল ২০১৭,বুধবার
এজি

Leave a Reply