Home / চাঁদপুর / চাঁদপুরে পরিবহন মালিক-শ্রমিক সংগঠনের মানববন্ধন
চাঁদপুরে পরিবহন মালিক-শ্রমিক সংগঠনের মানববন্ধন

চাঁদপুরে পরিবহন মালিক-শ্রমিক সংগঠনের মানববন্ধন

চাঁদপুরে সড়ক পরিবহন প্রস্তাবিত আইন ২০১৭ সংশোধনী প্রস্তাব বাস্তবায়নের দাবিতে মানববন্ধন অনুষ্ঠিত হয়। রবিবার (২৩ এপ্রিল ) বিকেলে চাঁদপুর ট্রাকঘাটে জেলা ট্রাক মালিক সমিতি ও ট্রাক, ট্যাংকলড়ি, কভার্ড ভ্যান শ্রমিক ইউনিয়নের যৌথ আয়োজনে এ মানববন্ধন অনুষ্ঠিত হয়।

জেলা ট্রাক মালিক সমিতির সভাপতি আলহাজ্ব মমিন মিয়ার সভাপতিত্বে ও জেলা ট্রাক. ট্যাংকলড়ি, কভার্ড ভ্যান শ্রমিক ইউনিয়নের সাধারণ সম্পাদক আবুল কালাম মন্টুর পরিচালনায় বক্তব্য রাখেন, জেলা ট্রাক, ট্যাংকলড়ি, কভার্ড ভ্যান শ্রমিক ইউনিয়নের ভারপ্রাপ্ত সভাপতি নাজমুল হোসেন পাটওয়ারী, কার্যকরি সভাপতি খোকন গাজি, জেলা ট্রাক মালিক সমিতির সাধারণ সম্পাদক মোহন শেখ, দপ্তর সম্পাদক আ.হামিদ মাঝি, কোষাধ্যক্ষ খোকন দেয়ান, শ্রমিক ইউনিয়নের দপ্তর সম্পাদক রুহুল আমিন, শ্রমিক আজিম সহ দু’টি সংগঠনের বিভিন্ন পর্যায়ের নেতৃবৃন্দ ও সদস্যবৃন্দ।

বক্তারা বলেন, প্রস্তাবিত ২০১৭ সনের আইনে সড়ক দূর্ঘটনায় নিহতের ব্যাপারে চালকের জরিমানা আদায় ও যাবজ্জীবন কারাদণ্ড দেয়ার বিধান রাখা হয়েছে। যা একজন সাধারণ চালকের পক্ষে বহন করা কিছুতেই সম্ভব না। তাই আমাদের দাবি অতিশীঘ্র্র এ আইনে যতোগুলো ধারা ও উপ-ধারা রয়েছে তা’ বাতিল করতে হবে।

মিশুক-মনির নিহত হওয়ায় সরকার চালক ও মালিকদের বিরুদ্ধে আইন করেছে । অথচ এর আগে সাবেক অর্থমন্ত্রী সাইফুল ইসলাম সড়ক দূর্ঘটনায় নিহত হলেও তখন কোনো আইন হয়নি। কোনো চালক কখনোই ইচ্ছে করে মানুষ হত্যা করে না। পৃথিবীর বিভিন্ন দেশে প্রতিনিয়ত সড়ক দুর্ঘটনায় মানুষ মারা যাচ্ছে। আমাদের দেশে একটি অগ্রহণযোগ্য আইন করা হয়েছে।

সরকার লাইসেন্স, ফিটনেস বিহীন বে-আইনী গাড়ির বিরুদ্ধে যতো প্রকার আইন করুক আমরা তাতে সহযোগিতা করবো। কিন্তু গাড়ির মালিক ও চালকদের স্বার্থবিরোধী এ আইন কিছুতেই মেনে নেয়া যাবে না।

এছাড়াও তারা সড়ক পরিবহন আইন ২০১৭ কে অসামঞ্জস্যপূর্ণ ও মালিক শ্রমিকদের স্বার্থ পরিপন্থি বলে অভিহিত করেন এবং এ কর্মসূচি থেকে দাবি বাস্তবায়ন না হওয়া পর্যন্ত তাদের কর্মসূচি চালিয়ে যাবার ঘোষণা দেয়া হয়।

প্রতিবেদক- আশিক বিন রহিম
আপডেট, বাংলাদেশ সময় ৯: ৪৩ পিএম, ২৩ এপ্রিল ২০১৭, রোববার
ডিএইচ

Leave a Reply