Home / চাঁদপুর / বন্যার পূর্বাভাসে চাঁদপুরে নৌকা তৈরিতে ব্যস্ত সময় কাটাচ্ছেন কারিগররা
Nouka Boat Besto somoy

বন্যার পূর্বাভাসে চাঁদপুরে নৌকা তৈরিতে ব্যস্ত সময় কাটাচ্ছেন কারিগররা

চলতি বছর বন্যার পূর্ভাবাস পেয়ে চাঁদপুরের বিভিন্নস্থানে নৌকা তৈরিতে ব্যস্ত সময় কাটাচ্ছেন কারিগররা।

বন্যা ছাড়াও সাধারণত প্রতিবছরই বর্ষা এলে এমন ব্যস্ত সময় পার করেন তারা। বিশেষ করে চাঁদপুর শহরের গ্রামাঞ্চলে ও বিভিন্ন উপজেলা গুলোতে নৌকা তৈরির কাজ করতে দেখা যায়।

গত ক’দিনে চাঁদপুরের মতলব দক্ষিন, বহরিয়া , বিষ্ণুপুর, সফরমালী, দাসাদী, বাকিলা, হাজীগঞ্জসহ জেলার বিভিন্ন জায়গায় ঘুরে দেখা যায়, রাস্তার পাশে বসে কাঠমেস্ত্রীরা বিভিন্ন জাতের কাঠ দিয়ে বিভিন্ন সাইজের নৌকা তৈরি করছেন।

এসব কারিগরদের সাথে কথা বলে জানাযায়, তারা নিজেদের অর্থায়নে প্রথমে স’মিল থেকে নৌকা তৈরির উপযুক্ত বিভিন্ন প্রজাতির কাঠ ক্রয় করে আনেন। সেগুলো রোদে শুকিয়ে তারপর তারা ধীরে ধীরে নৌকা তৈরির কাজ করেন।

১৮ জুলাই মঙ্গলবার দুপুরে মতলব দক্ষিন উপজেলার বদ্দি আড়ং বাজার ও তার পাশ্ববর্তী মোবারকদী গ্রামের চাঁদপুর-মতলব সড়কের পাশে নৌকা তৈরির সময় কথা হয় নৌকা তৈরির কারিগর মন্নন প্রধানীয়া, মাহাবুব ও খোকন মিয়ার সাথে।

তারা দু’জন জানায়, প্রতি বছর বর্ষা সৃজনে জোয়ার ভাটার পানি বেড়ে উঠার মাঝে ভিত্তি করে তারা নৌকা তৈরি করেন। মাপ অনুযায়ী একেকটা নৌকা সর্বচ্চো ৭/৮ হাজার থেকে সর্বনিন্ম ৪/৫ হাজার টাকা দামে বিক্রি হয়ে থাকে।

যেখানে একটি নৌকা তৈরির খরচ হয় ৬ হাজার টাকা, ওই নৌকাটি বিক্রি হয়ে থাকে ৭ হাজার কিংবা সাড়ে ৭ হাজার টাকায়। এতে তাদের আয় হয় এক থেতে দেড় হাজার টাকা। একটি নৌকা তৈরি করতে ৩ থেকে ৫ দিন সময় লাগে।

বর্দিআড়ং বাজারের নৌকা তৈরির কারিগর মাহাবুব জানায়, তিনি প্রায় ১৫/১৬ বছর ধরে ওই বাজারে নৌকা তৈরি করে আসছে। যে নৌকাটি তিনি ৫ হাজার টাকা খরচে তৈরি করেন, সেটি সাড়ে হাজার অথবা ৬ হাজার টাকা বিক্রি করে থাকেন। অন্যান্য কারিগরদের তুলনায় তিনি নিজেকে সুক্ষ কারিগর দাবি করে বলেন, দেখা অনেকে দু’ তিন দিনে একটা নৌকা তৈরি করে ফেলেন।

প্রতিবেদক-কবির হোসেন মিজি
: আপডেট, বাংলাদেশ সময় ১১: ৫৯ পিএম, ১৯ জুলাই ২০১৭, বুধবার
ডিএইচ

Leave a Reply