Home / চাঁদপুর / চাঁদপুরে অস্বাস্থ্যকর পরিবেশে অনুমোদনহীন ‘ফিল্টার পানি’
filter water

চাঁদপুরে অস্বাস্থ্যকর পরিবেশে অনুমোদনহীন ‘ফিল্টার পানি’

বিএসটিআই (খাদ্য মান নিয়ন্ত্রণকারী প্রতিষ্ঠান) অনুমোদন বিহীন অবৈধ ভাবে কয়েক বছর ধরে চাঁদপুরে চলছে বেশকিছু ড্রিংকিং ওয়াটার কোম্পানী। আর এসব প্রতিষ্ঠানগুলো অপরিস্কার, অপরিছন্ন পরিবেশে পানি উৎপাদন করে ‘ফিল্টার পানি’ নামে প্রতিনিয়ত বাজারজাত করছেন।

চাঁদপুর শহরের বেশ ক’টি ড্রিংকিং ওয়াটার প্রতিষ্ঠানে গিয়ে দেখা যায় ওইসব প্রতিষ্ঠান গুলোতে অনেক অনিয়মের মধ্যদিয়ে প্রতিদিন পানি সরবরাহ করা হচ্ছে। অধিকাংশ প্রতিষ্ঠানে অপ্রাপ্তদের দিয়ে পানি উৎপাদন এবং তা’ সরবরাহ করানো হয়। ফিল্টারের বোতলগুলো টয়লেটের পানি দিয়ে ধোঁয়ামুছা করানো হয়।

জানা যায়, চাঁদপুরে যে ক’টি পানির ব্যবসা প্রতিষ্ঠান রয়েছে তার মধ্যে শুধুমাত্র তাসনিম ড্রিংকিং ওয়াটার বিএসটিআইয়ের অনুমোদন রয়েছে। আল-মক্কা ড্রিংকিং ওয়াটার অনুমোদন প্রক্রিয়াধীন রয়েছে। আর বাকিগুলো গত ক ’বছর ধরে অবৈধ ভাবে তাদের ব্যবসা পরিচালনা করে আসছে।

বিএসটিআইয়ের অনুমোদনবিহীন যেসব প্রতিষ্ঠান চলছে সেগুলো হচ্ছে চাঁদফ্রেস ড্রিংকিং ওয়াটার, নিয়ামা ড্রিংকিং, মা নুর, জমজম ড্রিংকিং ওয়াটার, প্রোগ্রেস ড্রিংকিং ওয়াটার লিমিটেড, ওডি ড্রিংকিং ওয়াটারসহ আরো বেশ ক’টি কোম্পানি।

বিএসটিিআইয়ের অনুমোদন না থাকায় এবং বিভিন্ন অনিয়মের কারণে মঙ্গলবার (২৪ জানুয়ারি ) দুপুরে ভ্রাম্যমাণ আদালতের মাধ্যমে বিভিন্ন ড্রিংকিং ওয়াটারসহ চাঁদপুরের ৩টি ব্যবসা প্রতিষ্ঠান থেকে ৩০ হাজার টাকা জরিমানা আদায় করা হয়েছে।

মঙ্গলবার সকাল থেকে দুপুর ৩টা পর্যন্ত শহরের প্রফেসর পাড়া ও নতুন বাজারসহ ক ’টি ব্যবসা প্রতিষ্ঠানে বিভিন্ন এ অভিযান চালানো হয়।

ভ্রাম্যমাণ আদালত প্রথমে কোড়ালিয়া এলাকায় অবস্থিত আল- মক্কা পিউর ড্রিংকিং ওয়াটার প্রতিষ্ঠানে গেলে সেখানকার পরিস্কার পরিছন্ন পরিবেশ এবং বিএসটিআই কাগজপত্র প্রক্রিয়াধীন থাকায় ওই প্রতিষ্ঠানটিকে কোনো প্রকার জরিমানা করা হয়নি।

তারপর অভিযান চালানো হয় নতুন বাজারের প্রোগ্রেস ওয়াটার লিমিটেডে। এ প্রতিষ্ঠানটি অপরিছন্ন নোংরা ও পরিবেশে পানি উৎপাদন করে বাজারে সরবরাহ করায় এবং বিএসটিআই অনুমোদন না থাকায় বিএসটিআই অধ্যাদেশ ১৯৮৫ ও বিএসটিআই এক্ট ২০০৩, ২৪ (১) ধারা মোতাবেক নগদ ৮ হাজার টাকা জরিমানা আদায় করে।

একই নিয়ম বর্হিভূত কারণে রিফ্রেশ ড্রিংকিং ওাটার লিমিটেডকে ৭ হাজার টাকা জরিমানা করা হয়। এ ছাড়াও বাসস্ট্যান্ড স্বর্ণখোলা রোডের মধু ফুড কনফেকশনারির চানাচুর পণ্য বাজারজাত করণে বিএসটিআইয়ের অনুমোদন না থাকায় এবং খোলা ও অপরিছন্ন পরিবেশে খাবার তৈরি করায় ১৫ হাজার টাকা অর্থ দন্ড করা হয়েছে।

ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করেন নির্বাহী ম্যাজিস্ট্রেট শেখ মেজবাহ উল সাবেরিন। এ সময় উপস্থিত ছিলেন নির্বাহী ম্যাজিস্ট্রেট নুসরাত শারমিন, সিএম ফিল্ড অফিসার জিসান আহমেদ, অফিস সহকারী মিজানুর রহমানসহ পুলিশ সদস্যবৃন্দ।

প্রতিবেদক- কবির হোসেন মিজি
: আপডেট, বাংলাদেশ সময় ০৭: ১০ পিএম, ২৫ জানুয়ারি ২০১৭, বুধবার
এজি/ডিএইচ

Leave a Reply