Home / চাঁদপুর / চাঁদপুরেও চালু হলো অনলাইনে পুলিশ ক্লিয়ারেন্সের আবেদন
পুলিশ ক্লিয়ারেন্সের আবেদন এখন অনলাইনে

চাঁদপুরেও চালু হলো অনলাইনে পুলিশ ক্লিয়ারেন্সের আবেদন

কুমিল্লার পর এবার চাঁদপুর জেলাতেও ১ জানুয়ারি থেকে অনলাইনে pcc.police.gov.bd তে পুলিশ ক্লিয়ারেন্সের আবেদন গ্রহণ করা হবে। চাঁদপুর জেলা পুলিশ থেকে এক প্রেস বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে এ তারিখ থেকে লিখিত কোনো আবেদন গ্রহণ করা হবে না।

বাংলাদেশ পুলিশ বিভাগ পর্যায়ক্রমে এটি সারাদেশে বাস্তবায়ন করবে। প্রথমদিকে পরীক্ষামূলকভাবে কুমিল্লা জেলায় চালু করার দ্বিতীয় পর্যায়ে এসে চাঁদপুরে চালু করা হলো।

চাঁদপুর পুলিশ সুপার শামসুন্নাহারে সূত্রে জানানো হয়, ‘চাঁদপুরের বাসিন্দারা পুলিশ ক্লিয়ারেন্সের জন্য অনলাইন আবেদন করার ৭ কার্যদিবসের মধ্যে সার্টিফিকেট হস্তান্তর করা হবে।’

দায়িত্বপ্রাপ্ত প্রত্যেক পুলিশ কর্মকর্তা ও থানাগুলো অনলাইনে সর্বদাই এ বিষয়ে তৎপর থাকবে।

আবেদনকারীকে সোনালী ব্যাংকের মাধ্যমে ৫শ’ টাকা জমা দিয়ে চালান ফরম সংগ্রহ করতে হবে। আবেদনের সময় ওই চালান ফরমে অনলাইন থেকে প্রাপ্ত রেফারেন্স নাম্বার সংযুক্তপূর্বক ফরমটি স্ক্যান করে অনলাইন আবেদনের সময় জমা দিতে হবে।

এর বাইরে প্রার্থীকে অন্য কোনো মাধ্যম টাকা দিতে হবে না।

সংশ্লিষ্ট ওয়েবসাইট থেকে প্রাপ্ত তথ্যানুযায়ী পুলিশ ক্লিয়ারেন্স সার্টিফিকেট পাওয়ার জন্য প্রয়োজনীয় শর্তাবলী (সারাদেশের জন্য প্রযোজ্য)

১। আবেদনকারীর পাসপোর্টে উল্লেখিত স্থায়ী কিংবা বর্তমান ঠিকানার যে কোন একটি অবশ্যই সংশ্লিষ্ট মেট্রোপলিটন / জেলা পুলিশের আওতাধীন এলাকায় অবস্থিত হতে হবে এবং আবেদনকারীকে/ যার জন্য পুলিশ ক্লিয়ারেন্স সার্টিফিকেট চাওয়া হয়েছে তাকে অবশ্যই ওই ঠিকানার বাসিন্দা হতে হবে ।

২। বিদেশে অবস্থানকারী কোন বাক্তির পুলিশ ক্লিয়ারেন্স সার্টিফিকেট পাওয়ার জন্য তিনি যে দেশে অবস্থান করছেন সে দেশে বাংলাদেশ দূতাবাস/হাইকমিশনের সংশ্লিষ্ট কর্মকর্তা কর্তৃক পাসপোর্টের তথ্য পাতার সত্যায়িত কপি তার পক্ষে করা আবেদনের সাথে দাখিল করতে হবে ।

৩। মেশিন রিডেবল পাসপোর্টের (এমআরপি) এর ক্ষেত্রে যদি পাসপোর্টে ঠিকানা উল্লেখ না থাকে তবে ঠিকানার প্রমাণ স্বরূপ জাতীয় পরিচয় পত্র, অথবা জন্ম নিবন্ধন সনদপত্র কিংবা স্থানীয় ওয়ার্ড কাউন্সিলর এর সনদপত্রের ফটোকপি প্রথম শ্রেণির সরকারি গেজেটেড কর্মকর্তা দ্বারা সত্যায়িত করে দাখিল করতে হবে।

আবেদনকারীর যেসব কাগজপত্র থাকতে হবে

১। অনলাইনে যথাযথভাবে পূরণকৃত আবেদন পত্র ।

২। প্রথম শ্রেণির গেজেটেড কর্মকর্তা দ্বারা সত্যায়িত পাসপোর্টের মূল তথ্য পাতার স্ক্যানকপি ।

৩। বাংলাদেশ ব্যাংক/ সোনালী ব্যাংকের যে কোন শাখা থেকে (১-২২০১-০০০১-২৬৮১) কোডে করা ৫০০/- (পাঁচশত) টাকা মূল্যমানের ট্রেজারী চালান অথবা অনলাইনে ক্রেডিট/ডেবিট কার্ডের মাধ্যমে প্রযোজ্য ক্ষেত্রে নির্ধারিত সার্ভিসচার্জসহ ফি প্রদান করা যাবে।

আবেদনের নিয়মাবলী

ধাপ : ১
অনলাইন পুলিশ ক্লিয়ারেন্স সার্টিফিকেট ওয়েবসাইটে নিবন্ধন করে যে কেউ নিজের জন্য অথবা অন্যের পক্ষে পুলিশ ক্লিয়ারেন্স সার্টিফিকেট এর জন্য আবেদন করতে পারবে।

ধাপ : ২
নিবন্ধিত ব্যবহারকারী অনলাইন পুলিশ ক্লিয়ারেন্স সার্টিফিকেট সাইটে লগ-ইন করার পর Apply মেনুতে ক্লিক করে আবেদনপত্রটি যথাযথভাবে পূরণ করতে হবে।

ধাপ : ৩
আবেদন ফরমের প্রথম ধাপে ব্যক্তিগত বিস্তারিত তথ্য, দ্বিতীয় ধাপে বর্তমান এবং স্থায়ী ঠিকানা পূরণ করতে হবে। বর্তমান ঠিকানা যে জেলা বা মেট্রোপলিটন এলাকায় অবস্থিত সে ঠিকানায় পুলিশ ভেরিফিকেশন সম্পন্ন করা হবে।

ধাপ : ৪
আবেদন ফরমের তৃতীয় ধাপে প্রয়োজনীয় ডকুমেন্টসমূহের স্ক্যানকপি আপলোড করতে হবে।

ধাপ : ৫
আবেদন ফরমের চতুর্থ ধাপে এন্ট্রিকৃত সকল তথ্য দেখানো হবে। আবেদনে কোন ভুল থাকলে তা পূর্ববর্তী ধাপসমূহে ফেরত গিয়ে পরিবর্তন করা যাবে। তবে চতুর্থ ধাপে আবেদনটি সাবমিট করার পর আর কোন পরিবর্তন করার সুযোগ থাকবে না।

ধাপ : ৬
আবেদন ফরমের পঞ্চম ধাপে ফি পরিশোধ করার জন্য চধু Pay Offline বাটনে ক্লিক করে চালানের মাধ্যেমে ফি পরিশোধের উপায় এবং পরবর্তী করণীয় সম্পর্কে প্রদত্ত নির্দেশনা অনুসরণ করতে হবে।

ধাপ : ৭
চালানের মূল কপিটি আপলোড করার পূর্বে অবশ্যই এর উপর এপ্লিকেশন রেফারেন্স নম্বরটি লিখে দিতে হবে। অন্যথায় আপনার পেমেন্টটি গ্রহণযোগ্য হবে না এবং আবেদনটি বাতিল বলে গণ্য হবে।

প্রেস বিজ্ঞপ্তি ।। আপডটে, বাংলাদশে সময় ১ : ০০ এএম, ৩০ ডিসেম্বর ২০১৬ শুক্রবার
ডিএইচ

Leave a Reply