Home / চাঁদপুর / চাঁদপুরে অতিবৃষ্টিতে জলাবদ্ধতা : জনজীবন বিপর্যস্ত
চাঁদপুরে অতিবৃষ্টিতে জলাবদ্ধতা : জনজীবন বিপর্যস্ত
অতিবর্ষণ : চাঁদপুর শহরের জলাবদ্ধতার চিত্র। ছবি : শরীফুল ইসলাম

চাঁদপুরে অতিবৃষ্টিতে জলাবদ্ধতা : জনজীবন বিপর্যস্ত

শরীফুল ইসলাম । আপডেট: ১০:২০ অপরাহ্ণ, ২৭ জুলাই ২০১৫, মঙ্গলবার

চাঁদপুরে টানা বর্ষণে শহর জুড়ে জলাবদ্ধতায় জনজীবন বিপর্যস্ত। পানি কমে না আসায় শহরবাসীর দুর্ভোগ চরম অবস্থায় পেঁৗঁছেছে।

অতিবর্ষণে সোমবার শহরের বিভিন্ন এলাকায় জলাবদ্ধতা দেখা দেয়। পানি অপসারিত না হওয়ায় সেই সঙ্গে বৃষ্টি অব্যাহত থাকায় জলাবদ্ধতা আরো বৃদ্ধি পেয়েছে।

শহরের নাজির পাড়া সড়ক, স্টেডিয়াম রোড, মাদরাসা রোড, পালপাড়া, ব্যাংক কলোনি, কালি বাড়ি শপথ চত্ব্র, পালবাজারসহগ বিভিন্ন পাড়া-মহল্লায় চলাচলের সড়ক পানির নিচে। অনেকের বাসা-বাড়িতে উঠে এসেছে পানি।

শুক্রবার থেকে সোমবার দুপুরে পর্যন্ত থেমে থেমে বৃষ্টিপাত হয়েছে। রাস্তাা-ঘাটে পানি জমে যাওয়ায় ব্যবসায়ী, পথচারী ও স্কুল-কলেজ পড়ুয়া শিক্ষার্থীদের দুর্ভোগ পোহাতে হচ্ছে। শ্রমিক-দিনমজুরেরা কাজ না পেয়ে মানবেতর জীবনযাপন করছে।

স্থানীয়দের অভিযোগ, শহরের প্রধান খাল ও ড্রেনেজের কাছে দখল করে দোকান নির্মাণ করায় পানি অপসারিত হতে পারছে না। এতে করে জলাবদ্ধতার সৃষ্টি হয়েছে।

শহরের মাদরাসা রোডের পুরো রাস্তাতেই হাঁটু পরিমাণ পানি জমে থাকে। পানিতে তলিয়ে যাওয়ায় সড়কের দুই পাশের দোকানপাট বন্ধ রাখা হয়। এদিকে, চাঁদপুর পুরাণ বাজার এলাকার বেশ কিছু স্থানে শত শত মানুষ পানিবন্দি হয়ে আছে।

জলাবদ্ধতায় সড়কের কার্পেটিং উঠে খানাখন্দের সৃষ্টি হয়েছে। সিএনজি ও রিকশা উল্টে ছোট-খাটো দুর্ঘটনাও ঘটছে। অটোরিকশা না পেয়ে হেটে যাতায়াত করতে দেখা গেছে। স্কুল-কলেজগামী শিক্ষার্থীদের অনেকেই সড়কের এ অবস্থায় শিক্ষা প্রতিষ্ঠানে যেতে পারছে না।

এছাড়া অনেক শিক্ষা প্রতিষ্ঠানের সামনে হাঁটু পরিমাণ পারি আটকে রয়েছে। শহরের মাদরাসা রোডের মো. ইসমাইল গাজী জানায়, চাঁদপুর শহরে এর আগে কখনো জলাবদ্ধতা এতো প্রকট আকারে ধারণ করেনি। রাস্তার পাশের ড্রেনেজ গুলো পানি অপসারণ না হওয়ায় জলাবদ্ধতা দেখা দিয়েছে। যার ফলে চরম ভোগান্তিতে পড়তে হচ্ছে শহরবাসীর।

চাঁদপুর আঞ্চলিক আবহাওয়া অফিসের কর্মকর্তা মো. লিয়াকত হোসেন জানায়, চাঁদপুরে গত দু’তিনদিনের বৃষ্টির মধ্যে সোমবার সকালে বৃষ্টির পরিমাণ বৃদ্ধি হয়েছে। ওইদিন সকাল থেকে বিকাল পর্যন্ত বৃষ্টির পরিমাণ রেকর্ড করা হয়েছে ৬৯ মিলিমিটার। বাতাসের সর্বোচ্চ গতিবেগ ছিল ৯৬ কিলোমিটার।

আবহাওয়া অফিসের রেকর্ড অনুযায়ী সকাল ৬টা থেকে বৃষ্টি শুরু হয়ে বিকাল সাড়ে ৩টা পর্যন্ত হয়েছে। গতকালকের সর্বোচ্চ তাপমাত্রা ছিল ২৫.৯ ডিগ্রি সে.। সর্বোনি¤œ তাপমাত্রা ছিল ২৩.৩ ডিগ্রি সে.।

তিনি আরো জানান, চাঁদপুরে আরো দু’একদিন বৃষ্টি পরিমাণ থাকতে পারে।

 

 

চাঁদপুর টাইমস : প্রতিনিধি/এমআরআর/২০১৫

চাঁদপুর টাইমস ডট কমপ্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি