Home / শীর্ষ সংবাদ / চাঁদপুরের ৪ ব্যাংকে ১শ’৭১ কোটি টাকা কৃষিঋণ বরাদ্দ

চাঁদপুরের ৪ ব্যাংকে ১শ’৭১ কোটি টাকা কৃষিঋণ বরাদ্দ

চাঁদপুররে ৮ উপজলোয় ৪ রাষ্ট্রায়ত্ত ব্যাংকে ২০১৭-২০১৮ র্অথবছরে ১শ’৭১ কোটি ৫৪ লাখ টাকা কৃষি ঋণ বিতরণের লক্ষে সোনালী,অগ্রণী,জনতা ও বাংলাদেশ কৃষি ব্যাংকে বরাদ্দ দেয়া হয়েছে ।

সংশ্লিষ্ট ব্যাংকের আঞ্চলিক র্কাযালয়ের সূত্র মতে,সোনালী ব্যাংকের ২০ টি শাখার ১১ কোটি ২০ লাখ টাকা,অগ্রণী ব্যাংকরে ২০ টি শাখায় ১১ কোটি ২৭ লাখ , জনতা ব্যাংকরে ১৫টি শাখায় ২৬ কোটি ৭০ লাখ টাকা ও বাংলাদশে কৃষি ব্যাংকরে ২৮ টি শাখায়ন ১২২ কোটি ৬৭ লাখ টাকা চলতি অর্থবছরে কৃষি ও দারিদ্রবিমোচনে বিতরণের লক্ষ্যে বরাদ্দ দেয়া হয়েছে।

সংশ্লিষ্ঠ ব্যাংকগুলো ফসল উৎপাদন,মৎস্য চাষ,পশুপালনসহ বিভিন্ন খাতে ওই বরাদ্দকৃত ঋণ বিতরণের নির্দেশ রয়েছে। জেলার বেসরকারি ব্যাংকগুলোও অনুরূপ খাতে ঋণ বিতরণ করবে।

এদিকে ওই সব ব্যাংকরে শাখাগুলোতে ২০১৬-২০১৭ র্অথবছরের জুন পর্যন্ত ১৪৬ কোটি  ১৯ লাখ  ৬৯ হাজার টাকা বিভিন্ন গ্রাহকদরে কাছ থেকে আদায় করেছে।আদায়ের হার ছিল ৬৪%।

এ ছাড়া  জুন পর্যন্ত ৩ শ’৫৫ কোটি  ৩২ লাখ  ১২ হাজার টাকা বকেয়া হিসেবে জেলার কৃষি, দারিদ্রবিমোচন ও অন্যান্য খাতে পড়ে আছে। ব্যাংকগুলোতে মেয়াদোত্তীর্ণ ঋণের পরিমাণ ৮১ কোটি  ২৫লাখ  ৬৯  হাজার টাকা।

সোনালী ব্যাংকের ডেপুটি জেনারেল ম্যানেজার মো. দেলোয়ার হোসাইন আব্বাসী চাঁদপুর টাইমসকে বলেন, ‘একজন কৃষকের ঋণ পাওয়ার প্রথম শর্তহচ্ছে তার অবশ্যই চাষাবাদ উপযোগী জমি থাকতে হবে। তবে বর্গ চাষীরা জমির মালিকগণের অনুমতিপত্র সহ আবেদন করলে ঋণ পাবেন ।

অপর একপ্রশ্নের জবাবে বলেন মৎস্য,গবাদিপশু ও হাঁস -মুরগি প্রতিপালনে সর্ব্বোচ্চ ৫০ হাজার টাকা পর্যন্ত ঋণ পাবেন ।’

বাংলাদেশ কৃষি ব্যাংক চাঁদপুরের মূখ্য আঞ্চলিক ব্যবস্থাপক মো.আলী আজগর বলেন,কৃষি ব্যাংক একটি বিশেষায়িত ব্যাংক ।তাই কৃষি উৎপাদন,সেচযন্ত্র ক্রয়,পাওয়ারটিলার ক্রয়,গরুমোটাতাজাকরণ,পল্ট্রী ফার্ম,গাভীপালন,মৎস্যচাষ,শাক-সবজি উৎপাদন ও রবিফসল করতে কৃষকদের সহজ শর্তে কৃষকদের ঋণ দিয়ে থাকেন। সঠিকভাবে মূল্যায়ন করে বর্গাচাষীদেরও কৃষিঋণ প্রদান করে থাকে।

অগ্রণী ব্যাংকের সহকারী জেনারেল ম্যানেজার গীতা রাণী মজুমদার বলেন,‘বিভিন্ন শ্রেণিভিত্তিক ঋণ আদায়ে অগ্রণী ব্যাংক গ্রাহকদের সাথে সার্বক্ষণিক যোগাযোগ অব্যাহত রয়েছে। ব্যাংক কর্মকর্তগণ যেমন ঋণ আদায় করছে তেমনি তাৎক্ষণিক ঋণ প্রদানও করে যাচ্ছে।

তিনি আরো বলেন,২০১৭-২০১৮ অর্থবছরে ঋণ প্রদানের বেলায় জমি আছে ও নিজে চাষাবাদ করে এমন কৃষকদের আমাদের অগ্রণী ব্যাংকের মাঠ সহকারীগণ তাৎক্ষণিকভাবে ঋণ দেবার প্রস্তাব করে থাকেন । অগ্রণী ব্যাংক ৯% সরল সুদে কৃষি উৎপাদন খাতে ঋণ বিতরণ করে থাকে ।’

প্রতিবেদক : আবদুল গনি
আপডেট,বাংলাদেশ সময় ৯: ০৫ পিএম,১৭ আগস্ট ২০১৭, বৃহস্পতিবার
ডিএইচ

Leave a Reply