Home / চাঁদপুর / চাঁদপুরে ৪৫০ কোটি টাকা র‌্যামিটেন্স অর্জন : লাভ ২৩ কোটি
taka
প্রতীকী ছবি

চাঁদপুরে ৪৫০ কোটি টাকা র‌্যামিটেন্স অর্জন : লাভ ২৩ কোটি

চাঁদপুরের ৪ ব্যাংকের ৮৫ শাখাতে চলতি অর্থ বছরের জানুয়ারি-জুন পর্যন্ত বৈদেশিক র‌্যামিটেন্স অর্জন করেছে ৭ শ’৩০ কোটি ও লাভ করেছে ২৩ কোটি ৫৩ লাখ টাকা। এছাড়াও শ্রেণিকৃত ঋণ আদায় করেছে ১১৭ কোটি টাকা।

সংশ্লিষ্ট ব্যাংকের আঞ্চলিক কার্যালয় সুত্রে জানা গেছে , সোনালী ব্যাংকের ২০টি শাখায় লাভ করেছে ১ কোটি ৪২ লাখ টাকা ও জানু-জুন পর্যন্ত বৈদেশিক র‌্যামিটেন্স অর্জন করে ৫৯ কোটি ৩১ লাখ টাকা । ওই সময় পর্যন্ত শ্রেণিকৃত ঋণ আদায় করেছে ৩ কোটি ৯ লাখ টাকা ।

কৃষি ব্যাংকের ২৮ টি শাখায় জুলাই ২০১৬ পর্ন্তন্ত লাভ করেছে ৯ কোটি ৪০ লাখ টাকা ও জুন পর্যন্ত বৈদেশিক র‌্যামিটেন্স অর্জন করে ১০৭ কোটি টাকা । ওই সময় পর্যন্ত শ্রেণিকৃত ঋণ আদায় করেছে ৯৫ কোটি ।

অগ্রণী ব্যাংকের ২০টি শাখায় লাভ করেছে জুন পর্যন্ত ৫ কোটি ৬২ লাখ টাকা ও বৈদেশিক র‌্যামিটেন্স অর্জন করে ২৬৬ কোটি ৫৯ লাখ টাকা । ওই সময় পর্যন্ত শ্রেণিকৃত ঋণ আদায় করেছে ৪০ কোটি ।

জনতা ব্যাংকের ১৭ টি শাখায় লাভ জুন পর্যন্ত লাভ করোছ ২ কোটি ৮২ লাখ টাকা ও বৈদেশিক র‌্যামিটেন্স অর্জন করে ২০৭ কোটি ৮২ লাখ টাকা । ওই সময় পর্যন্ত শ্রেণিকৃত ঋণ আদায় করেছে ১৫ কোটি ৬২ লাখ টাকা ।

চাঁদপুরের জনশক্তি ও কর্মসংস্থান কার্যালয় সূত্র মতে, মধ্যপ্রাচ্যসহ পৃথিবীর বিভিন্ন দেশে চাঁদপুরের ২ লাখ ৬০ হাজার শ্রমজীবী কাজ করছেনন। তাঁরা নিজ নিজ কর্মস্থল থেকে র‌্যামিটেন্স তাদের নিকটতম স্বজনদের কাছে ব্যাংকের শাখার মাধ্যমে প্রেরণ করে।

চাঁদপুর ইসলামী ব্যাংক জুন পর্যন্ত লাভ করোছ ৫ কোটি ২৭ লাখ টাকা ও বৈদেশিক র‌্যামিটেন্স অর্জন করে ৯০ কোটি টাকা ।

চাঁদপুরের প্রবাসীরা প্রতি মাসে এ সব র‌্যামিটেন্স বিভিন্ন অর্থলগ্নী আন্তর্জাতিকভাবে ও বাংলাদেশ ব্যাংকের অনুমোদিত বিভিন্ন এজেন্সির মাধ্যমে এ সব র‌্যামিটেন্স প্রেরণ করে থাকে।

কোনো কোনো ব্যাংক কেবলমাত্র গোপন একটি পিন নাম্বারের মাধ্যমেও অর্থ লেনদেন করছে এবং টাকা দিচ্ছে ।

অগ্রণী ব্যাংকের সহকারী মহাব্যাবস্থাপক গীতারাণী মজুমদার ৫ জূলাই চাঁদপুর টাইমসকে বলেন,‘প্রবাসীরা টাকা প্রেরণের কয়েক মিনিটের মধ্যেই ব্যাংক তার গ্রাহককে কাংখিত অংকের টাকা প্রদান করতে সক্ষম। প্রবাসীদের পাঠানো টাকায় দেশের অর্থনীতির চাকা ঘুরছে। ব্যাংকগুলোর মধ্যে অর্থের তারুল্যের প্রবাহ সৃষ্টি হচ্ছে। ব্যবসা প্রতিষ্ঠানগুলোতে প্রাণ সঞ্চারিত হয়ে ইতিবাচক প্রভাব পড়ছে। বর্তমানে অগ্রণীি ব্যাংক বুথের মাধ্যমেই টাকা আদায় করছে ও নতুনভাবে ঋণও বিতরণ করছে।
প্রতিবেদক-আবদুল গনি
।। আপডটে, বাংলাদশে সময় ৮:৪০ পিএম,৬ জুলাই ২০১৭,বৃহস্পতিবার
ডিএইচ

Leave a Reply