Home / উপজেলা সংবাদ / হাইমচর / চাঁদপুরের হাইমচরে অবৈধভাবে জর্দা তৈরি
চাঁদপুরের হাইমচরে অবৈধভাবে জর্দা তৈরি

চাঁদপুরের হাইমচরে অবৈধভাবে জর্দা তৈরি

সরকার হারাচ্ছে রাজস্ব আয়

চাঁদপুর জেলার হাইমচর উপজেলার আলগী উত্তর ইউনিয়নের ভিঙ্গুলিয়া গ্রামের মজুমদার বাড়িতে দু’টি জর্দার কারখানায় কাস্টম অফিসকে ম্যানেজ করে নিজস্ব প্রচেষ্টায় অবৈধভাবে জর্দা উৎপাদন চলছে। নিজস্ব লেবেল ব্যবহার করে বাজারে বাজারে মিলন ক্যামিকেল ফ্যাক্টরি ও রশিক ক্যামিকেল ফ্যাক্টরি সরকারের বিএসটিআই অনুমতি ছাড়া ৮ বছর যাবত চলছে এ অবৈধ জর্দার বাজারজাতকরণ চালিয়ে যাচ্ছে। এতে সরকার হারাচ্ছে প্রতি বছর লাখ লাখ টাকা রাজস্ব আয়।

সরজমিনে গিয়ে দেখা যায়, হাইমচর উপজেলার উত্তর আলগী ইউনিয়নের ভিঙ্গুলিয়া গ্রামের মিলন ক্যামিকেল ফ্যাক্টরির স্বত্ত্বাধিকারী গৌতম দাশ ও রশিক ক্যামিকেল ফ্যাক্টরি স্বত্ত্বাধিকারী লিটন দাশ পাশাপাশি বাড়িতে ঢাকা থেকে কাঁচামাল ক্রয় করে তৈরি করছে অবৈধ জর্দা। ওই ফ্যাক্টরিতে পরিদর্শন করতে গেলে সাংবাদিকের উপস্থিতি টের পেয়ে রশিক ক্যামিকেলের মালিক কারখানায় তালা মেরে পালিয়ে যায়।

অপরদিকে মিলন ক্যামিকেলের মালিক গৌতম দাশ উপস্থিত থেকে নানা কথাবার্তা ও কারখানা পরিদর্শনে বাধা দেয়।

এ ব্যাপারে মিলন ক্যামিকেলের মালিক গৌতম দাশ বলেন, আমি দীর্ঘ আট বছর যাবত জর্দা কারখানা চালিয়ে আসছি। কাস্টম অফিসের লোক ছাড়া আমি কাউকে কারখানাতে যেতে দেই না। আমার কারখানা দেখতে আসলে কাস্টম অফিসের লোক নিয়ে আসেন। আপনারা মিডিয়ার লোক দেখে আপনাদের কথা বলার সুযোগ দিয়েছি। আমি পুলিশ প্রশাসন আসলেও তাদেরকে বিভিন্নভাবে ম্যানেজ করে বিদায় দেই। আমি বাংলাদেশের প্রথম শ্রেণীর করদাতা। আমার জর্দা লক্ষ্মীপুরে সাংবাদিকরা আটক করে, তাদেরকে বিভিন্নভাবে ম্যানেজ করেও ওইখানে ব্যবসা চালাচ্ছি। আপনাদের কোনো কথা থাকলে আমার ব্যবসা আরো বড় আকার ধারণ করলে আপনাদের সহযোগিতা চাইবো।

মিলন ক্যামিকেলের কর্মচারী জানান, চাঁদপুর থেকে কাস্টম অফিসের লোকজন আসলে তাদেরকে বিভিন্নভাবে ম্যানেজ করে ফেলেন। যতবার আমাদের কাছে আসে আমরা চেষ্টা করি তাদেরকে কিছু দিতে।

এভাবে মিলন ক্যামিকেল ও রশিক ক্যামিকেল অবৈধভাবে জর্দা তৈরি করে বাজারজাত করে প্রতিবছর সরকারি আয়কর থেকে বঞ্চিত করা হচ্ছে লাখ লাখ টাকা।

জানা যায়, মিলন ক্যামিকেলের মালিক গৌতম দাশ একজন প্রথমশ্রেণীর করদাতা বলায় কর দেয়ার রশিদ দেখাতে চাইলে তিনি ক্ষিপ্ত হয়ে কাস্টম অফিসের সাথে যোগাযোগ করতে বলেন।

মিলন ক্যামিকেল আদৌ কি সরকারের বিএসটিআই’র অনুমোদিত কি-না, বা সরকারকে প্রতিমাসে সঠিক কর দিয়ে আসছে কিনা এ প্রশ্ন দায়িত্বশীলদের কাছে।

স্টাফ করেসপন্ডেন্ট

|| আপডেট: ১০:০৩ পিএম,২৫ অক্টোবর ২০১৫, রোববার

 এমআরআর