Home / চাঁদপুর / চাঁদপুরের শীর্ষ কলেজগুলোতে এবারো ফলাফল বিপর্যয় : উল্লাসের বিপরীতে কান্না
কান্না
আশানুরুপ ফলাফল না পেয়ে কান্নায় ভেঙ্গে পড়েন চাঁদপুর সরকারি মহিলা কলেজের এক শিক্ষার্থী।

চাঁদপুরের শীর্ষ কলেজগুলোতে এবারো ফলাফল বিপর্যয় : উল্লাসের বিপরীতে কান্না

কুমিল্লা মাধ্যমিক উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ডের অধীনে এইচএসসি পরীক্ষায় চাঁদপুরের শীর্ষ কলেজগুলোতে এবারও ফলাফল বিপর্যয় ঘটেছে । গতবারের মতো এবারও চাঁদপুর জেলা সদরের আল-আমিন স্কুল এন্ড কলেজ ও ফরাক্কাবাদ ডিগ্রি কলেজ ছাড়া কোনো প্রতিষ্ঠানই আশানুরূপ ফলাফল অর্জন করতে পারেনি।

প্রাপ্ত ফলাফলে দেখা যায়- চাঁদপুর সরকারি কলেজ থেকে সর্বমোট ৬০৭ জন পরীক্ষায় অংশ নেয়। এর মধ্যে অকৃতকার্য ৩১৫ এবং অকৃতকার্য ২১২জন আর জিপিএ ফাইভ পেয়েছে মাত্র ১৮ জন। প্রতিষ্ঠানটিতে পাশের হার ৬৫.০৭।

চাঁদপুর সরকারি মহিলা কলেজ থেকে এ বছর ৮শ’ ৮৭ জন ছাত্রী এইচএসসির পরীক্ষায় অংশ নিলেও পাস করেছে ৫শ’ ৫৮ জন এবং অকৃতকার্য হয়েছে ৩শ’ ৬৮ জন। এ কলেজে গড়ে পাসের হার ৫৮.৯৩। জিপিএ-৫ পেয়েছে ১০জন। তার মধ্যে বিজ্ঞান বিভাগে জিপিএ-৫ পেয়েছে ৯জন এবং মানবিক বিভাগে মাত্র ১জন।

গত বছরের তুলনায় এবার ফলাফল বিপর্যয় হয়েছে শহরের পুরাণবাজার ডিগ্রি কলেজ। কলেজের নতুন অধ্যক্ষ ক্যাম্পাসের সৌন্দর্য বর্ধনে সফল হলেও ফলাফলের বিষয়ে হতাশা ব্যক্ত করেছেন। এ কলেজ থেকে এবার ৩শ’ ৮৫ জন পরীক্ষার্থী অংশ নেয়। তার মধ্যে মাত্র ১শ’ ৬২ জন শিক্ষার্থী কৃতকার্য হয় আর অকৃতকার্য হয় ২২৩ জন।

এ প্রতিষ্ঠানে পাসের হার ৪৩%। জিপিএ-৫ পেয়েছে সর্বমোট ৪০ জন।

মোটামুটি সন্তোষজনক ফলাফল শহরের আল-আমিন স্কুল এন্ড কলেজ থেকে ৫শ’ ২জন পরীক্ষার্থী অংশ নেয়। তরমধ্যে ৩শ’ ৬১ জন শিক্ষার্থী কৃতকার্য হয়। এ প্রতিষ্ঠানে পাসের হার ৭২%। জিপিএ-৫ পেয়েছে ১৪ জন, যা গতোবার ছিলো ৪০ জন।

জিপিএ-৫ না থাকলেও চাঁদপুর সদরের সবচেয়ে ভালো ফলাফল অর্জন করা ফরাক্কাবাদ ডিগ্রি কলেজের ২শ’ ৯৮ জন পরীক্ষার্থী অংশ নিয়ে ২শ’ ৭১ জন কৃতকার্য হয়েছে। অকৃতকার্য হয়েছে মাত্র ২৭ জন। এ প্রতিষ্ঠানের পাশের হার ৯১%।

এদিকে শহরের শিক্ষা প্রতিষ্ঠানগুলোতে পাশের হার ও জিপিএ-৫ কম থাকায় শিক্ষার্থীদের আনন্দ-উল্লাস দেখা যায়নি। বাঁধ ভাঙা উল্লাসের বিপরীতে শিক্ষার্থীদের কান্নায় ভেঙে পড়তে দেখা যায়।

প্রতিবেদক- আশিক বিন রহিম ও শরীফুল ইসলাম
: আপডেট, বাংলাদেশ সময় ০৮: ০০ পিএম, ২৩ জুলাই ২০১৭, রোববার
ডিএইচ

Leave a Reply