Home / চাঁদপুর / চাঁদপুরের যাত্রী ছাউনিগুলোতে অবৈধ দোকানপাট উচ্ছেদ করা হবে
nirapod-sorik-dc

চাঁদপুরের যাত্রী ছাউনিগুলোতে অবৈধ দোকানপাট উচ্ছেদ করা হবে

চাঁদপুরের ভারপ্রাপ্ত জেলা প্রশাসক মোহাম্মদ শওকত ওসমান বলেছেন, চাঁদপুর-কুমিল্লা আঞ্চলিক মহাসড়কের উপর কোন রকমের হাট বাজার বসানো যাবে না। এছাড়াও যদি কেউ ইট, বালু-সিমেন্ট বা অন্যান্য কিছু রেখে জনগণের চলাচলে বাধাগ্রস্ত করে তাহলেই কঠোর ব্যবস্থা নেয়া হবে।

মঙ্গলবার (৪ সেপ্টেম্বর) সকাল ১১ টায় জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে জেলা প্রশাসন ও বিআরটিএ এর আয়োজিত দুর্ঘটনার কারণ জানতে হবে, সবাইকে নিয়ম মানতে হবে” এই প্রতিপাদ্য বিষয়ে নিরাপদ সড়কের জন্য নাগরিক কর্তব্য বিষয়ক বিশেষ প্রশিক্ষণের ৭দিন ব্যাপি কর্মশালার উদ্বোধনী অনুষ্ঠানে উদ্বোধক ও প্রধান অতিথির বক্ততব্যে তিনি এসব কথা বলেন।

তিনি বলেন, সরকারের পাশাপাশি বাসচালক মালিক পক্ষের লোকেরা ৩/৪ মাসেরও চালকদের জন্য প্রশিক্ষণের ব্যবস্থা করতে পারেন। এ ব্যপারে আপনারা প্রশিক্ষণ প্রার্থীদের কাছ থেকে নির্ধারিত ‘ফি’ ও ধার্য করতে পারেন। শিক্ষার্থীসহ সাধারণ মানুষের নিরাপত্তায় তৈরিকৃত যাত্রী ছাউনিতে যারা অবৈধভাবে দোকানপাট নির্মাণ করেছেন। এখন থেকে ওই সবও উচ্ছেদ করতে নির্বাহী ম্যাজিস্ট্রেট দিয়ে মোবাইল কোর্ট পরিচালনা করা হবে। যদি ওখানে গরু ছাগল বেঁধে জায়গা অপরিষ্কার করার চেষ্টা করেন তাদের বিরুদ্ধেও ম্যাজিষ্ট্রেট কোর্ট পরিচালনা করবে।

ভারপ্রাপ্ত জেলা প্রশাসক আরো বলেন, ‘নিরাপদ সড়কের সাথে প্রধানমন্ত্রী একাত্মতা প্রকাশ করেছেন জানিয়ে তিনি বলেন, প্রতিটি স্কুল প্রতিষ্ঠানের সামনে শিক্ষার্থীর প্রয়োজনে যাত্রী ছাউনি করারও পরিকল্পনা নেয়া হচ্ছে।’

এ সময় তিনি মানুষের সচেতনা বৃদ্ধি করে নিরাপদ সড়ক চাই উদ্যোগটি বাস্তবায়নে সবার সহযোগিতা কামনা করেন।

অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট মোহাম্মদ আল মাহমুদ জামানের সভাপতিত্বে এবং বিআর টি এর সহকারী পরিচালক শেখ মোহাম্মদ ইমরানের পরিচালনায় অনুষ্ঠানে ১১০ জন হালকা, ভারি ও মিডিয়াম চালকসহ বিভিন্ন সচেতন ব্যক্তিবর্গের উপস্থিতিতে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন, চাঁদপুর প্রেসক্লাব সভাপতি ইকবাল হোসেন পাটোয়ারী, এলজিইডি নির্বাহী প্রকৌশলী জি এম মুজিবুর রহমান, জেলা ট্রাফিক ইন্সপেক্টর (টিআই) মোঃ নাছির উদ্দিন ভূঁইয়া।

সংক্ষিপ্ত বক্তব্য রাখেন, চাঁদপুর সরকারি টেকনিক্যাল স্কুল ও কলেজ অধ্যক্ষ প্রকৌশলী ডঃ মোঃ সিরাজুল ইসলাম, বিআরটিএ চাঁদপুর মোটর যান পরিদর্শক জিয়া উদ্দিন, জেলা পরিবহন মালিক সমিতি সভাপতি বাবুল মিজি, নিরাপদ সড়ক চাই জেলার সভাপতি এম এ লতিফ, স্কাউট কমিশনার অজয় ভৌমিক, আওয়ামী মোটর চালকলীগ সভাপতি আনোয়ার গাজী, ষোলঘর আদর্শ উচ্চ বিদ্যালয় প্রধান শিক্ষক মোঃ রেজাউল করিম প্রধানীয়া প্রমুখ।

পরে ২ দিন ব্যাপি “সাবধানে চালাবো গাড়ি নিরাপদে ফিরবো বাড়ি” প্রতিপাদ্যে পেশাজীবী গাড়ি চালকদের ট্রাফিক আইন, ,ট্রাফিক সাইন, ট্রাফিক সিগনাল সম্পর্কে ধারণাসহ সচেতনতা ও দক্ষতা বৃদ্ধিমূলক প্রশিক্ষণ কর্মশালা-২০১৮ তে অংশ নেন মোটরযান চালক, গণপরিবহন মালিক ও শ্রমিক,স্কাউট, গার্লস গাইড এবং বিএনসিসির নেতৃবৃন্দরা।

প্রতিবেদক- মাজহারুল ইসলাম অনিক

Leave a Reply