Home / চাঁদপুর / ২য় বারের মতো স্থগিত চাঁদপুর হকার্স মার্কেট সমিতির নির্বাচন
২য় বারের মতো স্থগিত চাঁদপুর হকার্স মার্কেট সমিতির নির্বাচন

২য় বারের মতো স্থগিত চাঁদপুর হকার্স মার্কেট সমিতির নির্বাচন

ব্যাপক প্রচার-প্রচারণায় ও উৎসাহ-উদ্দিপনার মধ্য দিয়ে দ্বিতীয় বারের মতো চাঁদপুর রেলওয়ে হকার্স মার্কেট ব্যবসায়ী সমিতির নির্বাচনের প্রস্তুতি নেয়া হলেও, শেষে পর্যায়ে এসে আবারো স্থগিত হয়েছে।

নির্বাচনে প্রার্থীদের মাঝে রয়েছে চরম হতাশা ও ক্ষোভ।

মঙ্গলবার ৮ নবেম্বর চাঁদপুর আদালতের সিনিয়র সহকারী জজ স্বাক্ষরিত একপত্রে অনির্দিষ্টকালের জন্য নির্বাচন স্থগিত রাখতে একটি নিষেধাজ্ঞা পত্রের মাধ্যমে নির্বাচন আয়োজন কারীদের জানানো হয়েছে।

বুধবার (৯ আগস্ট) রেলওয়ে হর্কাস মার্কেট ব্যবসায়ী সমিতির নির্বাচন হওয়ার কথা থাকলেও আদালতের নির্দেশে তা স্থগিত করা হয়।

জানা যায় এর পূর্বে গত (২৯আগস্ট ) রেলওয়ে হকার্স মার্কেট ব্যবসায়ী সমিতির নিবার্চন করতে যাচ্ছিলো। কিন্তু রেলওয়ে হর্কাস মার্কেট ব্যবসায়ী সমিতি সংগঠনটি ছাড়াও এর অনেক আগে হকার্স সমাজ কল্যাণ সমিতি নামে একটি সংগঠন প্রতিষ্ঠিত হয়। ওই সংগঠনটি থাকা সত্ত্বেও হকার্স সমাজ কল্যাণ সমিতি সংগঠনটির নেতৃবৃন্দকে সদস্য পদ থেকে বাদ দিয়ে নিবার্চনের তফসিল ঘোষণা করেন।

তাই এর পূর্বে নিবার্চন বন্ধ করার জন্য তফসিল ঘোষণার পর হর্কাস সমাজ কল্যাণ সমিতির নেতৃবৃন্দরা জেলা প্রশাসক, পুলিশ সুপার ও জেলা সমাজসেবা অধিদপ্তরসহ বিভিন্ন দপ্তরে লিখিত অভিযোগ প্রেরণ করেন।

তাদের অভিযোগের ভিত্তিতে চাঁদপুর জেলা সমাজসেবা কার্যালয়ের উপ-পরিচালক রজত শুভ্র সরকার স্বাক্ষরিত নিবার্চন বন্ধ ও প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়ার জন্য চাঁদপুর মডেল থানার অফিসার ইনচার্জের কাছে একটি লিখিত চিঠি প্রেরণ করেন। তারপর চাঁদপুর মডেল থানা পুলিশ নির্বাচন বন্ধ করে দেন।

এর পূর্বে নিবার্চন বন্ধকরণ সংক্রান্ত পত্রে উল্লেখ করা হয়, রেলওয়ে হর্কাস মার্কেট ব্যবসায়ী সমিতি ছাড়াও ১৯৮১ সালে চাঁদপুর হর্কাস সমাজ কল্যাণ সমিতি নামে সমাজসেবা অধিদপ্তর কর্তৃক নিবন্ধনকৃত একটি স্বেচ্ছাসেবী সংগঠন প্রতিষ্ঠা হয়। যার রেজি নং-কুমি-৬৯৬/৮১ইং উক্ত সংগঠনটি স্বেচ্ছাসেবী (নিবন্ধন ও নিয়ন্ত্রন) অধ্যাদেশ ১৯৬১ অনুসারে নিন্ধনকৃত। সংস্থার অনুমোদিত গঠনতন্ত্রের ধারা ০২ এর (গ) অনুচ্ছেদ অনুসারে উক্ত মার্কেটের কার্য এলাকায় অনুরূপ কোন সমিতি, সংস্থা, ক্লাব, সংগঠন বা দল করা যাবে না। কিন্তু উক্ত বিধি উপেক্ষা করে অনুমোদন/রেজিস্ট্রেশন বিহীন “রেলওয়ে হকার্স মার্কেট ব্যবসায়ী সমিতি” নামে একটি সংগঠন কার্যক্রম পরিচালনা ও কমিটি নির্বাচনের উদ্যোগ গ্রহণ করেছে মর্মে সূত্রস্থ পত্রের মাধ্যমে জানা যায়।

প্রথমবার নিবন্ধন না করার জন্য রেলওয়ে হকার্স মার্কেট ব্যবসায়ী সমিতির নির্বাচন বন্ধ করা হলে ওই সমিতির নেতৃবৃন্দ চট্টগ্রাম ট্রেড ইউনিয়ন থেকে তাদের সংগঠনটির নিবন্ধন করার পর পুনরায় আবার আজ ৯ নভেম্বর বুধবার নির্বাচনের প্রস্তুতি গ্রহণ করলে হকার্স মার্কেট ব্যবসায়ী মো. আলমগীর হোসেন বাবু ও বজলুর রহমান বাদি হয়ে চাঁদপুর আদালতে একটি মামলা দায়ের করে।

সে প্রেক্ষিতে নির্বাচন বন্ধ করার জন্য আদালত নির্দেশনা জারি করেন।

এদিকে নির্বাচন বন্ধ হওয়ায় প্রার্থীদের মাঝে ক্ষোভ ও উত্তেজনা বিরাজ করছে।

: আপডেট, বাংলাদেশ সময় ৯:১০ পিএম, ৮ নভেম্বর ২০১৬, মঙ্গলবার
ডিএইচ

২য় বারের মতো স্থগিত চাঁদপুর হকার্স মার্কেট সমিতির নির্বাচন

About The Author

প্রতিবেদক- কবির হোসেন মিজি

Leave a Reply