Home / উপজেলা সংবাদ / ফরিদগঞ্জ / পৌর নির্বাচনে মতলব ও ফরিদগঞ্জ পৌরবাসীর শঙ্কা না আতঙ্ক?
পৌর নির্বাচনে মতলব ও ফরিদগঞ্জ পৌরবাসীর শঙ্কা না আতঙ্ক

পৌর নির্বাচনে মতলব ও ফরিদগঞ্জ পৌরবাসীর শঙ্কা না আতঙ্ক?

সারাদেশের পৌরসভা নির্বাচনের সাথে চাঁদপুর জেলায়ও নির্বাচনী হাওয়া বইছে। বুধবার চাঁদপুর জেলার ৫টি উপজেলায় পৌর নির্বাচন অনুষ্ঠিত হচ্ছে। এ নির্বাচনকে সামনে রেখে এ জেলার ৫ উপজেলায় আগাম কিছু তথ্যচিত্র পাওয়া গেছে। মানুষের সাথে কথা বলে জানা গেছে তারা এ নির্বাচন উপলক্ষে মতলব ও ফরিদগঞ্জ পৌরবাসীর মধ্যে এক ধরনের শঙ্কা ও আতঙ্ক নিয়ে রয়েছে।

জানা গেছে, গত এক সপ্তাহ যাবত প্রতিদিনই এলাকার বাইরের বিপুল পরিমাণ লোকজনের আনাগোনায় তারা আতঙ্কিত দিন পার করছে।

বুধবার ভোটের দিন বহিরাগত’ই বিভিন্ন সন্ত্রাসী কর্মকা- করবে বলে ধারণা করছে তারা। ফলে মানুষের ভোটাধিকার হরণ অনেকটা নিশ্চিত হয়েছে ওই দুই পৌর এলাকার লোকজন।

মতলব পৌরসভার বিভিন্ন এলাকার ভোটারদের সাথে কথা বলে নাম প্রকাশ না করার শর্তে জানিয়েছেন, মতলব উত্তর উপজেলার কয়েক হাজার লোক ইতোমধ্যে এখানে এসে জড়ো হয়েছে। এদের মধ্যে সন্ত্রাসী প্রকৃতির লোকজনই বেশি। বিগত উপজেলা নির্বাচনে এভাবেই তারা এসে মতলব দক্ষিণ উপজেলায় ভোট ছিনতাই করে সাধারণ মানুষের ভোটাধিকার হরণ করেছিলো।

এদিকে মতলব পৌরসভার প্রচ- জনপ্রিয় মেয়র ও বর্তমানে বিএনপি মনোনীত প্রার্থী এনামুল হক বাদল জানান, মতলবের শান্তিপ্রিয় ভোটাররা তাদের ভোটাধিকার রক্ষায় সর্বোচ্চ চেষ্টা করবে। কিন্তু বহিরাগত সন্ত্রাসীদের প্রতিহত করতে প্রশাসনসহ সর্বস্তরের জনগণের সহযোগিতা কামনা করেছেন তিনি।

এদিকে প্রচারণার শেষ ক’দিন পৌর এলাকায় বহিরাগতদের আনাগোনা ও প্রার্থীদের পক্ষে মিছিল শো-ডাউন করায় এ আতঙ্ক ছড়িয়ে পড়েছে প্রার্থী ও ভোটারদের মনে। তাই নির্বাচনের দিন ভোট কেন্দ্র দখলের ভয় তাড়িয়ে বেড়াচ্ছে সাধারণ মানুষের মাঝে। নির্বাচনের ঠিক আগ মুহূর্তে একটাই প্রশ্ন সবার মনে, ভোটের দিন কারা থাকবে কেন্দ্রে, ভোটার না বহিরাগতরা?

বহিরাগতদের ঠেকাতে প্রশাসন ইতোমধ্যে পৌর এলাকায় মাইকিং করে সবাইকে সতর্ক করেছেন। কিন্তু এ সতর্কতা কতটুকু ফলদায়ক হয় সেটাই এখন দেখার বিষয়।

তবে রিটার্নিং অফিসাররা বলেছেন, এ বিষয়ে আমরা কোনো ছাড় দেবো না।

নির্বাচনের দিন চাঁদপুর, হাইমচর ও মতলব উত্তরের লোকজন জড়ো করে কেন্দ্র দখল করার পাঁয়তারা হচ্ছে বলে মতলব ও ফরিদগঞ্জ পৌরসভার প্রার্থীদের অভিযোগ। এতে করে রক্তক্ষয়ী সংঘর্ষের আশংকাও করেছে সাধারণ মানুষ। তবে ক্ষমতাসীনদের ভয়ে কেউ মুখ খুলতে রাজি হয়নি।

এ ব্যাপারে ফরিদগঞ্জ পৌরসভার স্বতন্ত্র প্রার্থী ও বর্তমান মেয়র মঞ্জিল হোসেন বলেন, যে পরিমাণ বহিরাগতদের আনাগোনা দেখছি এতে করে সুষ্ঠু নির্বাচন নিয়ে আমাদের সন্দেহ আছে। তার উপর অন্য এলাকার লোকজন সন্ত্রাসী কায়দায় আমাদের ভোটারদের হুমকি-ধমকি দিচ্ছে। কেন্দ্রে যেতে বারণ করছে।

তিনি বলেন, এ বিষয়ে ইতিমধ্যেই আমি লিখিতভাবে রিটার্নিং অফিসারের কাছে অভিযোগ করেছি। তিনি আরো বলেন, আ’লীগের প্রার্থীর পক্ষে শত শত বহিরাগত প্রকাশ্যে মিছিল করছে। কিন্তু তাদের বিরুদ্ধে কোনো ব্যবস্থা নেয়া হচ্ছে না।

বিএনপি মনোনীত প্রার্থী হারুন অর রশিদ বলেন, গত নির্বাচনগুলোতে এখানে ভোট ডাকাতি হয়েছে। এখনো আমাদের আশংকা রয়েছে। ভোটাররা যদি কেন্দ্রে যেতে পারে তাহলে ফল আমাদের পক্ষেই আসবে। আমার চাই বহিরাগতরা নয় ভোটাররাই কেন্দ্রে থাকুক।

এদিকে আ’লীগ প্রার্থী মাহফুজুল হক বলেন, সারা দেশের মধ্যে ফরিদগঞ্জে সবচাইতে সুষ্ঠু ও সুন্দর নির্বাচন হবে। যারা এগুলো বলছে তারা ঘোলা পানিতে মাছ শিকারের চেষ্টা করছে।

চাঁদপুরের মতলব, ছেঙ্গারচর, ফরিদগঞ্জ, হাজীগঞ্জ ও কচুয়া পৌর নির্বাচন ৩০ ডিসেম্বর অনুষ্ঠিত হবে।

 

স্টাফ করেসপন্ডেন্ট || আপডেট: ০৫:২০ পিএম, ২৯ ডিসেম্বর ২০১৫, মঙ্গলবার

এমআরআর