Home / চাঁদপুর / নিষিদ্ধ পলিথিন সরবরাহে চাঁদপুর পরিবেশ অধিদপ্তরের অনিয়ম
পরিবেশ অধিদপ্তরের নিষিদ্ধ পলিথিন সরবরাহ!

নিষিদ্ধ পলিথিন সরবরাহে চাঁদপুর পরিবেশ অধিদপ্তরের অনিয়ম

কোস্টগার্ড, ভ্রাম্যমান আদালতসহ বিভিন্ন মাধ্যমে জব্দ হওয়া নিষিদ্ধ পলিথিন নিয়মবহির্ভূতভাবে সরবরাহ করছে চাঁদপুর পরিবেশ অধিদপ্তর।

মঙ্গলবার (৮ নভেম্বর) বিকেল থেকে রাত পর্যন্ত চাঁদপুর অধিদপ্তরের জেলা কার্যালয় থেকে নিয়মবহির্ভূতভাবে এসব সরবরাহ করতে দেখা গেছে।

জব্দকৃত পলিথিনগুলো স্থানীয় ও গণমাধ্যম কর্মীদের চোখে ধুলো দেয়ার জন্য পলিথিনগুলো এক কোপে টুকরো করে সরবরাহ করা হচ্ছে। অন্যদিকের স্তুপকৃত পলিথিনের বস্তা শ্রমিকদের মাধ্যমে কোনো প্রকার কাটা ছাড়াই ট্রাকভর্তি করতে দেখা যায়। গোপন ক্যামেরায় ধারণকৃত এ সংক্রান্ত ভিডিওচিত্র প্রতিবেদকের কাছে রয়েছে।

কিন্তু নিয়ম হলো জব্দকৃত পলিথিনগুলোকে কয়েক টুকরো (কুচো-কুচো) অবস্থায় সরবরাহ করা।

অনুসন্ধানে জানা যায়, চট্টগ্রাম বিভাগীয় কার্যালয়ের টেন্ডার বিজ্ঞপ্তির মাধ্যমে চাঁদপুর পুরাণবাজারের ব্যবসায়ী জগবন্ধু সাহা ১১ লাখ টাকায় চাঁদপুর পরিবেশ অধিদপ্তরে থাকা জব্দকৃত এসব পলিথিন ক্রয় করে।

এ টেন্ডারের পূর্বের টেন্ডার অর্থাৎ গত বছর পরিবেশ অধিদপ্তরের কর্মকর্তারা উপস্থিত থেকে প্রতিটি বস্তা, কার্টুনসহ যাবতীয় ব্যাগের পলিথিনগুলো সবার সামনে প্রকাশ্যে কুচো কুচো করে কেটে আলাদা বস্তা করে দেন। কিন্তু এ বছর সে নিয়মের কোনোটিই মানছে না চাঁদপুর পরিবেশ অধিদপ্তর।

এ ব্যাপারে চাঁদপুর পরিবেশ অধিদপ্তরের সহকারী পরিচালক আরফিন বাদল চাঁদপুর টাইমসকে জানায়, ‘ টেন্ডারে পাওয়া ব্যবসায়ীকে মালামাল বুঝিয়ে দেয়া হচ্ছে।’

কুচো কুচো করে না দেয়ার প্রসঙ্গে জানতে চাইলে তিনি জানান, ‘নিয়মানুসারে কাজ করা হচ্ছে।’

এ বিষয়ে ব্যবসায়ী জগবন্ধু সাহার ব্যবাসয়ীক প্রতিনিধি প্রবীর সাহা চাঁদপুর টাইমসকে জানান, ‘আমরা চট্্রগ্রাম বিভাগীয় অধিদপ্তর থেকে নিয়মানুসারে টেন্ডার পেয়েছি। এখন মালামাল বুঝে নিচ্ছি।’

প্রসঙ্গত, এ ধরণের ঘটনা সংবাদকর্মীদের কাছে ধরা পড়ায়, একটিপক্ষ তা ধামাচাপার চেষ্টা করে। তাদের সরবরাহকৃত কুচো কুচো ছাড়া এসব পলিথিন পুনরায় মার্কেটে ছড়িয়ে পড়ার আশংকা রয়েছে।

পরিবেশ অধিদপ্তরের নিষিদ্ধ পলিথিন সরবরাহ!

About The Author

প্রতিবেদক- মাজহারুল ইসলাম অনিক

Leave a Reply