Home / চাঁদপুর / ‘দেশিয় প্রজাতির প্রাণি পালন করা উচিত’
‘দেশিয় প্রজাতির প্রাণি পালন করা উচিত’

‘দেশিয় প্রজাতির প্রাণি পালন করা উচিত’

চাঁদপুরের অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব, শিক্ষা ও আইসিটি) বলেছেন, ‘আমাদের দেশিয় প্রজাতির প্রাণি পালন করা উচিত। কারণ দেশিয় প্রজাতির প্রাণির আমিষ শরীরের জন্য উপকারে আসে। এসব প্রাণি বিদেশে রপ্তানি করে উন্নয়ন করা সম্ভব।’

শনিবার (২৫ ফেব্রুয়ারি) নিরাপদ প্রাণিজ আমিষের প্রতিশ্রুতি-সুস্থ সবল মেধাবী জাতি এই শ্লোগানকে সামনে রেখে প্রাণি সম্পদ সেবা সপ্তাহে চাঁদপুরে আলোচনা সভা ও র‌্যালি অনুষ্ঠিত হয়। আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

তিনি বলেন, ‘আমাদের সকলের আমিষ প্রয়োজন আর এ আমিষ কতটুকু ভেজালমুক্ত সেদিকে লক্ষ্য রাখতে হতে। সুস্থ্য সবল হতে হলে আমাদের আমিষ অপরিহার্য। আমাদের নতুন নতুন ধারণা তৈরি করা উচিত। এ প্রাণিসম্পদ কার্যালয়ের সামনে যে পুকুরটি রয়েছে সেখানে যদি আপনারা মাছ চাষের পাশাপাশি কবুতর হাঁসসহ বিভিন্ন প্রজাতির প্রাণির খামার তৈরি করেন তাহলে দেখবেন আপনাদের দেখা অনেকেই এধরনের প্রদক্ষেপ নিবে। আর এটিকে একটি মডেল পুকুর হিসেবে রূপান্তরিত করা যায়।’

জেলা প্রাণি সম্পদ কর্মকর্তা ডাঃ মোঃ রেজাউল করিমের সভাপতিত্বে বিশেষ অতিথির বক্তব্য রাখেন, সহকারি পুলিশ সুপার রাজন কুমার দাস, জেলা মৎস্য কর্মকর্তা মোঃ সফিকুর রহমান, হাজীগঞ্জ উপজেলা মহিলা ভাইস চেয়ারম্যান পারভিন ইসলাম প্রমুখ।

সদর উপজেলা প্রাণিসম্পদ কার্যালয়ের ভেটেরিনারী সার্জন অফিসার ডাঃ ফারহানা জাহানের পরিচালনায় বক্তব্য রাখেন, জেলা মৎস্য অফিসের বৈজ্ঞানিক কর্মকর্তা ইসতিহাত হায়দার, খামারীদের মধ্যে বক্তব্য রাখেন, সাহিনুর বেগম এ এইচ এম হাবিবুর রহমান, আব্দুর মতিন প্রমুখ।

এর আগে সকালে পুলিশ সুপার শামসুন্নাহারের নেতৃত্বে জেলা প্রাণি সম্পদ কার্যালয়ের প্রাঙ্গণ থেকে এক বর্ণাঢ্য র‌্যালি বের হয়। র‌্যালিটি জেলা প্রাণি সম্পদ কার্যালয় থেকে বের হয়ে শহরের গুরুত্বপূর্ণ সড়কে প্রদক্ষিণ হয়ে পুণরায় এসে শেষ হয়।

পরে জেলা প্রাণি সম্পদ প্রাঙ্গণে খামারি সমাবেশ ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

প্রতিবেদক- আনোয়ারুল হক
: আপডেট, বাংলাদেশ সময় ১১: ৫৫ পিএম, ২৫ ফেব্রুয়ারি ২০১৭, শনিবার
ডিএইচ

Leave a Reply