Home / সম্পাদকীয় / চাঁদপুরের উন্নয়নের ধারা অব্যাহত থাকুক
Editorial

চাঁদপুরের উন্নয়নের ধারা অব্যাহত থাকুক

চাঁদপুর দেশের দক্ষিণাঞ্চলের একটি উন্নয়নশীল জেলা। মেঘনা, পদ্মা, ডাকাতিয়া ও মেঘনা ধনাগোদা নদী এ জেলার ওপর দিয়ে প্রবাহমান থাকায় জেলাবাসীর জীবনযাত্রার মান সহজতর হয়েছে।

পাশাপাশি সরকারের গৃহীত প্রকল্পগুলি আরো সহায়ক ভূমিকা পালন করে যাচ্ছে।
২০১৫-২০১৬ অর্থবছরে চাঁদপুরের বিভিন্ন উপজেলায় ব্যাপক উন্নয়নমূলক প্রকল্প গ্রহণ করা হয়েছে। ওই সব প্রকল্পগুলির কাজ ৫০% কাজ সম্পন্ন হয়েছে এবং বাকি কাজ ২০১৬-২০১৭ অর্থবছরে সম্পন্ন হবে বলে সংশ্লিষ্ট সূত্রটি জানিয়েছে।

মতলব উত্তর ও দক্ষিণ, কচুয়া ও হাজীগঞ্জে গৃহীত ২০১৫-২০১৬ অর্থবছরে ৬ প্রকল্পে ব্যয় নির্ধারণ রয়েছে ১শ’ ৬১ কোটি ৮৮ লাখ টাকা। সড়ক ও জনপথ বিভাগ চাঁদপুর এ প্রকল্পগুলি বাস্তবায়ন করছে ।

স্থানীয় সরকার প্রকৌশল বিভাগ ২ শ’৪৮ কোটি ৩২ লাখ টাকা ব্যয়ে ৪ শ’৫১ স্কীম গ্রহণ করেছে । যা এ বছরও চলমান প্রক্রিয়ায় রয়েছে। ১৫ জুন ২০১৬ পর্যন্ত ৮৩ টি স্কীমের কাজ সম্পন্ন হয়েছে। বাকি ৩ শ’ ৬৮ স্কীমের কাজ চলমান রয়েছে।

পল্লী সড়ক ও কালভার্ট মেরামত কর্মসূচি এর আওতায় চলতি বছর চাঁদপুরের সব উপজেলায় ৩০ কোটি ৫৭ লাখ ৩০ হাজার টাকায় ৭৬ স্কীম গ্রহণ করা হয়েছে। ২৯ টির কাজ সম্পন্ন হয়েছে ও ৪৭ টির কাজ চলমান প্রক্রিয়ায় রয়েছে।

মতলববাসীর মতলব সেতুটি ৮৫ কোটি টাকা ব্যয়ে ২০১৪-২০১৫ অর্থবছরে নির্মাণ কাজ শুরু হয়্। প্রাথমিক পর্যায়ে ৫০ কোটি টাকার টেন্ডার হয়। সে মতে ২০১৪-২০১৫ অর্থবছরে ৩০ কোটি টাকা বরাদ্দ পাওয়াযায়। যার কাজ এখন চলছে। ২০১৬-২০১৭ অর্থবছরে এর কাজ সম্পন্ন হবে বলে জানা যায় ।

চাঁদপুরের এ দু’টো বিভাগের কাজ সম্পন্ন হলে চাঁদপুরবাসীর জীবনযাত্রার মানসহ যাতায়ত ব্যবস্থার ক্ষেত্রে অভূতপূর্ব উন্নয়ন হবে।

ফলে কৃষি,যোগাযোগ, শিক্ষা ,ব্যবসা-বাণিজ্যে ও অর্থনৈতিক কর্মকান্ডে ব্যাপক পরিবর্তন ঘটবে। তাই চাঁদপুরের এ উন্নয়নের ধারা অব্যাহত থাকুক- এটাই প্রত্যাশা করছি।

চাঁদপুর টাইমস সম্পাদকীয় : আপডেট, বাংলাদেশ সময় ৬:২০ পিএম, ১৪ জুলাই ২০১৬, বৃহস্পতিবার
ডিএইচ

Leave a Reply