Home / জাতীয় / অর্থনীতি / গ্যাসের দাম পুনঃনির্ধারণ করবে সরকার
Gas-Biddut-1

গ্যাসের দাম পুনঃনির্ধারণ করবে সরকার

আমদানিকৃত গ্যাসের সাথে সমন্বয় করে দেশে উৎপাদিত প্রাকৃতিক গ্যাসের দাম পুণঃনির্ধারণের সিদ্ধান্ত নিয়েছে সরকার। এ লক্ষে ৬-সদস্যের একটি বিশেষজ্ঞ কমিটি গঠন করা হয়েছে।

সোমবার বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রনালয়ের জ্বালানি ও খনিজ সম্পদ বিভাগ থেকে এ সংক্রান্ত একটি সার্কুলার জারি করা হয়েছে।

কমিটির প্রধান করা হয়েছে বাংলাদেশ এনার্জি রেগুলেটরি কমিশনের (বিইআরসি) সদস্য রহমান মূর্শেদকে। কমিটির অন্য সদস্যরা হলেন-বাংলাদেশ প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (বুয়েট) এবং ঢাকা বিশ্ববিদ্যালয়ের আইবিএ থেকে একজন করে প্রতিনিধি, জ্বালানি মন্ত্রনালয়ের উপসচিব জ্ঞানেন্দ্র নাথ সরকার, বিস্ফোরক পরিদফতরের প্রধান বিস্ফোরক পরিদর্শক এবং পেট্রোবাংলার পরিচালক এম কামরুজ্জামান।

আমদানিকৃত গ্যাস সিলিন্ডারে ভরার পর যে মোট ব্যয় দাঁড়ায়, তার সঙ্গে সমন্বয় করে দেশে উৎপাদিত গ্যাসের দাম পুনঃনির্ধারণ করতে বলা হয়েছে কমিটিকে।

ইতোমধ্যে সরকার এক্সিলিরেট এনার্জির সাথে পরামর্শ করে মহেশখালিতে এলএনজি টার্মিনাল স্থাপনের খসড়া রুপরেখা চূড়ান্ত করেছে।

এ বিষয়ে জ্বালানি ও খনিজ সম্পদ বিভাগের সচিব মো. আবুবকর সিদ্দিক বলেন, মহেশখালীতে আমদানি করা গ্যাস মজুদ রাখতে ভাসমান মজুদঘর এবং রি-গ্যাসফিকেশন ইউনিট স্থাপনে সিঙ্গাপুরভিত্তিক কোম্পানি এ্যাসট্রা এক্সিলিরেট কনসোর্টিয়ামের (এইসি) সাথে চুক্তি সই হয়েছে। শর্ত মোতাবেক প্রতিষ্ঠানটি প্রকল্প বাস্তবায়নের কাজ শুরু করবে।

সূত্র: বাসস

চাঁদপুর টাইমস নিউজ ডেস্ক || আপডেট: ১০:৫২ পিএম,২৬ অক্টোবর ২০১৫, সোমবার

 এমআরআর