Home / আন্তর্জাতিক / প্রবাস / গৃহকর্মীদের ভিসা প্রক্রিয়া শুরু করেছে সৌদি আরব
গৃহকর্মীদের ভিসা প্রক্রিয়া শুরু করেছে সৌদি আরব

গৃহকর্মীদের ভিসা প্রক্রিয়া শুরু করেছে সৌদি আরব

‎Tuesday, ‎21 ‎April, ‎2015   04:06:50 PM

সৌদি প্রতিনিধি :

সৌদি আরব সরকার বাংলাদেশী গৃহকর্মী নিয়োগের কার্যক্রম শুরু করেছে। ভিসা দেয়ার জন্য সৌদি আরবের শ্রম মন্ত্রণালয় রোববার থেকে ভিসার আবেদনপত্র গ্রহণ কার্যক্রম শুরু করেছে।

মন্ত্রণালয়ের মিডিয়া সেন্টারের পরিচালক তাইসির আল মোফরেজ বলেন, নিয়োগকারী অফিসের মাধ্যমে মন্ত্রণালয়ের মুসানেড ইলেকট্রনিক পোর্টালে জমা দিতে হবে আবেদনপত্র। এজন্য নিয়োগ দেয়ার জন্য লাইসেন্সধারী ৩৩৭টি রিক্রুটমেন্ট প্রতিষ্ঠান আছে। সৌদি আরবের যেসব ব্যক্তি গৃহকর্মী নিয়োগ করতে চান তারা এসব প্রতিষ্ঠানের যে কোনটির সঙ্গে যোগাযোগ করতে পারেন। খবর সৌদি গেজেট।

খবরে বলা হয়, ভিসার মূল্য, বৈধতার মেয়াদ ও এ সংক্রান্ত বিস্তারিত তথ্য পাওয়া যাবে ওই মুসানেড ইলেক্ট্রনিক পোর্টালে থেকেই। তাই সৌদি আরবে যারাই বাংলাদেশী গৃহকর্মী নিয়োগ করতে আগ্রহী তাদেরকে সরকারি তথ্যসংবলিত ওয়েবসাইট মুসানেড (www. musaned.gov.sa) ভিজিট করতে অনুরোধ করেছেন আল মোফরেজ। এক্ষেত্রে যদি আইনের লঙ্ঘন বা কোন অনিয়ম দেখা যায় তাহলে তা ই-মেইলের মাধ্যমে সরকারকে জানাতে অনুরোধ করা হয়েছে। ই-মেইল ঠিকানা musaned@mol.gov.sa। এ ছাড়া রয়েছে কাস্টমার কেয়ার সেন্টার। সেখানে অনিয়ম সম্পর্কে জানানো যাবে ১৯৯১১ নম্বরে ফোন করে অথবা সরাসরি সৌদি আরবের বিভিন্ন শাখা অফিসে গিয়ে অনিয়মের কথা জানানো যাবে।

উল্লেখ্য, বাংলাদেশ থেকে গৃহকর্মী নিয়োগ সংক্রান্ত একটি চুক্তি দুমাস আগে সম্পাদিত হয় দুই দেশের মধ্যে। এতে দুপক্ষের স্বার্থ রক্ষা হয় এমন একটি পারস্পরিক বোঝাপড়ার ভিত্তিতে ওই চুক্তি স্বাক্ষরিত হয়েছে। এর অধীনেই স্বাভাবিক নিয়মে বাংলাদেশ থেকে গৃহকর্মী নিচ্ছে সৌদি আরব। এক্ষেত্রে যারা সেখানে গৃহকর্মী হিসেবে সৌদি আরবে যেতে চান তাদের কোন অপরাধ বিষয়ক রেকর্ড বা স্বাস্থ্যগত কোন ত্রুটি থাকলে চলবে না। যারা এ কাজ নিয়ে সৌদি আরবে যেতে চান তাদেরকে বাংলাদেশ ব্যুরো অব ম্যানপাওয়ার, এমপ্লয়মেন্ট অ্যান্ড ট্রেইনিং (বিএমইটি) পরিচালিত বিভিন্ন সেন্টারে দীর্ঘ প্রশিক্ষণ দেয়া হয়েছে। সম্প্রতি সৌদি আরবের প্রতিনিধিরা এসব সেন্টার পরিদর্শন করেছেন।

সূত্র মতে, বাংলাদেশ থেকে গৃহকর্মী রিক্রুট করতে বা নিয়োগ করতে খরচ পড়বে ৮ থেকে ১০ হাজার রিয়াল। এক্ষেত্রে মাসিক বেতন হবে সর্বনিম্ন ৮০০ রিয়াল।

চাঁদপুর টাইমস : এমআরআর/2015

নিয়মিত আপনার ফেসবুকে নিউজ পেতে লাইক দিন : https://www.facebook.com/chandpurtimesonline/likes