Home / আন্তর্জাতিক / গরুর মাংস বিক্রি ও খাওয়া নিষিদ্ধ করে আইন পাস
গরুর মাংস বিক্রি ও খাওয়া নিষিদ্ধ করে আইন পাস

গরুর মাংস বিক্রি ও খাওয়া নিষিদ্ধ করে আইন পাস

আন্তর্জাতিক ডেস্ক ::

ভারতের মহারাষ্ট্রে গরুর মাংস বিক্রি ও খাওয়া নিষিদ্ধ করে আইন পাস হয়েছে। কেউ এ আইন লঙ্ঘন করলে তাকে সর্বোচ্চ ৫ বছরের জেল ও ১০ হাজার রুপি জরিমানার বিধান রাখা হয়েছে। খবর এনডিটিভি ও আলজাজিরার।
বিজেপি-শিবসেনা শাসিত রাজ্যটিতে ১৯৯৫ সালে মহারাষ্ট্র পশু সংরক্ষণ বিল পাস হয়। কিন্তু পরবর্তী সময়ে রাষ্ট্রপতির কাছে তা অনুমোদনের জন্য পাঠানো হয়নি। সম্প্রতি রাষ্ট্রপতি প্রণব মুখার্জির কাছে তা পাঠানো হলে মঙ্গলবার তিনি অনুমোদন দিয়ে বিলটি আইনে পরিণত করেন।
রাজ্যটিতে ১৯৭৬ সালে কংগ্রেস শাসনামলে গরু জবাই নিষিদ্ধ করা হয়। সম্প্রতি হিন্দুত্ববাদী বিজেপি ক্ষমতায় আসার পর গরুর মাংস বিক্রি ও খাওয়ায় নিষেধাজ্ঞার পদক্ষেপ নেওয়া হয়।
নতুন আইনে গরুর মাংসের ক্ষেত্রে নিষেধাজ্ঞা থাকলেও মহিষের ক্ষেত্রে তা নেই।
রাষ্ট্রপতির অনুমোদনে নতুন আইন পাস হওয়ায় তাকে ধন্যবাদ জানিয়েছেন মহারাষ্ট্রের মুখ্যমন্ত্রী দেবেন্দ্র ফদনাবিস। এক টুইট বার্তায় এ আইনের ফলে তাদের স্বপ্ন বাস্তবে রূপ নিয়েছে বলে উল্লেখ করেন তিনি।
রাজ্যটিতে হিন্দুরা অনেক দিন ধরেই গরু হত্যা, মাংস বিক্রি ও খাওয়ায় নিষেধাজ্ঞা জারির দাবি জানিয়ে আসছে। হিন্দুদের ধর্মানুযায়ী গরু মা হিসেবে বিবেচিত হওয়ায় এ দাবি জানায় তারা। অন্যদিকে দেশটির মোট জনসংখ্যার ১৩ শতাংশ মুসলিম জনগোষ্ঠীর অন্যতম প্রিয় খাদ্য গরুর মাংস।
বিশ্বে গরুর মাংস রফতানিতে ব্রাজিলের পরই ভারতের অবস্থান। নতুন এ নিষেধাজ্ঞায় গরুর মাংস ব্যবসায়ীরা মারাত্মক ক্ষতির মুখে পড়বে।
এদিকে সামাজিক যোগাযোগ মাধ্যমগুলোতে নতুন এই আইনের সমালোচনা করা হচ্ছে।