Home / আন্তর্জাতিক / গরুকে জাতীয় পশু করার সুপারিশ করলো বিচারক
গরুকে জাতীয় পশু করার সুপারিশ করলো বিচারক

গরুকে জাতীয় পশু করার সুপারিশ করলো বিচারক

গরুকে ভারতের জাতীয় পশু করার সুপারিশ করেছেন দেশটির রাজস্থান রাজ্যের হাইকোর্টের বিচারপতি মহেশ চন্দ্র শর্মা।

স্থানীয় সময় শুক্রবার গরুর আশ্রয়কেন্দ্রের ব্যবস্থাপনা নিয়ে রাজস্থান হাইকোর্টে অনুষ্ঠিত এক বৈঠকে এই সুপারিশ করেন মহেশ শর্মা।

বিচারপতি হিসেবে শুক্রবারই অবসর নেন মহেশ শর্মা। একই দিন অনুষ্ঠিত বৈঠকে তিনি বলেন, রাজস্থানে গো-হত্যার শাস্তি ১০ বছরের কারাদণ্ড থেকে বাড়িয়ে যাবজ্জীবন করা উচিত।

শেষ কর্মদিবসে রাজস্থান হাইকোর্টের এই বিচারপতি বলেন, রাজ্যের সবচেয়ে জ্যেষ্ঠ আমলা মুখ্য সচিবকে অবশ্যই তাঁর সুপারিশের বিষয়ে কেন্দ্রের সঙ্গে সমন্বয় করতে হবে।

‘নেপাল হিন্দু রাষ্ট্র এবং তারা গরুকে জাতীয় পশু হিসেবে ঘোষণা করেছে…রাজ্য সরকারের উচিত এই দেশেও (ভারত) গরুর আইনি স্বীকৃতির জন্য পদক্ষেপ নেওয়া’, বলেন মহেশ শর্মা।

গরু ব্যবস্থাপনা নিয়ে আয়োজিত বৈঠকের বিষয়ে জানতে চাইলে বিচারপতি মহেশ শর্মা এনডিটিভিকে বলেন, ২০ দফা সুপারিশ ‘আমার প্রাণের কথা’। এ সময় তিনি নিজেকে ভগবান শিবের ভক্ত বলে দাবি করেন।

বৈঠকে সরকারের পক্ষ থেকে উপস্থিত ছিলেন রাজস্থানের অতিরিক্ত অ্যাডভোকেট জেনারেল জি এস গিল। তিনি বিচারপতির এই সুপারিশের বিষয়ে বলেন, ‘আমরা এই সুপারিশগুলো পর্যালোচনা করব এবং আইনিভাবে কতটা বাস্তবায়নযোগ্য, তা দেখব। এগুলো অবশ্যই বাধ্যবাধকতা নয়। এর পরও বিষয়টিকে গুরুত্বের সঙ্গে নিতে হবে।’

Leave a Reply