Home / জাতীয় / রাজনীতি / নির্বাচনের প্রস্তুতি:খালেদা-তারেকের বৈঠক!
নির্বাচনের প্রস্তুতি:খালেদা-তারেকের বৈঠক!
ফাইল ছবি

নির্বাচনের প্রস্তুতি:খালেদা-তারেকের বৈঠক!

ঈদের পর খালেদা-তারেকের বৈঠক, প্রাধান্য পাবে নির্বাচন মনোনয়ন ।

চিকিৎসার উদ্দেশ্যে পবিত্র ঈদুল ফিতরের পর লন্ডন যাচ্ছেন বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়া। চিকিৎসার উদ্দেশ্যে গেলেও সেখানে অবস্থানরত দলের সিনিয়র ভাইস চেয়ারম্যান তারেক রহমানের সঙ্গে আগামী নির্বাচনের প্রস্তুতির ব্যাপারে কিছু নীতিগত সিদ্ধান্ত নেবেন দলের এই দুই শীর্ষ নেতা।

বৈঠকে বিশেষ করে তারেক রহমানের পরামর্শে নির্বাচনে বেশ কিছু নেতাকে মনোনয়ন দেওয়া না-দেওয়ার ব্যাপারে চূড়ান্ত সিদ্ধান্ত হবে।

এতে কিছু নেতার ‘ভাগ্য বিপর্যয়’ ঘটবে, আবার কিছু নেতার ‘ভাগ্য খুলবেও’। এ পরিস্থিতিতে দলের অনেক নেতা এখন লন্ডনমুখী হচ্ছেন। দলের চেয়ারপারসনের লন্ডন সফরের আগেই দ্বিতীয় ক্ষমতাধর নেতা তারেক রহমানের ‘আশীর্বাদ’ নিতে চান তারা।

খোঁজ নিয়ে জানা গেছে, বিএনপির তরুণ নেতা ও পেশাজীবীদের কেউ কেউ চেষ্টা করছেন সরাসরি লন্ডনে গিয়ে তারেক রহমানের সঙ্গে সাক্ষাৎ করতে। কেউ তার ঘনিষ্ঠ নেতাদের মাধ্যমে যোগাযোগ করছেন। অনেকে মালয়েশিয়া গিয়ে সেখানে অবস্থানরত তারেক রহমানের ‘ঘনিষ্ঠ’ নেতাদের মাধ্যমে টেলিফোনে যোগাযোগ করে নিজের প্রার্থিতা চূড়ান্ত করার প্রতিযোগিতায় নেমেছেন।

আগামী জাতীয় সংসদ নির্বাচনে অংশ নিতে ভেতরে ভেতরে নানা প্রস্তুতি নিচ্ছে বিএনপি। এর অংশ হিসেবে এরই মধ্যে শুরু হয়েছে ৩০০ আসনে দলটির একাধিক প্রার্থী জরিপ। প্রাথমিকভাবে তৈরি করা হয়েছে ৩০০ আসনে ৯০০ সম্ভাব্য প্রার্থীর খসড়া তালিকাও। বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়া ও সিনিয়র ভাইস চেয়ারম্যান তারেক রহমান বিভিন্ন সূত্র থেকে এই তালিকাভুক্ত সম্ভাব্য প্রার্থীদের সম্পর্কে খোঁজ নিচ্ছেন। প্রাপ্ত তথ্য-উপাত্ত মূল্যায়ন করে খালেদা জিয়া ও তারেকের বৈঠকে অনেক নেতার মনোনয়ন দেওয়ার ব্যাপারে নীতিগত সিদ্ধান্ত নেবেন তারা।

বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেন, ‘বিএনপি নির্বাচনকেন্দ্রিক একটি বড় রাজনৈতিক দল। যে কোনো মুহূর্তে নির্বাচন করার মতো প্রস্তুতি রয়েছে বিএনপির। আগামী নির্বাচনের সম্ভাব্য প্রার্থী তালিকাও এরই মধ্যে তৈরি হয়েছে, একই আসনে একাধিক প্রার্থীও রয়েছেন।’

সূত্র জানায়, ভবিষ্যৎ নেতৃত্ব তৈরিতে এবারের নির্বাচনে দলীয় প্রার্থী দেওয়ার ব্যাপারে তারেক রহমানের পরামর্শে বেশ কিছু তরুণ নেতাকে মনোনয়ন দেওয়ার চেষ্টা করবেন খালেদা জিয়া। সিনিয়র নেতাদের পাশাপাশি তারেক রহমান অর্ধশত আসনে দলের যোগ্য ও ত্যাগী তরুণ এবং সাবেক ছাত্রদল নেতাদের মনোনয়ন দিতে চান।

প্রার্থী জরিপেও এসব তরুণ নেতার নাম উঠে এসেছে। তারাও এরই মধ্যে নিজ নিজ নির্বাচনী এলাকায় তৎপর হয়ে উঠেছেন। অনেক নতুন মুখ এবার বিএনপির মনোনয়ন তালিকায় দেখা যাবে। আবার জনবিচ্ছিন্ন হয়ে পড়ায় অনেক সাবেক মন্ত্রী-এমপির ভাগ্য বিপর্যয় ঘটবে।

নিউজ ডেস্ক : আপডেট, বাংলাদেশ সময়১০:০০ এ.এম, ০৬ জুন ২০১৭,মঙ্গলবার
ইব্রাহীম জুয়েল

Leave a Reply