Home / জাতীয় / রাজনীতি / খালেদার মামলায় আত্মপক্ষ সমর্থন, মুলতবি ও পুনঃতদন্তের আবেদন
খালেদার মামলায় আত্মপক্ষ সমর্থন, মুলতবি ও পুনঃতদন্তের আবেদন
ফাইল ছবি

খালেদার মামলায় আত্মপক্ষ সমর্থন, মুলতবি ও পুনঃতদন্তের আবেদন

রাজধানীর বকশিবাজারে কারা অধিদফতরের প্যারেড মাঠে স্থাপিত তৃতীয় বিশেষ জজ আবু আহমেদ জমাদারের অস্থায়ী আদালতে শুনানি দুপুর ১টা ৫০ মিনিটে মুলতবি করা হয়। দুপুর আড়াইটায় আবার শুনানি শুরু হবে।

শুনানিতে অংশ নিচ্ছেন আসামিপক্ষ ও দুর্নীতি দমন কমিশনের (দুদক) আইনজীবীরা।

এর আগে, সোমবার (৩০ জানুয়ারি) এ মামলায় খালেদা জিয়ার ৩৪২ ধারায় আত্মপক্ষ সমর্থনের দিন ধার্য রয়েছে। তবে তার উপস্থিতিতে মামলাটির পুনঃতদন্তের আবেদন জানান খালেদার আইনজীবী অ্যাডভোকেট আব্দুর রেজ্জাক খান। এর বিরোধিতা করেন দুদকের আইনজীবী মোশাররফ হোসেন কাজল।

সকাল সোয়া দশটার দিকে গুলশানের বাসা থেকে রওনা হয়ে বেলা সোয়া এগারটার দিকে আদালতের এজলাসকক্ষে ঢোকেন খালেদা জিয়া।

জিয়া অরফানেজ ট্রাস্ট ও জিয়া চ্যারিটেবল ট্রাস্ট দুর্নীতির মামলায় আত্মপক্ষ সমর্থন মুলতবি রাখার জন্য সময়ের আবেদন করেছেন বিএনপি চেয়ারপারসন ও সাবেক প্রধানমন্ত্রী বেগম খালেদা জিয়া।

এসময় তার আইনজীবী সানাউল্লা মিয়া আত্মপক্ষের সমর্থন মুলতবি রাখার জন্য সময়ের আবেদন দাখিল করেন। সময়ের আবেদনে উল্লেখ্য করা হয়, মামলাটির সঠিক তদন্ত হয়নি। তাই মামলাটি পুনরায় তদন্ত করার আবেদন জানাচ্ছি।

অরফানেজ মামলায় খালেদা জিয়া-তারেক রহমানসহ আসামি মোট ছয়জন। অন্য চার আসামি হলেন- মাগুরার সাবেক এমপি কাজী সালিমুল হক কামাল ওরফে ইকোনো কামাল, ব্যবসায়ী শরফুদ্দিন আহমেদ, সাবেক প্রধানমন্ত্রীর কার্যালয়ের সাবেক সচিব ড. কামাল উদ্দিন সিদ্দিকী ও প্রয়াত রাষ্ট্রপতি জিয়াউর রহমানের ভাগ্নে মমিনুর রহমান।

এ মামলায় সাক্ষ্য দিয়েছেন ৩২ জন সাক্ষী। জামিনে থাকা দুই আসামি কাজী সালিমুল হক কামাল ওরফে ইকোনো কামাল ও শরফুদ্দিন আহমেদ আত্মপক্ষ সমর্থন করে আদালতে লিখিত বক্তব্য জমা দিয়েছেন।

ড. কামাল উদ্দিন সিদ্দিকী ও মমিনুর রহমান মামলার শুরু থেকেই পলাতক।

২০০৮ সালের ৩ জুলাই রমনা থানায় জিয়া অরফানেজ ট্রাস্ট দুর্নীতি মামলা দায়ের করে দুদক। এতিমদের সহায়তার উদ্দেশে একটি বিদেশি ব্যাংক থেকে আসা ২ কোটি ১০ লাখ ৭১ হাজার ৬৭১ টাকা আত্মসাৎ করার অভিযোগ এনে এ মামলা দায়ের করা হয়।

সোমবার ঢাকার বকশীবাজারের আলিয়া মাদরাসা মাঠে স্থাপিত তৃতীয় বিশেষ জজ আবু আহমেদ জমাদ্দারের আদালতে বেলা ১১টা ১০ মিনিটে তিনি উপস্থিত হন। গতকাল দুদকের আইনজীবী মোশারফ হোসেন কাজল মামলার আসামি খালেদা ও তারেকের জামিন বাতিলের আবেদন করেন।

উভয়পক্ষের শুনানি শেষে বিচারক তারেক রহমানের বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি করেন এবং বেগম খালেদা জিয়া যদি সোমবার আদালতে হাজির না হন তার বিরুদ্ধেও গ্রেফতারি পরোয়ানা জারি করা হবে বলেন তিনি।

নিউজ ডেস্ক : আপডেট, বাংলাদেশ সময় ০২:৩০পি,এম ৩০ জানুয়ারী ২০১৭,সোমবার
ইব্রাহীম জুয়েল

Leave a Reply