Home / সম্পাদকীয় / খাদ্যে ভেজাল ও মূল্যবৃদ্ধি প্রতিরোধে এগিয়ে আসুন
Editorial

খাদ্যে ভেজাল ও মূল্যবৃদ্ধি প্রতিরোধে এগিয়ে আসুন

পবিত্র মাহে রমজান আমাদের মাঝে সমাগম । তাই কোনো কোনো  অসাধু ব্যবসায়ী মানুষের সরলতাকে পুঁিজ করে বিভিন্ন খাদ্য দ্রব্য ও অন্যান্য পণ্য সামগ্রীর দাম বৃদ্ধি করার অপচেষ্টা চালাচ্ছে। এ ছাড়াও ভেজাল পণ্য ও ফলমূল বিক্রি করারও পায়ঁতারা করছে।

অতীতে এ সবের উদাহরণ আমাদের কাছে রয়েছে ভুরি ভুরি।  মাহে রমজানের পবিত্রতার কথা বিবেচনা করে অনেকে তার প্রতিবাদ হয়তোবা করছে না।  নিত্য ব্যবহার্য দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতি বেড়েই চলছে।

এর  মধ্যে দ্রব্যসামগ্রীতে ভেজাল মেশানোর বিষয়টি সারাদেশের মতো চাঁদপুর জেলা শহরসহ উপজেলার আনাচে-কানাচের ছোট বড় হাট বাজার পর্যায়েও পৌঁছে যাচ্ছে। ফলে বাড়ছে হতদরিদ্র মানুষের  নানা শারীরিক সমস্যা।

এ দুঃখজনক  বিষয়টি ভেবে দেখলে বিবেক অবশ্যই নাড়া দেবে। । তাই অসুস্থ হওয়ার আগেই বলতে চাই- সমাজ সচেতন  বাঙালি জাতি হিসেবে  একটু ভালো ও বিশুদ্ধ খাবার খেতে  ভালোবাসি। এ সব খেয়ে যদি অসুস্থ হয়ে পড়ি তাহলে  এর নিস্তার কোথায়?  দিনবদলের বাংলাদেশে যেভাবে প্রতিযোগিতামূল প্রযুক্তি বেড়ে চলছে তা’ বলাই বাহুল্য।

আমাদের দেশের  অসাধু ব্যবসায়ীরা  খাদ্যদ্রব্যতে কীভাবে ভেজাল  প্রয়োগ করে, তা ভাবতেও  অবাক লাগে। এ হতাশাজনক দুর্দশা যেন আমাদের দেশে  প্রচলিত হয়ে যাচ্ছে।  আজকাল সংবাদপত্র বা টিভির মাধ্যমে দেখছি ভেজালকারীদের শাস্তি  দেয়া হচ্ছে। শুধু দেশের বিভিন্ন বড় বড় শহরগুলোতে এ অভিযান চালালেই হবে না।

জেলা ও উপজেলা পর্যায়ে এ অভিযান চালিয়ে কার্যকর পদক্ষেপ নিতে হবে। তা’ না হলে গ্রামের মানুষও ভেজাল খেয়ে অসুস্থ হয়ে পড়বে। খাদ্যে ভেজাল মানুষের  অপ্রত্যাশিত সময়ে জীবন নাশ করতে পারে। তাই ভেজাল খাদ্য যদি প্রতিরোধ না করা  হয় তাহলে অনেক সম্ভাবনাময় জীবন ভেজাল খাদ্য খেয়ে ঝরে পড়বে।

জনস্বাস্থ্য রক্ষায় ভেজালমুক্ত খাদ্য  প্রাপ্তির নিশ্চয়তা সরকারের প্রশাসন ও পুলিশ বিভাগকেই দিতে হবে। ৩০ মে চাঁদপুর ক্যাব  দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতি নিয়ন্ত্রণে বিকেল ৫ টায় একটি মানববন্ধন কর্মসূচি পালন করেছে ।

এমতাবস্থায় খাদ্যে ভেজালকারী ও মূল্যবৃদ্ধি প্রতিরোধে অসাধু  ব্যবসায়ীদের বিরুদ্ধে এগিয়ে আসুন ও  যথাযথ ব্যবস্থা গ্রহণ করুন।

 

সম্পাদকীয় :  আপডেট, বাংলাদেশ সময় ০৮:০০ এএম,  ৩১ মে  ২০১৬, মঙ্গলবার

ডিএইচ