Home / জাতীয় / কৃষিতে ১৩ হাজার কোটি টাকার ওপর বরাদ্দের প্রস্তাব
ফাইল ছবি

কৃষিতে ১৩ হাজার কোটি টাকার ওপর বরাদ্দের প্রস্তাব

আসন্ন ২০১৭-’১৮ অর্থ বছরের বাজেটে কৃষি খাতে ১৩ হাজার ৬০৪ কোটি ১৬ লাখ টাকা বরাদ্দের প্রস্তাব দেয়া হয়েছে। এর মধ্যে উন্নয়ন খাতে ১ হাজার ৭৯৯ কোটি টাকা এবং অনুন্নয়ন খাতে ১১ হাজার ৮শ ৪ কোটি টাকা।

গত বছরের বাজেটে এ বরাদ্দ ছিল ১০ হাজার ৩শ’৭৮ কোটি টাকা। বাজেট বক্তৃতায় অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত কৃষি উৎপাদন বৃদ্ধির জন্যে স্বাভাবিক ভর্তুকির অতিরিক্ত হিসেবে কৃষিজাত সামগ্রী রপ্তানির ক্ষেত্রে ৩০ শতাংশ নগদ প্রণোদনা দেয়ার কথা বলেছেন।

জাতীয় সংসদে প্রস্তাবিত ২০১৭-১৮ অর্থবছরের বাজেট বক্তৃতায় অর্থমন্ত্রী বলেন,‘সেচযন্ত্রে ব্যবহৃত বিদ্যুৎ্ বিলের ওপর ২০ % হারে আমরা ছাড় প্রদান করছি। বর্তমানে কৃষি যান্ত্রিকীকরণে উন্নয়ন সহায়তার হার হাওর ও দক্ষিণাঞ্চলের উপকূলীয় এলাকায় ৭০% এবং দেশের অন্যান্য এলাকার জন্য ৫০% করা হয়েছে। বিগত এপ্রিল মাসের আকস্মিক বন্যায় সিলেট,সুনামগঞ্জ,মৌলভীবাজার,হবিগঞ্জ,নেত্রকোনা এবং কিশোরগঞ্জ এলাকায় খাদ্যশস্য উৎপাদন ক্ষতিগ্রস্তহলেও সারাদেশের খাদ্য উৎ্পাদন মোটামুটিভাবে লক্ষ্য অর্জনে সক্ষম হবে বলে আমরা আশা করছি ।’

অর্থমন্ত্রী বলেন,‘কৃষিখাতে নতুন প্রযুক্তির সহায়তায় মৎ্স্য ও শাকসবজি উৎ্পাদনে আমরা যথেষ্ট কৃতিত্ব অর্জন করেছি। পাটের উন্মোচিত জেনোম তথ্য কাজে লাগিয়ে স্বল্প দৈর্ঘ্য ও নিম্নতাপমাত্রা সহিষ্ণু তোষা পাটের দ’ুটি এবং দেশি পাটের একটি অগ্রবর্তী লাইন উদ্ভাবন করা হয়েছে।’ (দৈনিক ইত্তেফাক)

নিউজ ডেস্ক
আপডেট,বাংলাদেশ সময় ৬:২০ পিএম,২ জুন ২০১৭,শুক্রবাব
এজি

Leave a Reply