Home / চাঁদপুর / চাঁদপুরে চলতি বছর ৪৫ হাজার মে.টন সার বরাদ্দ
চাঁদপুরে চলতি বছর ৪৫ হাজার মে.টন সার বরাদ্দ

চাঁদপুরে চলতি বছর ৪৫ হাজার মে.টন সার বরাদ্দ

চাঁদপুরে চলতি ২০১৬-২০১৭ অর্থবছরে সকল উপজেলায় আসন্ন খরিপ ১ (শীত মৌসুম) ও খরিপ ২-এর (গ্রীষ্মকালীন মৌসুম) জন্য ৪৫ হাজার ৮শ’ ১৪ মে.টন বিভিন্ন প্রকার রাসায়নিক সার বরাদ্দ দেয়া হয়েছে।

কৃষি সম্প্রসারণ অধিদপ্তর খামার বাড়ি চাঁদপুরের উপ-সহকারী ডিপ্লোমা কৃষিবিদ নরেশ চন্দ্র দাস চাঁদপুর টাইমসকে বিষয়টি জানিয়েছেন ।

অধিদপ্তরের দেয়া তথ্যানুযায়ী , মন্ত্রীসভায় আনুমোদিত চাঁদপুরের বার্ষিক চাহিদা অনুযায়ী জেলার ৮ উপজেলায় ইউরিয়া ২৮ হাজার ১০ মে.টন, টিএসপি ১ হাজার ৭৬ মে.টন, ডিএপি ৫ হাজার ৪শ’ ৬৯ মে.টন, এমওপি ৮ হাজার ৩ শ’৫২ মে.টন, এমপিকেএস ৫শ’ ৮৬ মে.টন, জিপসা ১ হাজার ৬ শ’৬৩ মে.টন, জিং সালফেট ৫ শ’৫৬ মে.টন, মেগনিসিয়াম ১১ মে.টন ও অন্যান্য ৯১ মে.টন রাসায়নিক সার বরাদ্দ দেয়া হয়েছে।

চাঁদপুরের সবক’টি উপজেলায় ১শ’ ৬ জন প্রধান বা পাইকারী, ৬ শ’ ৬৭ জন খুচরা ডিলার ও বিএডিসি’র অনুমোদিত ৭০ জন ডিলারের মাধ্যমে বার্ষিক রাসায়নিক সার বিতরণ কার্যক্রম পরিচালিত হয়ে থাকে।

ওই সব সার উৎপাদিত সার কারখানা থেকে স্ব-স্ব ডিলাররা নিজ দায়িত্বে এনে জেলার প্রত্যন্ত অঞ্চলে কৃষকদের চাহিদা মতো ফসলের উৎপাদন মৌসুমে বিতরণ করার সরকারি নির্দেশনা রয়েছে।

ফসলের মৌসুমে সার নিয়ে কেউ যেন কারসাজি বা হটকারী চিন্তা ভাবনা কিংবা কৃত্রিম সংকট সৃষ্টি না করতে পারে সে জন্য ৪৩ সদস্য বিশিষ্ট একটি শক্তিশালী জেলা মনিটরিং কমিটি রয়েছে।

এ কমিটিতে সভাপতি থাকেন জেলা প্রশাসক ও সদস্য সচিব থাকেন কৃষি সম্প্রসারণ অধিদপ্তর খামার বাড়ি চাঁদপুরের উপ-পরিচালক।

এ ছাড়াও মন্ত্রী বা সংসদ সদস্যের অনুমোদিত দু’জন প্রতিনিধি এ কমিটিতে থাকেন।

তাঁরা হলেন জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও জেলা কৃষক লীগের সভাপতি।

যার অনুমোদন সাধারণত কৃষি মন্ত্রণালয় দিয়ে থাকে।

এছাড়া প্রত্যেক উপজেলায় ১৩ সদস্য বিশিষ্ট একটি উপজেলা মনিটরিং কমিটিও রয়েছে।

জেলার সার বিতরণ কর্মকান্ড পরিচালনা বা মনিটরিং করার কমিটির অন্যান্য সদস্য জেলা সদরের গণ্যমান্য ব্যক্তিবর্গের সমন্বয়েই হয়ে থাকে।

কৃষি সম্প্রসারণ অধিদপ্তর খামার বাড়ি চাঁদপুরের উপ-সহকারী ডিপ্লোমা কৃষিবিদ নরেশ চন্দ্র দাস চাঁদপুর টাইমসকে জানান, ‘জেলার সার বিতরণ কর্মকাণ্ডের প্রতিবেদন যথাসময়েই অধিদপ্তরে প্রেরণ করা হয় । ফসলের মৌসুমে সারের বিষয়ে অধিদপ্তরের সংশ্লিষ্ট সবাই সচেতন থাকেন।’

: আপডেট, বাংলাদেশ সময় ৪:৩০ পিএম, ৮ নভেম্বর ২০১৬, মঙ্গলবার
ডিএইচ

চাঁদপুরে চলতি বছর ৪৫ হাজার মে.টন সার বরাদ্দ

About The Author

প্রতিবেদক- আবদুল গনি

Leave a Reply