Home / জাতীয় / কাঁচা পাট ক্রয়ে ২৬০ কোটি টাকা দেবে সরকার
Jute motlob
ফাইল ছবি

কাঁচা পাট ক্রয়ে ২৬০ কোটি টাকা দেবে সরকার

অর্থ মন্ত্রণালয় ৩১ জুলাই জারি করা এক সূত্রে মতে,বাংলাদেশ জুট মিলস করপোরেশনের আওতাভুক্ত মিলগুলোকে সচল রাখার জন্য কাঁচা পাট ক্রয়ে ২৬০ কোটি টাকা ঋণ দিবে।

শর্ত দেয়া হয়েছে কাঁচা পাট কেনা ছাড়া বিজেএমসি অন্য কোনো কাজে ঋণের এ অর্থ ব্যয় করতে পারবে না। অর্থ মন্ত্রণালয়ের সিনিয়র সহকারী সচিব মো. হেলাল উদ্দীন স্বাক্ষরিত একটি চিঠি এ তথ্য জানা গেছে।

বিজেএমসির নিয়ন্ত্রণাধীন মিলমূহের কাঁচা পাট কেনার লক্ষ্যে ২ শ’৬০ কোটি টাকা ২০১৬-১৭ অর্থবছরের বাজেটে অর্থ বিভাগের ‘অনুন্নয়ন খাতে নগদ ঋণ’ খাত থেকে বরাদ্দ দেয়া হয়েছে। ছাড় করা অর্থ বিজেএমসির মিলগুলোর জন্য কাঁচা পাট ক্রয় ছাড়া অন্য কোনো খাতে ব্যয় করা যাবে না।

সূত্রে জানা গেছে প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশে পণ্যে পাটজাত মোড়কের বাধ্যতামূলক ব্যবহার আইন-২০১০ প্রায় বাস্তবায়নে সক্ষম হয়েছে বস্ত্র ও পাট মন্ত্রণালয়। এ আইন বাস্তবায়নের ফলে ইতোমধ্যে সারাদেশে কাঁচাপাট, বস্তা বা ব্যাগের মজুত এবং চাহিদা নির্ধারণ করা হয়েছে।

এ আইন বাস্তবায়নে বছরে প্রায় ৭০ কোটি পাটের বস্তা প্রয়োজন। সে হিসেবে প্রতি মাসে পাঁচ কোটি ২৫ লাখ ব্যাগ লাগবে। ৭ শ’ গ্রাম ওজনের ৭০ কোটি বস্তা তৈরি করতে বছরে ২০ থেকে ২২ লাখ বেল কাঁচা পাটের প্রয়োজন।

নিউজ ডেস্ক : আপডেট, বাংলাদেশ সময় ০২:০০ এএম, ২ আগস্ট ২০১৬, বুধবার
এজি/ডিএইচ

Leave a Reply