Home / সারাদেশ / কলেজ জাতীয়করণে খরচ বাড়বে ৬২৭ কোটি টাকা

কলেজ জাতীয়করণে খরচ বাড়বে ৬২৭ কোটি টাকা

প্রধানমন্ত্রীর অনুমোদন পাওয়া কলেজগুলো জাতীয়করণ করা হলে বছরে ৬২৬ কোটি ৯৩ লাখ ৬২ হাজার ৬৪৮ টাকা বেশি খরচ হবে বলে জানিয়েছেন শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের কর্মকর্তারা।

জাতীয়করণের প্রক্রিয়াধীন থাকা এসব কলেজে এমপিওভুক্ত ১২ হাজার ৪৫৩ জন শিক্ষক-কর্মচারীর বিপরীতে বছরে অতিরিক্ত খরচ হবে ৪শ ৫২ কোটি ২৮ লাখ ৯৮ হাজার ৭৮৬ টাকা। আর এমপিও বহির্ভূত শিক্ষক-কর্মচারী রয়েছেন ৪ হাজার ৪৬৫ জন। এদের জন্য খরচ হবে ১৭৪ কোটি ৬৪ লাখ ৬৩ হাজার ৮৬২ টাকা।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা জাতীয়করণের লক্ষ্যে সম্মতি দিয়ে এ পর্যন্ত ২৯৩টি বেসরকারি কলেজের তালিকা শিক্ষা মন্ত্রণালয়ে পাঠিয়েছেন। এর মধ্যে ২৭৬টি কলেজে বছরে অতিরিক্ত খরচের হিসাব বের করতে পেরেছে মন্ত্রণালয়। বর্তমানে এমপিওভুক্ত শিক্ষকদের সরকার শুধু বেতন দেয়। সরকারি হলে তারা নতুন হিসেবে বেতন-ভাতা, বাড়িভাড়া ও অন্যান্য সুবিধা পাবেন। আর ননএমপিওদের এখন সরকার কোনো বেতন দেয় না। তাদের চাকরি সরকারি হলে তারাও বেতন-ভাতা পাবেন।

এসব কলেজ সরকারি হলে বছরে কত টাকা বেশি খরচ হবে- এ তথ্য চেয়ে অর্থ মন্ত্রণালয় গত বছরের ৫ নভেম্বর শিক্ষা মন্ত্রণালয়ে চিঠি পাঠায়। অর্থ মন্ত্রণালয়ের ওই চিঠির জবাবে গত ৮ জানুয়ারি শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগ এসব তথ্য জানিয়ে দেয়। বর্তমানে এসব বিষয় নিয়ে অর্থ মন্ত্রণালয়ে কাজ চলছে। কলেজগুলো সরকারি হলে এর সুবিধা শুধু এমপিওভুক্ত শিক্ষক-কর্মচারীরাই পাবেন; নাকি ননএমপিওভুক্তরাও পাবেন সে বিষয়ে এখনো কোনো সিদ্ধান্ত হয়নি।

মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের একাধিক কর্মকর্তা বলেছেন, যেসব উপজেলায় সরকারি কলেজ নেই, শুধু সেসব উপজেলায় একটি করে কলেজকে সরকারি করার নির্দেশনা দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। প্রধানমন্ত্রী এ পর্যন্ত ২৯৩টি কলেজের অনুমোদন দিলেও সংশ্লিষ্ট বিভাগ এ পর্যন্ত ২৭৬টি কলেজে অতিরিক্ত খরচের হিসাব বের করতে পেরেছে। অর্থ মন্ত্রণালয়ে পাঠানো চিঠিতে বলা হয়েছে, বর্তমানে দেশে ৩৪৫টি সরকারি কলেজ রয়েছে। যার মধ্যে বর্তমান সরকার দায়িত্ব নেয়ার পর ২০০৯ থেকে ২০১৬ সাল পর্যন্ত ৩৮টি কলেজকে সরকারি করা হয়েছে। আর নতুন করে ২৯৩টি কলেজ জাতীয়করণের জন্য প্রধানমন্ত্রী নির্দেশনা দিয়েছেন।

মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের সচিব মো. সোহরাব হোসাইন বলেন, ‘অর্থ মন্ত্রণালয় বিষয়গুলোতে অনুমোদন দেয়ার পর ধাপে ধাপে বাকি কাজ শেষ করা হবে। অন্য একটি সূত্র জানিয়েছে, পুরোপুরি সরকারি সুবিধা পেতে কলেজগুলোকে অন্তত: ২ বছর অপেক্ষা করতে হতে পারে।’

নিউজ ডেস্ক
: আপডেট, বাংলাদেশ সময় ১১: ২০ পিএম, ২৫ জানুয়ারি ২০১৭, বুধবার
এজি/ডিএইচ

Leave a Reply