Home / আন্তর্জাতিক / প্রবাস / কর্মী নিয়োগের ৫৪ প্রতিষ্ঠান বন্ধ করেছে সৌদি
ভিসা

কর্মী নিয়োগের ৫৪ প্রতিষ্ঠান বন্ধ করেছে সৌদি

সৌদি আরবে কর্মী নিয়োগে নিয়োজিত ৫৪টি প্রতিষ্ঠানের কার্যক্রম বন্ধ করে দিয়েছে দেশটির শ্রম ও সামাজিক উন্নয়ন মন্ত্রণালয়।

এর মধ্যে ১৪টি প্রতিষ্ঠান স্থায়ীভাবে বন্ধ করা হয়েছে। বাকি ৪০টি প্রতিষ্ঠানকে সাময়িকভাবে বন্ধের নির্দেশ দিয়েছে মন্ত্রণালয়।

সৌদি আরবের শ্রম ও সামাজিক উন্নয়ন মন্ত্রণালয়ের মুখপাত্র খালেদ আবা আল খাইলের বরাত দিয়ে গতকাল রোববার সৌদি গেজেটের এক প্রতিবেদনে এই তথ্য জানানো হয়।

এতে বলা হয়েছে, আইন লঙ্ঘনের বেশ কয়েকটি অভিযোগ পাওয়ার পর কর্মী নিয়োগ কাজে জড়িত প্রতিষ্ঠানগুলোকে বন্ধের নির্দেশ দেওয়া হয়েছে।

মন্ত্রণালয়ের ওই মুখপাত্র বলেন, চলতি বছরের জানুয়ারি থেকে এপ্রিলের মধ্যে বন্ধ করে দেওয়া নিয়োগ প্রতিষ্ঠানগুলোর বিরুদ্ধে ১৭৪টি অভিযোগ পাওয়া গেছে। অভিযোগের ভিত্তিতে প্রতিষ্ঠানগুলোর বিভিন্ন শাখা পরিদর্শন করেছেন মন্ত্রণালয়ের পরিদর্শকরা।

খালেদ আবা আল খাইল বলেন, অভিযোগ পাওয়া নিয়োগ প্রতিষ্ঠানগুলো পরিদর্শনের সময় বেশ কিছু জায়গায় নীতি লঙ্ঘন এবং নিয়োগের ক্ষেত্রে অনিয়মের প্রমাণ পাওয়া গেছে। গ্রাহকদের সঙ্গে করা চুক্তি অনুযায়ী কাজে নিয়োগ দেয়নি কিছু প্রতিষ্ঠান।

আবার কয়েকটি প্রতিষ্ঠান গ্রাহকদের সঙ্গে করা চুক্তি ভঙ্গও করেছে। তাই অপরাধের ধরন অনুযায়ী কিছু প্রতিষ্ঠান স্থায়ীভাবে এবং কিছু প্রতিষ্ঠান সাময়িকভাবে বন্ধ করা হয়েছে।

তিনি বলেন, মন্ত্রণালয়ের পরিদর্শকরা নিয়োগ প্রতিষ্ঠান এবং কোম্পানিতে যে পরিদর্শন কার্যক্রম শুরু করেছেনÑ সেটা চলমান থাকবে। যে কোনো অনিয়ম পাওয়া গেলে সঙ্গে সঙ্গে এর জন্য আইনি ব্যবস্থা নেয়া হবে।

নিয়োগ-সংক্রান্ত যে কোনো অভিযোগ যথাযথ মাধ্যমে মন্ত্রণালয়ের সংশ্লিষ্ট বিভাগে জানানোর জন্য গ্রাহকদের উপদেশ দিয়েছেন শ্রম ও সামাজিক উন্নয়ন মন্ত্রণালয়ের মুখপাত্র খালেদ আবা আল খাইল।

প্রসঙ্গত, সৌদি আরবের ৬০৫টি প্রতিষ্ঠান এবং কোম্পানির নিয়োগবিষয়ক কাজের অনুমোদনপত্র আছে।

নিউজ ডেস্ক
আপডেট, বাংলাদেশ সময় ১২ : ৪৫ এএম, ২৯ মে ২০১৭, সোমবার
ডিএইচ

Leave a Reply