Home / চাঁদপুর / কবিতার কাগজ তরী’র চতুর্থ সংখ্যার মোড়ক উন্মোচন
কবিতার কাগজ তরী’র চতুর্থ সংখ্যার মোড়ক উন্মোচন

কবিতার কাগজ তরী’র চতুর্থ সংখ্যার মোড়ক উন্মোচন

সাহিত্য একাডেমি চাঁদপুর এর মাসিক সাহিত্য আড্ডায় জাতীয় গ্রন্থমেলাকে সামনে রেখে প্রকাশিত তরী’র চতুর্থ সংখ্যার আনুষ্ঠানিক মোড়ক বুধবার (২৯ মার্চ) উন্মোচন করা হয়।

মোড়ক উন্মোচন অনুষ্ঠানে উপস্থিত ছিলেন সাহিত্য একাডেমী চাঁদপুর এর মাহা পরিচালক রোটা: কাজী শাহাদাত, পরিচালক ও বিশিষ্ট লেখক প্রকৌ: মো. দেলোয়ার হোসেন, তরী’র প্রধান উপদেষ্টা ও কবি ও প্রাবন্ধীক ডা. পীযূষ কান্তি বড়–য়া, বঙ্গবন্ধু আবৃত্তি পরিষদের সভাপতি পীযূষ কান্তির রায় চৌধুরী, তরী’র সহযোগি সম্পাদক ইকবাল পারভেজ, অণপেক্ষ’র সম্পাদক তছলিম হোসেন হাওলাদার, কবি ও লেখক আলিজা হোসেন, রনজিৎ চন্দ্র রায়, কবি মুক্তা পীযূষ, আয়সা আক্তার রুপা, বাঁক এর সম্পাদক মুহাম্মদ ফরিদ হাসান, বর্ণিল সম্পাদক শাহমুব জুয়েল, কবি আসাদুল্লা কাহাফ, ফয়সাল মৃধা, মেহেদী হোসেন, রিফাত প্রধান প্রমুখ।

মোড়ক উন্মোচন অনুষ্ঠানের সার্বিক তত্ত্বাবধানে ছিলেন তরী’র সম্পাদক আশিক বিন রহিম।

শিল্প-সাহিত্যের এক অনন্য উর্বরভূমি মেঘনার পাড়ের চাঁদপুর জেলা থেকে তরুণ কবি ও লেখকদের সম্পাদনায় বেশ কিছু ছোট কাগজ নিয়মিতভাবে প্রকাশিত হয়ে আসছে।

যা এরইমধ্যে দেশের সাহিত্যবিশারদ তথা সাহিত্য মহলের অঙ্গনের নজর কাড়তে সক্ষম হয়েছে। এসকল ছোট কাগজ (লিটলম্যাগ) গুলোতে দেশ বরেন্য প্রবীণ ও নবীন কবি, লেখক, গল্পকার ও প্রাবন্ধিগণ ছাড়াও ভারতের পশ্চিম বঙ্গের লেখকরা নিয়মিত লিখছেন। এতে করে এই জেলার সহিত্যকর্মের সুনাম দেশের সীমানা ছাড়িয়ে বিশ্বব্যাপী ছড়িয়ে পড়ছে। এই ধারাবাহিকতাকে অক্ষুণ্ণ রেখে তরুন কবি আশিক বিন রহিম এর সম্পাদনায় কবিতার কাগজ (লিটলম্যাগ) তরী’র চতুর্থ সংখ্যা প্রকাশিত হয় ভাষার মাস ফেব্রুয়ারীতে।

চতুর্থ বারের মতো প্রকাশিত সাহিত্যের এই ছোট কাগজটিতে দেশখ্যাত কবি রেজাউদ্দিন স্টালিনসহ জাতীয় পর্যায়ের প্রবীণ কবিদের পাশাপাশি হাল আমলের তরুণদের কবিতাও ঠাঁই পেয়েছে। চলতি সংখ্যার সূচনাপর্বে রয়েছে সদ্য প্রয়াত কবি সৈয়দ শামসুল হক এর ‘পরাণের গহীন ভিতর’ শীর্ষক শিরোনামের কবিতাটির পুর্নপাঠ। এ সংখ্যায় বাংলা কবিতা এবং বিশ্বসাহিত্যের কবিতার উপর চমৎকার দু’টো প্রবন্ধ লিখেছেন কবি আমিনুল ইসলাম ও অনুবাদক কবি মাইনুল ইসলাম মানিক। যা পাঠে পাঠকমাত্রই আনন্দিত এবং উপকৃত হবেন। সদ্য প্রয়াত কবি রফিক আজাদ এর অপ্রকাশিত একটি সাক্ষাৎকার ছাপা হয়েছে চলতি সংখ্যায় এবং তরী’র মুখোমুখি শিরোনামে সাক্ষাৎকার দিয়েছেন এই সময়ের পাঠকপ্রিয় কবি জুনান নাশিত। এছাড়া তরী’র বুকে ঠাঁই পেয়েছে গীতি কবিতা, দীর্ঘ কবিতা, এলিজি, আঞ্চলিক ভাষার কবিতা, অনুবাদ কবিতা, উপজাতী ভাষার কবিতা সহ প্রায় শতাধিক কবির কবিতা। ধারাবাহিকতা ধরে রেখে এবারেও রত্মগর্ভা চাঁদপুরের কৃতিজন শিরোনামে স্থান পেয়েছে এই জেলা কৃতি সন্তান ভারতের বিখ্যাত দেশ পত্রিকার সম্পাদক সাগরময় ঘোষ এর সংক্ষিপ্ত জীবনী। তরী’র এবারের সংখ্যার প্রচ্ছদ করেছেন রাজিব দত্ত।

স্টাফ করেসপন্ডেন্ট
আপডেট, বাংলাদেশ সময় ১১: ৫৯ পিএম, ২৯ মার্চ ২০১৭, বুধবার
ডিএইচ

Leave a Reply