Home / বিশেষ সংবাদ / পাবনায় এসএসসি পরীক্ষায় বসেছে ৭ দৃষ্টি প্রতিবন্ধী
পাবনায় এসএসসি পরীক্ষায় বসেছে ৭ দৃষ্টি প্রতিবন্ধী

পাবনায় এসএসসি পরীক্ষায় বসেছে ৭ দৃষ্টি প্রতিবন্ধী

জন্মের পর দেখা হয়নি পৃথিবীর রং। কারণ চোখের আলো নেই। তাতে কি? তাদের একটাই ইচ্ছা ভবিষ্যতে তারা শিক্ষার আলোয় আলোকিত হয়ে দেশের সমস্ত অন্ধদের সাহায্য করবে। পড়াশোনায় প্রচন্ড ঝোক ও অদম্য ইচ্ছা শক্তির বদৌলতে প্রতিবন্ধকতাকে পিছনে ঠেলে দিয়ে চলতি এসএসসি পরীক্ষায় অংশগ্রহণ করেছে পাবনার ৭ জন দৃষ্টি প্রতিবন্ধী।

উজ্জ্বল আগামীর প্রত্যাশায় হতদরিদ্র সাত অন্ধ যুবক এবার শ্রুতি লেখকের সহায়তায় পাবনা সেন্ট্রাল গার্লস স্কুল ও আর এম একাডেমী পরীক্ষা কেন্দ্রে এসএসসি পরীক্ষায় অংশগ্রহণ করেছে।

চাঁপাইনবাবগঞ্জ জেলার গাজিপাড়া গ্রামের মোঃ আরোয়ারুল ইসলাম, হরিপুর গ্রামের মোঃ আব্দুল মতিন তুষার, চাঁপাইনবাবগঞ্জ কাজিপাড়ার মোঃ আব্দুর ছবুর, কিশোরগঞ্জ জেলার মোঙ্গলবাড়ীয়া গ্রামের মোঃ নাদিম হোসেন, পাবনা ফরিদপুর উপজেলার মো. হারুনুর রশিদ, পাবনা সদর উপজেলার মহেন্দ্রপুর গ্রামের মো. কাওছার হোসেন ও ভাঙ্গুড়া উপজেলার মোঃ শিবলী নোমান মুরাদ এই সাত দৃষ্টি প্রতিবন্ধী পাবনার মানব কল্যাণ ট্রাস্টের আশ্রয়ে থেকে বিনা খরচে এসএসসি পরীক্ষা দিচ্ছে।

অন্ধদের লেখাপড়ার জন্য প্রয়োজন ব্রেইল পদ্ধতি। অথচ দেশের অধিকাংশ শিক্ষা প্রতিষ্ঠানে এ সুযোগ নেই। পরীক্ষার জন্য প্রয়োজন শ্রুতি লেখকের। দরিদ্র এসব অন্ধদের শ্রুতি লেখক সম্মানী তো দুরের কথা লেখা পড়ার করার নূন্যতম আর্থিক ব্যয় নির্বাহ করারও সক্ষমতাও নেই। তারপরেও থেমে থাকেনি এসব সংগ্রামী দৃষ্টি প্রতিবন্ধীর শিক্ষা জীবন।

এই সাত জন পরীক্ষার্থীর মত আরও প্রায় ৫২ জন দৃষ্টি প্রতিবন্ধী পাবনার মানব কল্যাণ ট্রাস্টের আশ্রয়ে থেকে ব্রেইল পদ্ধতিতে লেখাপড়া করছেন। এ প্রতিষ্ঠান থেকে ৬ জন ৯ম শ্রেণীতে, ১০ম শ্রেণীতে ৭ জন, একাদশে ৫ জন, ২ জন এমএ সহ বিভিন্ন শ্রেণীতে তাদের শিক্ষা কার্যক্রম চালিয়ে যাচ্ছেন।

মানব কল্যাণ ট্রাষ্টের চেয়ারম্যান অধ্যাপক আবুল হোসেন বলেন, এ প্রতিষ্ঠানকে সরকারি পৃষ্ঠপোষকতা দেয়া হলে সারাদেশের দৃষ্টি প্রতিবন্ধীদের সর্বোৎকৃষ্ট শিক্ষালয় হিসেবে গড়ে উঠতে পারে।

নিউজ ডেক্স
।। আপডটে, বাংলাদশে সময় ১২ : ৫৫ এএম, ১০ ফেব্রুয়ারি ২০১৭ শুক্রবার
এইউ

Leave a Reply