Home / খেলাধুলা / এশিয়া কাপ টি-২০-তে হার দিয়েই যাত্রা শুরু বাংলাদেশের
এশিয়া কাপ টি-২০-তে হার দিয়েই যাত্রা শুরু বাংলাদেশের

এশিয়া কাপ টি-২০-তে হার দিয়েই যাত্রা শুরু বাংলাদেশের

এশিয়া কাপ টি২০-তে হার দিয়েই যাত্রা শুরু হল বাংলাদেশের। বুধবার শেরে বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে উদ্বোধনী ম্যাচে ভারতের কাছে ৪৫ রানে হেরেছে মাশরাফিরা। শুরুতে ব্যাট করতে নেমে ৬ উইকেটে ১৬৬ রান করে ভারত। জবাবে নির্ধারিত ওভার শেষে বাংলাদেশের ইনিংস থামে ৭ উইকেটে ১২১ রান করে।

লক্ষ্য তাড়া করতে নেমে মাত্র ১৫ রানের মধ্যে বাংলাদেশের দুই ওপেনার সৌম্য সরকার ও মোহাম্মদ মিঠুন সাজঘরে ফেরেন। আশিষ নেহরার বলে বোল্ড হন মিঠুন। আর বুমরার বলে উইকেটের পেছনে ধোনির হাতে ধরা পড়েন সৌম্য। এরপর দলীয় ৫০ রানে ইমরুল (১৪) অশ্বিনের বলে যুবরাজের হাতে ধরা পড়েন। আর ৭৩ রানে সাকিব আল হাসান (৩) রান আউট হন।

১৫তম ওভারের প্রথম বলে কিছুটা ভরসা জাগানিয়া ইনিংস খেলা সাব্বিরও কট বিহাইন্ড হয়ে যান পান্ডের বলে। তার আগেই অবশ্য ৩২ বল থেকে দুটি চার ও দুটি ছক্কার মারে তিনি করেন ৪৪ রান। পরবর্তী ব্যাটসম্যানদের মধ্যে মুশফিকুর রহিম ১৬ ও তাসকিন আহমেদ ১৫ রান করে অপরাজিত থাকেন। ভারতের বোলারদের মধ্যে আশিষ নেহরা তিনটি এবং বুমরা, পান্ডে ও অশ্বিন একটি করে উইকেট নেন।

এর আগে ভারতের বিপক্ষে টস জিতে শুরুতে ফিল্ডিং নেন মাশরাফিরা। প্রথমে ব্যাট করে ছয় উইকেটে ১৬৬ রান করে ভারত। একাদশ ওভারের তৃতীয় বলে তাসকিনের ডেলিভারিতে ক্যাচ তুলেছিলেন রোহিত শর্মা। সাকিব আল হাসান সেই সহজ ক্যাচ ফেলে দিয়েছিলেন। জীবন পেয়ে ভয়ঙ্কর হয়ে ওঠে রোহিতের ব্যাট। তার ৮৩ রানের দুর্দান্ত ইনিংসে ভর করেই ভারত বড় সংগ্রহ দাঁড় করায়।

শুরুতে অবশ্য ভারতকে চেপে ধরেছিল টাইগাররা। মাত্র ৪২ রানে তিন উইকেট তুলে নেন আল আমিন-মাশরাফি-মাহমুদউল্লাহ। দ্বিতীয় ওভারের তৃতীয় বলে শিখর ধাওয়ানকে বোল্ড করে সাজঘরে পাঠান আল-আল আমিন। পঞ্চম ওভারের তৃতীয় বলে মাশরাফির বলে মাহমুদউল্লাহ রিয়াদের হাতে ধরা পড়েন বিরাট কোহলি। আর অষ্টম ওভারে মাহমুদউল্লাহ বোল্ড করেন রায়নাকে। পরে দলীয় ৯৭ রানে যুবরাজ সিংহ আউট হন সাকিবের বলে।

তবে থেকে যান ওপেনার রোহিত শর্মা। রারদিক পান্ডেকে নিয়ে পঞ্চম উইকেটে দারুণ ব্যাট করে বড় সংগ্রহ দাঁড় করায় ভারত। রোহিত শর্মা শেষ ওভারে আল-আমিনের বলে আউট হলেও কাজের কাজ করে যান। ৫৫ বল থেকে সাতটি চার ও তিনটি ছক্কার মারে ৮৩ রান করেন রোহিত। আর পান্ডে একই ওভারে ১৮ বল থেকে চারটি চার ও একটি ছক্কার মারে করেন ৩১ রান।

বাংলাদেশের আল আমিন সর্বোচ্চ তিন উইকেট নেন। এছাড়া মাশরাফি, মাহমুদউল্লাহ ও সাকিব নেন একটি করে উইকেট। কাটার মাস্টারখ্যাত মুস্তাফিজ চার ওভারে ৪০ রান দিলেও কোনো উইকেট পাননি।

নিউজ ডেস্ক || আপডেট: ১১:১২ অপরাহ্ন, ২৪ ফেব্রুয়ারি ২০১৬, বুধবার

এমআরআর