Home / খেলাধুলা / এটাই বাংলাদেশ, এটাই ‘নেতা’ মাশরাফি
এটাই বাংলাদেশ, এটাই ‘নেতা’ মাশরাফি

এটাই বাংলাদেশ, এটাই ‘নেতা’ মাশরাফি

তার সম্পর্কে নতুন কিছু বলার নেই। জাতীয় ওয়ানডে দলের অধিনায়ক মাশরাফি বিন মুর্তজা একজন ক্রিকেটারের পাশাপাশি একজন মানুষ হিসেবে কোটি কোটি মানুষের মনে ঠাঁই করে নিয়েছেন তার ব্যক্তিত্বগুণে।

একইভাবে দলের সতীর্থদের কাছে তার গ্রহণযোগ্যতা আকাশচুম্বী।

টি-টোয়েন্টি থেকে আকস্মিক অবসর ঘোষণার পর ভক্তদের পাশাপাশি সতীর্থদের বক্তব্যে তা স্পষ্ট। বর্তমানে দলের সঙ্গে আয়ারল্যান্ডে আছেন ম্যাশ। শুক্রবার থেকে শুরু হচ্ছে ত্রিদেশীয় সিরিজ। তারপরও একটি টুইট ফের সবার সামনে বাংলাদেশ ক্রিকেট দলের ওয়ানডে অধিনায়ক মাশরাফি মুর্তজাকে পরিচয় করে দিয়েছে।

টুইটটি করেছেন বাংলাদেশ দলের হেড কোচ চন্দ্রিকা হাথুরুসিংহে। হাসির ইমোজিসহ একটি ছবি দিয়ে বুধবার তিনি নিজের অ্যাকাউন্টে ক্যাপশনে লেখেন, ‘এই বাংলাদেশ দল মাল্টি ট্যালেন্টেড!’

ছবিতে দেখা যাচ্ছে, চেয়ারে টাওয়েল জড়িয়ে বসে রয়েছেন পেসার শফিউল ইসলাম। আর ট্রিমার হাতে খুব যত্নে তার গোফ ছেটে দিচ্ছে দলনেতা মাশরাফি।

এই একটি ছবিই বলে দলে বাংলাদেশ দলের ভেতরকার চিত্র। কতটা ঐক্য আর পারিবারিক বন্ধন খেলোয়াড়দের মধ্যে। আর বিগত কয়েক বছর ধরে এভাবেই টিম বাংলাদেশকে গড়ে তুলেছেন টি-টোয়েন্টি থেকে সদ্যবিদায়ী মাশরাফি।

কোচের ছবিতে রি-টুইট করেছেন স্বয়ং মাশরাফি। তিনি লিখেছেন, ‘হ্যাঁ, এটা সত্যিকারের প্রচেষ্টা!’

এর মধ্যেই ম্যাশের এমন কাণ্ডে ভক্তরা নানা মন্তব্য ছুঁড়ে দিয়েছেন। রামিম নামের একজন লিখেছেন ‘দিস ইজ বস’।

একটা সময় ছিল ম্যাশ যখন কম বয়সী ছিলেন; সিনিয়রদের ওপর তাদের দুষ্টুমির সীমা ছিল না। প্র্যাকটিস সেশনে প্রায়ই সিনিয়র কারও ঘাড়ে চড়ে বসতেন তিনি। এমনকী সংবাদকর্মীদের সঙ্গেও তার সখ্যতা আর দুষ্টুমির সীমা ছিল না। এক পর্যায় সে সময়কার কোচ ডেভ হোয়াটমোর আদর করে তার নাম দিয়েছিলেন ‘পাগলা’। এখনো পর্যন্ত ম্যাশকে এই নামেই ডাকেন হোয়াটমোর!

বিপিএলে কুমিল্লা ভিক্টোরিয়ান্সের অধিনায়ক হয়ে বিগত দুই আসরে খেলেছেন মাশরাফি। প্রথমবার সাধারণ মানের দল নিয়েও তিনি শিরোপা এনে দেন।

মহাকাব্যিক এই ছবি শেয়ারের জন্য কোচকে ধন্যবাদ জানিয়ে এই ফ্রাঞ্চাইজির কর্ণধার নাফিজা কামালের রি-টুইট, ‘বস, সব সময়ই বন্ধুসূলভ চরিত্রের। এটা আমার দারুণ পছন্দের।’

শুধু নাফিসা কামাল নন, এমন হাজারো মাশরাফি ভক্ত এই ছবির নিয়ে মন্তব্য করে তাকে প্রশংসায় ভাসিয়েছেন।

চ্যাম্পিয়ন্স ট্রফি খেলার জন্য বাংলাদেশ দল বর্তমানে আয়ারলান্ডে রয়েছে। সেখানে আজ বিকালে ত্রিদেশীয় সিরিজের প্রথম ম্যাচে স্বাগতিক আইরিশদের মুখোমুখি হবে টাইগাররা। এই সিরিজের অন্য দলটি নিউজিল্যান্ড।

ত্রিদেশীয় সিরিজ শেষে ইংল্যান্ডে আগামী ১ জুন থেকে শুরু হতে যাওয়া আইসিসির দ্বিতীয় বৃহত্তম আসর চ্যাম্পিয়ন্স ট্রফি খেলবে বাংলাদেশ।

Leave a Reply