Home / ফিচার / ইয়াবা দূর করতে সরকারসহ সংশ্লিষ্টদের কাছে ১০ প্রস্তাব
yaba
প্রতীকী ছবি

ইয়াবা দূর করতে সরকারসহ সংশ্লিষ্টদের কাছে ১০ প্রস্তাব

১.বাংলাদেশ থেকে যেসব রাস্তা দিয়ে ইয়াবা ঢুকছে সেসব রাস্তায় তিন স্তরের তথা বাহিনীর পৃথক পৃথক চেক পোস্ট বসানো হোক। যাতে করে কেউ ব্যর্থ হলে অপর বাহিনীর হাতে তা ধরা পড়ে। আর এ জন্য আগের বাহিনীর বিরুদ্ধে ব্যর্থতার জন্য ব্যবস্থাও নেয়া যাবে।

২. যে সব যানবাহনে ইয়াবা পাওয়া যাবে। সেসব যানবাহন মোটর সাইকেল, গাড়ি, বাস, লঞ্চ যেটাই হোক তার লাইসেন্স বা রুট পারমিট বাতিল ও চালক ও হেলপারকে সাজা দিয়ে কমপক্ষে ১ বছরের জন্য কারাগারে প্রেরণ করা হোক।

৩. যেসব সন্তান ইয়াবা নিচ্ছে তাদের বাবা মা যদি সন্তানদের বোঝাতে বা তা বন্ধ করতে ব্যর্থ হন তাহলে তারা যেন নিকটস্থ মাদক নিয়ন্ত্রণ অধিদপ্তরের পাশাপাশি জেলা ও পুলিশ প্রশাসনকে তা অবহিত করেন। আর তা না হলে সেই বাবা মাকে এক মাসের সাজা প্রদান করা হোক।

৪.ইয়াবা সেবন কারীকে ধরে নিয়ে একটি পৃথক কারাগার বা সংশোধনাগারে কমপক্ষে ৬মাস রাখা হোক। যাতে করে তার সেই নেশা একেবারে কেটে যায়। অবশ্যই অন্যান্য আসামীদের সাথে যেন রাখা না হয় ইয়াবা ব্যবসায়ী বা নেশা খোরকে। কারণ আমরা জানতে পেরেছি কারাগারে যে সব ইয়াবা খোর বা ব্যবসায়ী যেই-ই ঢুকছে তার ছোঁয়ায় বা পরিচয়ে অন্যান্য আসামীরা ইয়াবার ব্যবসার সাথে বা নেশার সাথে মিশে যাচ্ছে।

৫.বড় বড় ইয়াবা ব্যবসায়ী বা গড ফাদারদের প্রকাশ্যে মৃত্যুদণ্ড দেয়া হোকে। যেন দ্রুত ইয়াবা বন্ধ হতে পারে।

৬. যে এলাকায় হতে পারে ইউনিয়ন বা পৌরসভার কোনো ওয়ার্ডে সেই এলাকায় যদি ইয়াবা নেশা খোর বা ব্যবসায়ী পাওয়া যায় তার দায়দায়িত্ব সেই ইউনিয়ন চেয়ারম্যান মেম্বার ও পৌরসভার কাউন্সিলররা দায়দায়িত্ব বহন করবেন। তাদের ব্যর্থতার জন্য শোকজ বা অব্যাহতি দেয়া হোক।

৭, কোথাও ইয়াবা পাওয়া মাত্র তা পানি বা আগুন দিয়ে সাথে সাথে প্রকাশ্যে ধ্বংস করা হোক। যাতে কেউ সেগুলো নিয়ে কাউকে হয়রানি বা বিক্রি করতে না পারে।
৮.এ ক্ষেত্রে এসব পরামর্শ প্রচারের জন্য স্টীকার বানিয়ে বিভিন্ন যানবাহন, হোটেল রেস্তোরা ও গুরুত্বপূর্ণ জায়গায় জায়গায় লাগানো হোক। সেই সাথে স্কুল কলেজ, মাদ্রাসা মসজিদে বিতরণ বিতরণ করা হোক। স্ব স্ব ইউনিয়ন ও পৌর কতৃপক্ষ তাদের নিজস্ব ফান্ড থেকে এই খরচ বহন করবে ।

৯.আর কেউ যদি ইয়াবার ব্যবসায়ী, নেশাখোর বা প্রশাসনের কার ব্যর্থতার কথা তুলে ধরতে প্রকাশে সাহস না পান তাহলে আপনি চাঁদপুর জেলা প্রশাসক বা পুলিশ সুপারের অভিযোগ বক্সে গোপনীয়ভাবে তা দিয়ে যেতে পারেন। এতে আপনার নাম পরিচয় গোপন থাকবে। বা আপনি চাইলে গোপন রেখেই সহযোগিতা করতে পারেন।

১০. এই কাজে সাফল্যের জন্য সরকারের পক্ষ থেকে পুরস্কৃত করা হোক ।

পরামর্শদাতা -আলম পলাশ, সাংবাদিক প্রথম আলো। ০১৭১৩১০৩৮৭১। alampalash@gmail.com

: আপডেট, বাংলাদেশ সময় ৪: ৫০ পিএম, ২০ জানুয়ারি ২০১৭, শুক্রবার
ডিএইচ

Leave a Reply