Home / আন্তর্জাতিক / ইউনুস প্রতিষ্ঠানে হিলারীর ১ কোটি ৩০ লাখ ডলার অনুদান
ইউনুস প্রতিষ্ঠানে হিলারীর ১ কোটি ৩০ লাখ ডলার অনুদান

ইউনুস প্রতিষ্ঠানে হিলারীর ১ কোটি ৩০ লাখ ডলার অনুদান

যুক্তরাষ্ট্রের সাবেক পররাষ্ট্রমন্ত্রী হিলারি ক্লিনটন ক্ষমতায় থাকাকালীন নোবেলবিজয়ী ড. মুহাম্মদ ইউনূসের বিভিন্ন প্রতিষ্ঠানকে রাষ্ট্রীয় তহবিল থেকে ১ কোটি ৩০ লাখ ডলারের আর্থিক অনুদান দিয়েছিলেন। এমনই একটি প্রতিবেদন প্রকাশ করেছে যুক্তরাষ্ট্রের একটি সংবাদপত্র।

আগামী প্রেসিডেন্ট নির্বাচনে ডেমোক্রেটিক দলের পদপ্রার্থী হিলারি ক্লিনটনের বিরুদ্ধে এ অভিযোগ তুলেছে, প্রতিদ্বন্দ্বী রিপাবলিকান পার্টিঘেঁষা দৈনিক ‘দ্য ডেইলি কলার’। দৈনিকটির ওই প্রতিবেদনে বলা হয়, ড. ইউনূস গ্রামীণ ব্যাংকের পদ হারানোর পর তার যুক্তরাষ্ট্রভিত্তিক নানা প্রতিষ্ঠানকে অনুদান কিংবা ঋণ হিসেবে এই অর্থ দেওয়া হয়েছে।

যুক্তরাষ্ট্রের ‘ইউএসএআইডি’-সহ ১৮টি সংস্থার মাধ্যমে এ বিপুল পরিমাণ রাষ্ট্রীয় অর্থ ড. ইউনূসের প্রতিষ্ঠানকে দেয়া হয়। এছাড়া তাঁর ‘গ্রামীণ আমেরিকা’ নামে প্রতিষ্ঠানকে ‘ডিপার্টমেন্ট অব ট্রেজারি’ থেকে ছয় লাখ ডলার দেয়া হয়েছিল তহবিল হিসেবে।

প্রতিবেদনে উল্লেখ করা হয়, এই নোবেল বিজয়ীর সঙ্গে ক্লিনটন পরিবারের ব্যক্তিগত ঘনিষ্ঠতা রয়েছে। ২০০৯ সালে হিলারি ক্ষমতায় থাকার সময়, তাকে যুক্তরাষ্ট্রের সর্বোচ্চ বেসামরিক সম্মানেও ভূষিত করা হয়।

নিউজ ডেস্ক : আপডেট ৪:০০ এএম, ২০ এপ্রিল ২০১৬, বুধবার
ডিএইচ

Leave a Reply