Home / উপজেলা সংবাদ / মতলব উত্তর / নারী দিবসে মতলব উত্তরে আলোচনা সভা ও মানববন্ধন
নারী দিবসে মতলব উত্তরে আলোচনা সভা ও মানববন্ধন

নারী দিবসে মতলব উত্তরে আলোচনা সভা ও মানববন্ধন

‘নারী-পুরুষ সমতায় উন্নয়নের যাত্রা বদলে যাবে বিশ্ব, কর্মে নতুন মাত্রা’। প্রতিপাদ্য নিয়ে চাঁদপুরের মতলব উত্তর উপজেলা প্রশাসন ও মহিলা বিষয়ক কর্মকর্তার কার্যালয়ে আন্তর্জাতিক নারী দিবস উপলক্ষ্যে আলোচনা সভা, বিভিন্ন বিদ্যালয়ে মানববন্ধন ও বাল্য বিবাহ বিরোধী শপথ অনুষ্ঠিত হয়।

বুধবার (৮ মার্চ) উপজেলার নিশ্চিন্ত উচ্চ বিদ্যালয় মাঠে উপজেলা নির্বাহী অফিসার মোহাম্মদ মফিজুল ইসলামের সভাপতিত্বে ও নিশ্চিন্তপুর ডিগ্রি কলেজের অধ্যক্ষ এটিএম শহীদুজ্জামান রবি’র উপস্থাঃয় আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্য রাখেন- উপজেলা চেয়ারম্যান মনজুর আহমদ।

বিশেষ অতিথির বক্তব্য রাখেন- সহকারী কমিশনার (ভূমি) বিএম রুহুল আমিন রিমন, উপজেলা মহিলা ভাইস চেয়ারম্যান নিলুফা আক্তার, উপজেলা মুক্তিযোদ্ধা কমান্ডার মোজাম্মেল হক, স্বাগত বক্তব্য রাখেন- মহিলা বিষয়ক কর্মকর্তা কাজি ইসরাত জামান। আরো বক্তব্য রাখেন- দূর্গাপুর ইউনিয়ন আওযামীলীগের সভাপতি মাহবুব হোসেন প্রধান, সাধারণ সম্পাদক দেওয়ান মমিন, শিক্ষার্থী নাফিজা নূর, সাদিয়া আক্তার। কোরআন তেলোয়াত করেন- খাদিজা আক্তার। এসময় উপস্থিত ছিলেন, নিশ্চিন্তপুর কলেজের প্রভাষক মাহমুদা আক্তার,নিশ্চিন্তপুর উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক মো. আরিফুল ইসলাম, ম্যানেজিং কমিটির সদস্য ফরিদ আহমেদ ইত্তেফাক, দূর্গাপুর ইউনিয়ন স্বেচ্ছাসেবকলীগের সাধারন সম্পাদক মো. কামাল হোসেন লস্কর, সমাজসেবক রশির মিয়া প্রমুখ।

আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে উপজেলা পরিষদের চেয়ারম্যান মনজুর আহমদ বলেন, নারী ক্ষমতায়নে বাংলাদশ আজ বিশে^ পরিচিত। প্রধানমন্ত্রী শেখ হাসিনা নারী হয়ে দেশকে এগিয়ে নিয়ে বিশ^ দরবারে পরিচিত করেছেন। তাই নারী জাতিকে আমরা প্রাণভরে শ্রদ্ধা জানাই। তিনি বলেন, সব ক্ষেত্রে নারীর সুযোগের সমতা ও অর্থনৈতিক ক্ষমতায়ন নিশ্চিত হয়েছে প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে। এতে কোনো ধরনের বৈষম্য হবে না।

মনজুর আহমদ মঞ্জু আরো বলেন, রাশিয়াতে রাষ্ট্রীয়ভাবে পুরুষদের নারী দিবসে ছুটি দেয়া হয় যেন তাঁরা সেই দিন নারীদের কাজগুলো করতে পারেন। নারীরা আগে নিজেদের অধিকারের কথা বলতে পারতো না কিন্তু বর্তমানে কিছু কিছু নারী অন্তত নিজেদের কথা বলতে পারছেন। নারীরা জেগে উঠলে, নিজেদের অধিকারের বিষয়ে সচেতন হলে সমাজে পরিবর্তন আসবে। বর্তমান বিশ্বে নারীর অধিকার ও মর্যাদা প্রতিষ্ঠার ক্ষেত্রে দিবসটির তাৎপর্য ও গুরুত্ব অপরিসীম। সর্বক্ষেত্রে নারী-পুরুষর অংশীদারত্ব নিশ্চিত করার মাধ্যমে দেশের সার্বিক চিত্র পরিবর্তন করা সম্ভব; যা টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা অর্জনে সহায়ক। থাকলেও নারীরা অধিকার পাচ্ছে না। নারী পুরুষের সম অধিকার এর জন্য আমাদের সবার মাঝে মানসিকতার পরিবর্তন করতে হবে। নারী-পুরুষকে কাঁধে কাঁধ মিলিয়ে চলতে হবে। বিশেষ করে কর্মক্ষেত্রে উচ্চ পর্যায়ে যে সকল নারী আছেন তাঁদের অতিরিক্ত দায়িত্ব নিয়ে এগিয়ে আসতে হবে।

মতলব উত্তর উপজেলা মহিলা ভাইস চেয়ারম্যান নিলুফা আকতার বলেন, নারীর ওপর সহিংসতা এবং বৈষম্য চলছেই। জনগোষ্ঠীর ৫০ ভাগকে কষ্টে রেখে কোনো জাতি উন্নতি করতে পারেনি। এই সময় তিনি ২০০৯ থেকে ২০১৫ সাল পর্যন্ত যৌতুক সহিংসতা, এসিড নিক্ষেপ, ধর্ষণ ও যৌন হয়রানির বিষয়ে তথ্য উপাত্ত উপস্থাপন করেন এবং লৈঙ্গিক সমতা আনার লক্ষ্যে ইলেকট্রনিক ও প্রিন্টমিডিয়ার ভূমিকার ওপর গুরুত্বারোপ করেন। মহিলা ভাইস চেয়ারম্যান নিলুফা আকতার বলেন, আমাদের দেশের পোশাক কারখানায় ৮৫ ভাগের বেশি নারী শ্রমিক কাজ করে থাকলেও ৮ মার্চ আন্তর্জাতিক নারী দিবসে তাঁদের কোনো ছুটি প্রদান করা হয়ে থাকে না। তিনি নারীর প্রতিসহিংসতা বন্ধে সরকার, নাগরিক সমাজ, সর্বোপরি সবাইকে এগিয়ে আসতে বলেন।

খান মোহাম্মদ কামালঃ
: আপডেট, বাংলাদেশ সময় ৩: ১৩ এএম, ০৯ মার্চ ২০১৭, বৃহস্পতিবার
ডিএইচ

Leave a Reply