Home / চাঁদপুর / আন্তর্জাতিক আদিবাসী দিবসে চাঁদপুরে র‌্যালি ও আলোচনা সভা
আন্তর্জাতিক আদিবাসী দিবসে চাঁদপুরে র‌্যালি ও আলোচনা সভা

আন্তর্জাতিক আদিবাসী দিবসে চাঁদপুরে র‌্যালি ও আলোচনা সভা

চাঁদপুর জেলার ত্রিপুরা জাতির সমাজ উন্নয়ন সংস্থা বিগত বছরের ন্যায় এবছরও বিভিন্ন কর্মসূচির মধ্যদিয়ে আন্তর্জাতিক আদিবাসী দিবসে বুধবার (৯ আগস্ট) বিকেল সাড়ে ৪ টায় চাঁদপুর প্রেসক্লাব প্রাঙ্গনে র‌্যালি ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে।

র‌্যালির উদ্বোধন করেন চাঁদপুর জেলা পরিষদ চেয়ারম্যান আলহাজ্ব ওচমান গণি পাটওয়ারী।

তিনি বলেন আগস্ট মাস জাতীয় শোক দিবস হওযায় আমরা জাতির পিতার রুহের মাগফিরাত কামনা করছি। আমরা যারা বাঙালি রয়েছি তারা এক ও অভিন্ন যার জন্য মহান মুক্তিযুদ্ধের সময় জাতির পিতা শেখ মুজিবুর রহামানের নেতৃত্বে আমরা সকলে ঐক্যবদ্ধভাবে মুক্তিযুদ্ধে ঝাপিয়ে পড়েছি। সেদিন বাঙালী জাতি ঐক্যবদ্ধ হয়েছে বলেই এদেশের স্বাধীনতা অর্জন হয়েছে। সেদিন ত্রিপুরা জাতি আমাদের পাশে দাড়িয়েছিল। আমাদের উচিত আমারাও এই তিপুরা জাতির পাশে দাঁড়ানো।

তিনি আরো বলেন, আমাদের একটাই পরিচয় আমরা বাঙালী জাতি। আমরা ত্রিপুরা জাতির অধিকারের প্রতি সোচ্চার হয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্ব তাদের অধিকার ফিরে দেবো। এদেশে কেই আদাবাসী নয়। আমরা সবাই এক ও অভিন্ন। ত্রিপুরা ছেলে-মেয়েদের পাশে শিক্ষা ব্যবস্থায় চাঁদপুর জেলা পরিষদ সবসময় থাকবে।

র‌্যালিটি শহর প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে চাঁদপুর কেন্দ্রি শহিদমিনার প্রাঙ্গনে শেষ হয়।

পরবর্তীতে আদিবাসী অধিকার বিষয়ক জাতিসংঘে ঘোষণা পত্রের একদশক’ আদিবাসি অধিকার বিষয়ক জাতিসংঘ ঘোষণার বাস্তবায়ন চাই। এই বিষয়ের উপর আন্তার্জাতিক আদিবাসী দিবসের আলোচনা অনুষ্ঠিত হয়।

ত্রিপুর জাতির সমাজ উন্নন সংস্থা চাঁদপুরের সভাপতি গীত্ত রঞ্জণ ত্রিপুরার সভাপতিত্বে ও কম্পিউটার প্রশিক্ষণ কেন্দ্রের প্রশিক্ষক মো. তানভির হোসেনের পরিচালানায় প্রধান অতিথির বক্তব্য রাখেন অতিরিক্ত পুলিশ সুপার মো. মিজানুর রহমান।
তিনি বলেন ত্রিপুর সম্প্রদায়ের মানুষ যদি কমিউনিটি পুলিশের কার্যক্রমের সাথে সম্পৃক্ত থাকে তাহলে আমরা আমাদের সভা সমাবেশে তাদেরকে মূল্যায়ন করবো। তাছাড়া ত্রিপুরা জাতির যেকোনা সমস্যা সমাধানে জেলা পুলিশের পক্ষ থেকে আমি সর্বাত্মকভাবে সমাধানের চেষ্ট করবো। আপনারা আজকে আদিবাসী দিবসের যে কার্যক্রম ও পদক্ষেপ গ্রহণ করেছেন। তা সত্যিই প্রশংসিত আমরাও চাই ত্রিপুরা সম্প্রদায়ের মানুষ যেনো নিরক্ষর না থাকে। তারা শিক্ষায় শিক্ষিত হয়ে রাষ্ট্র পরিচালনার উচ্চ পদস্থ আসনে বসেতে পারে।

বিশেষ অতিথির বক্তব্যে রাখেন জেলা আইনজীবী সমিতির সভাপতি অ্যাড. বিনয়ভূষণ মজুমদার, সাধারণ সম্পাদক অ্যাড. মুজিবুর রহমান ভূঁইয়া, জেলা হিন্দু-বৌদ্ধ-খ্রিষ্টান ঐক্য পরিষদের সাধারণ সম্পাদক অ্যাড. রণজিত রায় চৌধুরী, জেলা জন্মাষ্টমী উদ্যাপন পরিষদের সাধারণ সম্পাদক জয় রাম রায়, অ্যাড. খোরশেদ আলম শাওন, ত্রিপুরা জাতির সমাজ উন্নয়ন সংস্থার উপদেষ্টা ফারুক আহমেদ খান, সাংবাদিক বিমল চৌধুরী, সহ-সাধারণ সম্পাদক প্রবীর ত্রিপুরা, সাংগঠনিক সম্পাদক ভানুলাল ত্রিপুরা, সাবেক সাধারণ সম্পাদক রবিন ত্রিপুরা, বাংলাদেশ আদিবাসী ফোরাম কেন্দ্রী কমিটির সদস্য পলাশ ত্রিপুরা, সহ-সভাপতি কর্ণরাজ ত্রিপুরা।

স্বাগত বক্তব্য রাখেন সংগঠনের সাধাণ সম্পাদক সুভাষ ত্রিপুরা, শুরুতে গীতা পাঠ করেন তপন ত্রিপুরা।

প্রতিবেদক : মাজহারুল ইসলাম অনিক
: আপডেট, বাংলাদেশ ১১ : ০০ পিএম, ৯ আগস্ট ২০১৭, বুধবার
এইউ

Leave a Reply