Home / চাঁদপুর / আঞ্চলিক থেকে জাতীয় সড়কে উন্নীত হচ্ছে চাঁদপুর-কুমিল্লা মহাসড়ক
আঞ্চলিক থেকে জাতীয় সড়কে উন্নীত হচ্ছে চাঁদপুর-কুমিল্লা মহাসড়ক
ফাইল ছবি

আঞ্চলিক থেকে জাতীয় সড়কে উন্নীত হচ্ছে চাঁদপুর-কুমিল্লা মহাসড়ক

আঞ্চলিক থেকে জাতীয় সড়কে উন্নীত হচ্ছে চাঁদপুর-কুমিল্লা মহাসড়ক। বিষয়টি চাঁদপুর টাইমসকে জানিয়েছেন চাঁদপুর সড়ক ও জনপথ বিভাগ জানিয়েছেন।

সড়কটি বর্তমানে ১৮ ফিট চওড়া থাকায় প্রতিবছরেই যানবাহনের সংখ্যা বৃদ্ধি পাওয়ায় প্রশস্ত ও মজবুতীকরণের প্রয়োজনীয়তা
দেখা দিয়েছে । তাই সড়ক ও জনপথ বিভাগ এ সড়কটি আঞ্চলিক থেকে জাতীয় মহাসড়কে উন্নীত করার জন্যে এ প্রকল্পটির প্রস্তাব পাঠানো হয়েছে।

বিভাগ থেকে প্রাপ্ত তথ্য মতে, চাঁদপুর-কুমিল্লা আঞ্চলিক মহাসড়কের উভয় পাশের ৩ ফিট প্রশস্তকরণ মজবুতীকরণে ও মাটিভরাট করতে চাঁদপুর সড়ক ও জনপথ বিভাগ ১ শ’৩৫ কোটি টাকার একটি প্রকল্প প্রস্তাব পেশ করেছে ।

এ সড়কের কুমিল্লার খাজুরিয়া থেকে রায়পুর পর্যন্ত ৮৫ কি.মি সড়কটি প্রশস্ত ও মজবুত করার উদ্যোগ নেয়া হয়েছে।

ফলে কুমিল্লা-লালমাই-চাঁদপুর-লক্ষ্মীপুর-বেগমগঞ্জ সড়কটি রায়পুর পর্যন্ত প্রকল্পটি বাস্তবায়ন হলে চাঁদপুর-কুমিল্লা মহাসড়কটি আঞ্চলিক থেকে জাতীয় মহাসড়কে সড়কে উন্নীত হবে। এতে বর্তমানে সড়কটির ১৮ ফিট থেকে ২৪ ফিট পর্যন্ত উন্নীত হবে । এ প্রকল্পের ভেতর ৭-৮ টি সরু কালভার্ট সম্পূর্ণ ভেঙ্গে নতুনভাবে প্রশ্বস্ত করে নির্মাণের প্রস্তাব রয়েছে।

নাম প্রকাশে অনিচ্ছুক চাঁদপুর সড়ক ও জনপথ বিভাগের কর্মকর্তা চাঁদপুর টাইমসকে জানান, সড়কটির কাজ বাস্তবায়ন হলে সব ধরণের যানবাহন নিরাপদে বাধাহীনভাবে ও দ্রুতগতিতে গন্তব্যে পৌঁছতে পারবে।

তবে চাঁদপুর-কুমিল্লা সড়কে পরিকল্পনাবিহীনভাবে বসানো বিদ্যুৎ বিভাগের খুঁটিগুলো একদিকে সরকারে ব্যয় বাড়াচ্ছে অপরদিকে প্রকল্প বাস্তবায়রে বাধাগ্রস্থ হচ্ছে ।

এ ব্যাপারে চাঁদপুর পল্লী বিদ্যুৎ বিভাগের ডেপুটি জেনারেল ম্যানেজার মো.মনিরুল ইসলাম চাঁদপুর টাইমসকে বলেন,‘আমাদেরকে চাঁদপুর সড়ক ও জনপথ বিভাগ থেকে বলা হয়েছে, তাঁরা রাস্তাটির কাজ ধরবে,তাই আমরাও আপাতত লাইন নির্মাণের কাজ বন্ধ রেখেছি, রাস্তার কাজ শেষ হলে লাইন নির্মাণের কাজ করা হবে।’

প্রতিবেদক : আবদুল গনি
:আপডেট, বাংলাদেশ সময় ০৩: ১৭ এএম, ২৪ মার্চ ২০১৭, শুক্রবার
ডিএইচ

Leave a Reply