Home / কৃষি ও গবাদি / আজ মতলবের ১২ ইউপি নির্বাচন : বিনাভোটে বিজয়ী ৮ চেয়ারম্যান
আজ মতলবের ১২ ইউপি নির্বাচন : বিনাভোটে বিজয়ী ৮ চেয়ারম্যান

আজ মতলবের ১২ ইউপি নির্বাচন : বিনাভোটে বিজয়ী ৮ চেয়ারম্যান

আজ (২৮মে) শনিবার নির্বাচন কমিশনের তফসিল ঘোষণাকৃত ৫ম ধাপের মতলব উত্তর উপজেলায় ১২ ইউনিয়নের ইউপি নির্বাচন অনুষ্ঠিত হবে।উপজেলার ১২ ইউনিয়নের মধ্যে ৮টিতে ইতমধ্যে আওয়ামী লীগ মনোনীত চেয়ারম্যান প্রার্থীরা বিনাপ্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হয়ে গেছে। আজ বাকী ৪টি ইউপিতে চেয়ারম্যান পদে নির্বাচন অনুষ্ঠিত হবে।

এ ৪ ইউপিতে চেয়ারম্যান পদে ১২ জন চেয়ারম্যান প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন। স্থানীয় সরকার নির্বাচনে এ প্রথম রাজনৈতিক দলগুলোর দরীয় প্রতিক নিয়ে চেয়ারম্যান প্রার্থীরা ভোটযুদ্ধে অংশ নিচ্ছে।

বিশেষ করে আ’লীগ মনোনীত চেয়ারম্যান প্রার্থীরা নৌকা প্রতিক নিয়ে এবং বিএনপি মনোনীত চেয়ারম্যান প্রার্থীরা ধানের শীষ প্রতিক নিয়ে নির্বাচনে অংশ নিচ্ছেন। সকাল ৮ থেকে বিকেল ৪টা পর্যন্ত বিরতিহীনভাবে একটানা ভোট গ্রহণ চলবে।

মতলব উত্তর উপজেলার ১২ ইউপির মধ্যে মোহনপুর, এখলাছপুর, ষাটনল, বাগানবাড়ী, সাদুল্যাপুর, দূর্গাপুর, ফতেপুর পশ্চিম ও ইসলামাবাদ ইউনিয়নগুলোতে আ’লীগ মনোনীত চেয়ারম্যান প্রার্থীরা বিনাপ্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হয়েছেন। ফরাজীকান্দি, ফতেপুর পূর্ব,জহিরাবাদ ও সুলতানাবাদ এ ৪টি ইউপিতে চেয়ারম্যান পদে ১২ জন প্রার্থী নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করছেন।

১২ ইউপিতে ৩০১ জন সাধারণ সদস্য পদে এবং সংরক্ষিত মহিলা সদস্য পদে ৮১ জন প্রার্থী প্রাতদ্বন্ধি¦তায় অংশ নিচ্ছেন। ৪টি ইউপিতে আ’লীগ মনোনীত নৌকা প্রতিক নিয়ে ৪জন এবং বিএনপি মনোনীত ধানের শীষ প্রতীক নিয়ে ৩ জন.ইসলামী আন্দোলন মনোনীত হাত পাখা প্রতীক নিয়ে ১ জন এবং আ’লীগের বিদ্রোহী প্রার্থী রয়েছেন।

এদিকে নির্বাচন কমিশনের নির্দেশে প্রতিটি ভোট কেন্দ্রে নির্বাচনী সরঞ্জামসহ নির্বাচনী দাুিয়ত্ব পালনকারী প্রিজাইডিং অফিসার,সহকারী প্রিজাইডিং অফিসার ও পুলিং অফিসারসহ আইনশৃঙ্খলা বাহিনীর লোকজন ইতিমধ্যে কেন্দ্রে পৌছেছে। নির্বাচন সুষ্ঠ অবাধ ও নিরপেক্ষ করার সকল প্রস্তÍুতিও সম্পন্ন করেছে উপজেলা প্রশাসন।

ভোট গ্রহণের আগে প্রতিটি ভোটকেন্দ্র ও আশপাশ এলাকায় নেওয়া হয়েছে কঠোর নিরাপত্তা ব্যবস্থা। তবে যেহেতু অধিকাংশ ইউপিতে চেয়ারম্যান প্রার্থীরা বিনাপ্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হয়েছেন সে হিসেবে এ উপজেলায় সুষ্ঠ নির্বাচন হওয়ার প্রচন্ড সম্ভাবনা রয়েছে।

শুক্রবার বিকেলের মধ্যে উপজেলার প্রতিটি কেন্দ্রে নির্বাচনী সরঞ্জামসহ নির্বাচনী দাুিয়ত্ব পালনকারী প্রিজাইডিং অফিসার,সহকারী প্রিজাইডিং অফিসার ও পুলিং অফিসারসহ আইনশৃঙ্খলা বাহিনীর লোকজন ইতিমধ্যে কেন্দ্রে পৌছেছে।
যেসকল ইউপতে নির্বাচন অনুষ্ঠিত হবে এদের মধ্যে ফরাজীকান্দি ইউপিতে দেলোয়ার হোসেন দানেশ সতন্ত্র প্রতিক (ঘোড়া), আ’লীগ মনোনীত রেজাউল করীম প্রতিক (নৌকা), বিএনপি মনোনীত প্রার্থী আঃ লতিফ প্রতিক ( ধানের শীষ), আরেক সতন্ত্র প্রার্থী শাখাওয়াত হোসেন গাজী প্রতিক (আনরাস), ইসলামী শাসনতন্ত্র আন্দোলনের প্রার্থী সেয়দ হোসেন প্রতিক (হাতপাখা)। জহিরাবাদ ইউপিতে চেয়ারম্যান পদে আ’লীগ মনোনীত প্রার্থী আলী আক্কাস বাদল প্রতিক (নৌকা), বিএনপি মনোনীত চেয়ারম্যান প্রার্থী সোলাইমান প্রতিক (ধানের শীষ),সতন্ত্র প্রার্থী মঞ্জুর মোর্শেদ প্রতিক (আনরাস),ফতেপুর পূর্ব ইউপিতে আ’লীগ মনোনীত চেয়ারম্যান প্রার্থী আজমল হোসেন চৌধুরী প্রতিক (নৌকা), বিএনপি মনোনীত প্রার্থী তোফায়েল পাটোয়ারী প্রতিক ( ধানের শীষ)। সুলতানাবাদ ইউপিতে আ’লীগ মনোনীত চেয়ারম্যান প্রার্থী মঞ্জুর মোর্শেদ স্বপন প্রতিক (নৌকা) এবং আ’লীগের বিদ্রোহী বর্তমান বহিস্কৃত সফিকুর রহমান পাটোয়ারী প্রতিক ( আনারস)।
নির্বাচনকে ঘিরে ইতিমধ্যে কঠোর নিরাপত্তা বলয় সৃষ্টি করা হয়েছে। আইনশৃঙ্খলা দায়িত্বে থাকা বিজিবি,র‌্যাব,আমর্ড পুলিশ,আনসার বাহিনীর সদস্যরা নিরাপত্তার দায়িত্বে রয়েছে।
উপজেলা নির্বাহী অফিসার ও মতলব উত্তর উপজেলার ইউপি নির্বাচনের প্রধান সমন্বয়কারী মোহাম্মদ মফিজুল ইসলাম বলেন, নির্বাচনে আইনশৃঙ্খলা রক্ষায় ৭ প্লাটুন বিজিবি, ১৪৬ জন র‌্যাব,প্রতি কেন্দ্রে ১ জন পুলিশ সুপার ও ৩ জন সিপাহীসহ সর্বমোট ৫৫৪ জন ও াানসার বাহিনী প্রতি কেন্দ্রে ১৭ জন করে সর্বমোট ১ হাজার ৯শ জন সদস্য নির্বাচনি দায়িত্ব পালন করবে। এছাড়া ৫ জন ম্যাজিস্ট্রেট ও প্রতি ইউনিয়নে ১টি করে স্ট্রাইকিং ফোর্সও নিয়োজিত থাকবে।

উপজেলা নির্বাহী অফিসার আরো জানান, সুষ্ঠ নির্বাচন অনুষ্ঠানের লক্ষে সব প্রস্তÍুতি ইতিমধ্যে সম্পন্ন করা হয়েছে। নির্বাচনে নিরাপত্তা প্রসঙ্গে মতলব উত্তর থানার অফিসার ইনচার্জ মোহাম্মদ আলমগীর হোসেন মজুমদার বলেন,ইতিমধ্যে আইনশৃঙ্খলা বাহিনীর বিভিন্ন ইউনিয়নের সদস্যরা কেন্দ্রে কেন্দ্রে পৌছে গেছে। সুষ্ঠ নির্বাচনের লক্ষ্যে আইনশৃঙ্খলা বাহিনী নিরপেক্ষ দায়িত্ব পালন করবে।

মতলব উত্তর করেসপন্ডেন্ট : আপডেট, বাংলাদেশ সময় ৬:০০ পিএম, ২৭ মে ২০১৬, শুক্রবার
ডিএইচ

Leave a Reply